ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

আমার মেয়েও বিশ্বাস করবে না শচীন ভয় পেয়েছিল: সৌরভ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১১
আমার মেয়েও বিশ্বাস করবে না শচীন ভয় পেয়েছিল: সৌরভ

ঢাকা: শোয়েব আখতারের বিতর্কিত মন্তব্য হেসেই উড়িয়ে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। নিজের জীবনীতে শোয়েব দাবি করেছিলেন, ২০০৬ ফয়সালাবাদ টেস্টে তাঁর বলের গতি দেখে ভয় পেয়ে গিয়েছিলেন শচীন টেন্ডুলকার।

যা নিয়ে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছিল ক্রিকেটবিশ্বে।

তবে এ দিন সবচেয়ে মজার প্রতিক্রিয়া দিয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক। তিনি বলেছেন, ‘সচিন পেসারদের ভয় পেত, এ কথা বোধহয় আমার মেয়েও বিশ্বাস করবে না! পেসারদের ভয় পেয়ে ২০ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলে প্রায় একশোটা সেঞ্চুরি করা যায় না। ফর্ম ভাল বা খারাপ যেতেই পারে। কিন্তু তার মানে এই নয় যে, কেউ পেসারদের ভয় পায়,’ এ দিন মুম্বাইতে একটি বাণিজ্যিক প্রচারের অনুষ্ঠানে বলেন সৌরভ।

ক্রিকেটারদের আত্মজীবনী প্রকাশ নিয়ে বিতর্ক যে এই প্রথম হলো না, সেটা মনে করিয়ে দিয়েছেন সৌরভ। ‘এ রকম অভিজ্ঞতা আমার আগেও হয়েছে। শুধু শোয়েব বা শহিদ আফ্রিদি নয়। অ্যান্ড্রু ফ্লিনটফ, ম্যাথু হেইডেন, অ্যাডাম গিলক্রিস্টদের বই নিয়েও বিতর্ক হয়েছিল। এ জন্যই তো এখনও আমি নিজে কোনো বই লিখিনি!’ রসিকতা সৌরভের। তিনি নিজেও অনেক বার এ রকম বিতর্কিত মন্তব্যের সামনে পড়েছেন। নিজের জীবনী ‘স্ট্যান্ডিং মাই গ্রাউন্ড’-এ হেইডেন দাবি করেছিলেন, ২০০৪-এ অস্ট্রেলিয়া সিরিজে নাগপুরের ঘাসের উইকেট দেখে ভয় পেয়ে গিয়েছিলেন সৌরভ এবং হরভজন সিংহ। ‘বিইং ফ্রেডি’ বইতে ল্যাঙ্কাশায়ারে তাঁর সতীর্থ সৌরভকে নিয়ে ফ্লিনটফ লিখেছিলেন, সৌরভ নাকি অলস এবং স্বার্থপর। তাঁর হাবভাব নাকি রাজারাজড়াদের মতো ছিল। এ ধরনের বই প্রকাশে অবাক এবং হতাশ সৌরভ বলেছেন, ‘লিখতে হয় তো ভালো কথা লেখো না। ২০০৪-এর ভারত-পাকিস্তান সফর নিয়েও তো লিখতে পারত শোয়েব। ওই সফরে তো শোয়েব-আফ্রিদিরা খেলেছিল। ’

শোয়েবের জীবনী নিয়ে অবশ্য যথেষ্ট আগ্রহ আছে সৌরভের। তিনি মজা করে মুম্বাইয়ের সাংবাদিকদের বলেন, ‘এখানে তো শোয়েবের বই বিক্রিই বন্ধ হয়ে গিয়েছে। বইটা পড়তে গেলে তো পাকিস্তান যেতে হবে! না হলে আপনারা ওখানে কোনো সিরিজ কভার করতে গেলে আমাকে বইটা এনে দিতে পারেন। ’ সঙ্গে আরও বলেছেন, ‘বিপক্ষ দলের সদস্য হিসেবে শোয়েবকে দেখে খুব আকর্ষণীয় চরিত্র বলে মনে হত। যার জন্য মানুষ হিসেবে শোয়েব কেমন, সেটা জানতে খুব আগ্রহ হয়। আমি নিশ্চিত, শোয়েবের আত্মজীবনী বিক্রির গতি ওর বলের গতির মতোই হবে!’

ভারতীয় ক্রিকেট নিয়েও মুখ খুলেছেন সৌরভ। ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন ওয়ান ডে সিরিজ নিয়ে বলেছেন, ‘ভারতের মাটিতে ইংল্যান্ডকে খেলা ধোনিদের কাছে চ্যালেঞ্জ নয়। তবে পুরো শক্তির ভারত যদি ইংল্যান্ডের সঙ্গে দেশের মাঠে খেলত, তার চেয়ে একটু বেশি কঠিন হবে এই সিরিজটা ধোনিদের কাছে। ’ সৌরভের মাথায় বেশি করে ঘুরছে এ বছরের শেষে ধোনিদের অস্ট্রেলিয়া সফর। ‘ধোনির কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে চলেছে অস্ট্রেলিয়া সফর। ওই সফরটাই ক্রিকেটবিশ্বের কাছে প্রমাণ করে দেবে ধোনি কত বড় অধিনায়ক। ভারত ভালো খেললে ধোনি হয়ে যাবে দুর্দান্ত অধিনায়ক। দেখা যাক কী হয়,’ এ দিন বলেছেন সৌরভ। যিনি ভারত অধিনায়ক হিসেবে প্রথম স্টিভ ওয়া-রিকি পন্টিংদের সমানে-সমানে টক্কর দিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ০৯০৭ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।