ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

জহিরের কাউন্টি খেলার পরামর্শ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১১
জহিরের কাউন্টি খেলার পরামর্শ

মুম্বাই: ভারতের তরুণ পেসারদের স্কিল উন্নয়নে কাউন্টি ক্রিকেট খেলার পরামর্শ দিয়েছেন বাঁহাতি ফাস্ট বোলার জহির খান। বলেছেন, পেস বোলিং প্রাকৃতিকভাবে ভারতীয়দের আসবে না।

টাইমস অব ইন্ডিয়াকে এক সাক্ষাৎকারে জহির বলেন,“পেস বোলিং প্রাকৃতিক বিষয় নয়। এনিয়ে ভারতীয় কর্তৃপক্ষের কোন নকশাও নেই। আর দেশের বাইরের বোলিং থেকে এটা খুব আলাদাও নয়। মূলত নিজেকে বোঝার জন্য প্রচুর সময় ব্যয় করতে হবে আপনাকে। এরপরই আপানাকে খুঁজে বের করতে হবে কোনটার জন্য কাজ করতে হবে। কোনটা বাদ দিতে হবে। এর সঙ্গে জড়িয়ে আছে কঠোর পরিশ্রমও। ”

আন্তর্জাতিক ক্রিকেটে বেশ কয়েকজন ভারতীয় বোলার তাদের বোলিংয়ের পেস কমিয়ে থাকেন, এ প্রশ্নের জবাবে তিনি বলেন,“আন্তর্জাতিক পর্যায়ে মানিয়ে নেওয়ার চেষ্টা করা হয়। যেখানে বল ফেলার জায়গা নির্বাচনে ভুল কম হয়। আপনি ঘরোয়া পর্যায়ে যেটা করতে পারবেন, তা আন্তর্জাতিক পর্যায়ে সম্ভব নয়। ”

জহির বলেন,“আপনাকে বুঝতে হবে নিজের বোলিং স্টাইল সম্পর্কে। তাই ফিটনেস নিয়েও কাজ করতে হবে। আমিও পেস কমিয়ে থাকি। তাই এটা জানা জরুরি, আন্তর্জাতিক পর্যায়ে আপানি কিভাবে কাজ করবেন। আর সেভাবেই করতে হবে অনুশীলন। ”

২০০৬ সালে কাউন্টি ক্লাব উস্টারশায়ারের হয়ে দারুণ পারফরমেন্স করেন জহির। এই পারফরমেন্সের সুবাদে আবারও জাতীয় দলে প্রত্যাবতর্ন করেন তিনি। বলেন,“ভারতে যখন অফসিজন থাকবে তখনই কাউন্টি ক্রিকেট। এজন্যই আমি এটার জন্য সুপারিশ করেছি। অবশ্য আপনি যেখানেই খেলুন, বটম লাইনে অনেক ম্যাচ থাকতে হবে। ”

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।