ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

রোহিতে রেকর্ডের পর ভারতের দাপুটে জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
রোহিতে রেকর্ডের পর ভারতের দাপুটে জয় ছবি:সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে প্রথম ওয়ানডেতে নাকানিচুবানি খেয়ে দ্বিতীয় ম্যাচে দাপটের সঙ্গেই ঘুরে দাঁড়িয়েছে ভারত। বিশ্রামে থাকা বিরাট কোহলির অনুপস্থিতিতে দলের ভার একাই কাঁধে নিয়ে রেকর্ড তৃতীয় ডাবল সেঞ্চুরিতে ভারতকে ১৪১ রানের দাপুটে জয় এনে দিয়েছেন রোহিত শর্মা।

প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৩৯২ রানের পাহাড়সম স্কোর সংগ্রহ করে ভারত। জবাবে অ্যাঞ্জেলো ম্যাথিউজের সেঞ্চুরির পর ৫০ ওভার খেললেও আট উইকেট হারিয়ে ২৫১ রানের বেশি করতে পারেনি লঙ্কানরা।

৩৯৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে খেই হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারী দলটি। তবে একপ্রান্ত আগলে রেখে ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি তুলে অপরাজিত থাকেন ম্যাথিউজ। ১৩২ বলে নয়টি চার ও তিনটি ছক্কায় ১১১ করেন তিনি। তবে দলের আর কেউ হাফ সেঞ্চুরি করতে না পারায় বড় ব্যবধানে হার মানে দলটি।

এর আগে মোহালিতে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টিতে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় প্রথম ম্যাচে দুর্দান্ত জয় পাওয়া শ্রীলঙ্কা। তবে নতুন অধিনায়ক থিসারা পেরেরার সিন্ধান্ত যে ঠিক হয়নি তাই প্রমাণ করেন ভারতীয় ব্যাটসম্যানরা।

ওয়ানডেতে প্রথম দল হিসেবে এদিন ১০০তম ৩০০ বার তার চেয়ে বেশি রানের স্কোর করলো ভারত। দ্বিতীয়স্থানে থাকা অস্ট্রেলিয়া ৯৬বার ৩০০ বা তার বেশি স্কোর করেছে।

এদিন ওপেনিং জুটিতে রোহিত ও শিখর ধাওয়ান জুটি ১১৫ রান তোলেন। চলতি বছর এ নিয়ে নয়টি ওপেনিং সেঞ্চুরি আসলো ভারতে। ধাওয়ান অবশ্য ৬৭ বলে নয়টি চারে ৬৮ করে বিদায় নেন। কিন্তু উইকেটে মারমুখি খেলে অবিচল থাকেন রোহিত।

দ্বিতীয় উইকেট জুটিতে শ্রেয়াস আইয়ারের সঙ্গে ২১৩ রানের জুটি গড়েন রোহিত। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা তরুণ আইয়ার অল্পের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন। ৭০ বলে নয়টি চার ও দুটি ছক্কায় ৮৮ করে ফেরেন তিনি।

কিন্তু উইকেট ছাড়েননি রোহিত। শেষ পর্যন্ত ১৫৩ বলে ১৩টি চার ও ১২টি বিশাল ছক্কায় ২০৮ রানে অপরাজিত থাকেন তিনি। এদিন ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি করে পেছনে ফেলেন দেশটির কিংবদন্তি বিরেন্দ্র শেওয়াগকে। ওয়ানডেতে ভারতের পক্ষে তৃতীয় সর্বোচ্চ সেঞ্চুরিও এখন তার। ২০০০ সালের পর কোনো ভারতীয় ওপেনার হিসেবে এক বছর ওয়ানডেতে ছয়টি বা তার বেশি সেঞ্চুরির কীর্তি গড়লেন রোতিত।  

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে আর কোনো ব্যাটসম্যান একটি ডাবল সেঞ্চুরির বেশি করতে পারেননি। সেখানে রোহিত একাই করেছেন তিনটি। এর আগে ২০১৩ সালে সর্বপ্রথম অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাঙ্গালুরুতে ২০৯ রান করেছিলেন। আর ২০১৪ সালে কলকাতায় শ্রীলঙ্কার বিপক্ষে ২৬৪ রান করেছিলেন, যা আবার ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। বাকিরা মিলে চারটি ডাবল সেঞ্চুরি করেছেন।

শ্রীলঙ্কন বোলারদের মধ্যে সর্বোচ্চ তিন উইকেট নেন পেরেরা। একটি উইকেট পান সাচিথা পাথিরানা।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ১৩ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।