ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

সব পরিকল্পনা মতো হয়েছে: মুশফিকুর

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৬ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১১

ঢাকা: খেলার এক ইনিংস শেষ হতে না হতে জয়ের সুবাস পেয়ে যায় বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজকে ১৩২ রানে থামিয়ে দেওয়ায়। তবুও শেষপর্যন্ত খেলা গড়ায় শ্বাসরুদ্ধকর জয়ের প্রয়োজনে।



শ্বাসরুদ্ধকরই তো। শেষ দুই বলে জয়ের জন্য প্রয়োজন ছিলো চার রান। মুশফিকুর রহিম ছয় হাঁকাতে না পারলে পরিস্থিতি অন্যরকমও হতে পারতো। তা হয়নি অধিনায়কের ‘উইনিং’ ইনিংস এবং ‘উইনিং’ শটের কল্যাণে। খেলা শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক বলেন,“আসলে আমরা খুবই ভালো ফিল্ডিং করেছি। অন্তত ১৫ রান বাঁচাতে পেরেছি। বোলিংও ভালো হয়েছে। ওদের ইনিংস ১৩২ রানে শেষ হওয়ার পরই মনে হয়েছিলো জিততে যাবো। এই উইকেটে আহামরি কোন রান ছিলো না। তারপরেও ওরা (ওয়েস্ট ইন্ডিজ) খুবই ভাল বোলিং করেছে। সে জন্য কম রানেও শেষপর্যন্ত লড়াই হয়। যেভাবে আমরা শুরু করেছিলাম জয়টা সহজে আসাতে পারতো। কিন্তু মাঝখানে ওরা ভাল বল করে, কয়েকটি উইকেট পড়ে যাওয়ায় খেলাটা ওদের হাতে চলে গিয়েছিলো। শেষদিকে এসে আবার লড়াই জমে উঠে। ”
 
খেলার আগের দিন প্রতিপক্ষ অধিনায়ক ড্যারেন স্যামি বলেছিলেন,“ক্রিকেট নির্দিষ্ট দিনের খেলা। ” খেলা শেষে মুশফিকুর একই কথা বলেছেন জয় নিশ্চিত করে। অধিনায়কের মতে,“একটা বিশ্বাস ছিল যদি শেষ ওভারে ১০ এমনকি ১৫ রান দরকার হয় আমি ও নাসির তুলে ফেলতে পারবো। ১৯তম ওভারে আমাদের অনেক রানও এসেছে। শেষ দুই বলে যখন চার রান প্রয়োজন তখন একটু কথা বলে নিয়েছিলাম। পরিকল্পনা ছিলো বল নিজের জোনে পেলে ৪ অথবা ৬ মারবো। হয়ে গেছে। ”

অধিনায়কের অভিষেকে জয় তাও তার ব্যাট থেকে। ম্যাচ সেরার পুরস্কারও গেছে মুশফিকুর রহিমের দখলে। অধিনায়কের ভাষায়,“অনেক ভাল লাগছে কারণ প্রথম ম্যাচ। সবাই এটাকে স্মরণীয় করে রাখতে চাইবে। হয়তো এরচেয়ে ভাল কিছু হতে পারতো না। আমাদের পরিকল্পনা ছিল টস জিতলে বোলিং নেব। পরে শিশির পরে আর আমাদের স্পিনারদের বল গ্রিপ করতে একটু সমস্যা হয়। চেষ্টা ছিলো ওদেরকে যত কম রানে বেঁধে ফেলা যায়। সেটা হয়েছে। বোলিং, ফিল্ডিং খুব ভাল হয়েছে। টপ অর্ডার থেকে মোটামুটি একটা ভাল সূচনার আশা ছিল। সেটাও হয়েছে। তবে মিডল অর্ডারে আমরা একটু খারাপ করেছি। ”

প্রতিপক্ষের মনবল ভেঙ্গে দিতে শুরুতে জয় তুলে নেওয়া কার্যকর ব্যবস্থা বলে জানিয়েছিলেন মুশফিকুর। তার মনের মতো করে অভিযান শুরু হয়েছে। ওয়ানডে সিরিজেও যে টি-টোয়েন্টি জয়ের ইতিবাচক ফল পাবে বাংলাদেশ, কোন সন্দেহ নেই। মুশফিকুরের দৃষ্টিতে,“জয় দিয়ে সিরিজ শুরু করতে পারলে প্রতিপক্ষের মনবল ভেঙ্গে দেওয়া যাবে। আসলে আমাদের দল ওদের মতো টি-টোয়েন্টিতে অতটা ভালো নয় বলে বলা। বাস্তবতা হলো বিশেষ দিনে যারা ভাল খেলবে তারাই জয় পাবে। যেমন আমরা আজকে ওদের থেকে ভাল খেলেছি। এই আত্মবিশ্বাসটা যদি ওয়ানডেতে ধরে রাখতে পারি ইনশাল্লাহ জয় অসম্ভব হবে না। ”

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১১


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।