ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

খেলা

বাংলাদেশ থেকে আইসিসির সভাপতি হওয়ার সুযোগ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১১
বাংলাদেশ থেকে আইসিসির সভাপতি হওয়ার সুযোগ

ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র সভাপতি পদে নির্বাচন হবে না। আগের নিয়ম বহাল রেখে পালাক্রম পদ্ধতি অনুসরণ করে বাংলাদেশ এবং পাকিস্তান থেকে পরবর্তী সহ-সভাপতি নির্বাচন করা হবে বলে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় আইসিসি।

আগের নিয়মে আইসিসির সহ-সভাপতি পরবর্তীতে সভাপতি হবেন। দুবাইয়ে আইসিসির নির্বাহী কমিটির সভা শেষে মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১২ থেকে ২০১৪ সালের জন্য প্রতিষ্ঠানটির সহ-সভাপতি পদের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)’কে তাদের মনোনীত প্রার্থী দেওয়ার জন্য বলা হয়েছে।

এক্ষেত্রে বাংলাদেশ থেকে মনোনীত প্রার্থীর পরবর্তী সহ-সভাপতি নির্বাচিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। পাকিস্তান থেকে প্রার্থী দেওয়া হলে ভোটের মাধ্যমে বিষয়টির নিষ্পত্তি হবে। সে ক্ষেত্রে আলোচনার টেবিলে বসে পাকিস্তান বাংলাদেশকে ছাড় দিলেই ভালো করবে। ভোটিং প্রক্রিয়ায় গেলে পাকিস্তানের হেরে যাওয়ার সম্ভাবনাই বেশি। কারণ ভারতসহ বেশ কয়েকটি দেশের ভোট নাও পেতে পারে পাকিস্তান।

পাকিস্তানের থেকে এহসান মানি ২০০৩-২০০৪ সালে আইসিসির সভাপতি পদে দায়িত্ব পালন করেছেন। তখন বাংলাদেশের সমর্থন পেয়েছিলো পাকিস্তান। সেদিক থেকেও এগিয়ে থাকবে বাংলাদেশ।

২০১১ সালের ডিসেম্বরের মধ্যে আইসিসিতে সহ-সভাপতি পদের জন্য প্রার্থীর নাম দিতে হবে। এই সময়ের মধ্যে সরকারের সঙ্গে আলোচনা করে বিসিবি নিজেদের প্রার্থী ঠিক করবে। সেক্ষেত্রে বিসিবির বর্তমান সভাপতি মোস্তফা কামালকেও মনোনয়ন দিতে পারে সরকার। মোস্তফা কামাল বর্তমানে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)’র সভাপতির দায়িত্বে আছেন। আইসিসির ফিন্যান্স কমিটির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

বর্তমানে আইসিসির সভাপতির দায়িত্ব পালন করছেন ভারতের কৃষি মন্ত্রী শারদ পাওয়ার। তার মেয়াদ শেষ হবে ২০১২ সালের জুনে। নতুন সভাপতি হবেন বর্তমান সহ-সভাপতি নিউজিল্যান্ডের এলান আইজ্যাক। ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত আইসিসি সভাপতির দায়িত্ব পালন করবেন তিনি।

 বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।