ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

মুশফিকের লেখা চিঠি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১১
মুশফিকের লেখা চিঠি

ঢাকা: আধুনিক তথ্যপ্রযুক্তির যুগেও চিঠি যে মনের ভাব বিনিময়ের দারুণ কার্যকর, মুশফিকুর রহিমের চিঠি তার প্রমাণ। বন্ধুর চোখে চোখ রেখে যে কথাগুলো বলতে পারেননি, চিঠিতে তা লিখে দিয়েছেন।

প্রত্যেকের অবদান, সামর্থ্য, প্রত্যাশা ইত্যাদি ইত্যাদি। প্রত্যেকের জন্য একটি করে চিঠি।

তিনি যখন দলের একজন সদস্য ছিলেন তখন চিঠি লেখার প্রয়োজন হয়নি। এখন তিনি জাতীয় ক্রিকেট দলের নেতা, দেশের শীর্ষ দূত। ক্রিকেট সৈনিকদের চিঠি লিখে নেতা আশ্বস্ত করলেন ‘আমি তোমাদের ছিলাম, আছি এবং থাকবো’।

আসলে মুশফিক জাতীয় দলে ক্রিকেট সহকর্মীদের কাছে অনেক জনপ্রিয় একজন মানুষ। প্রত্যেকের সঙ্গে তার একটা সুসম্পর্ক আছে। সম্পর্কের বন্ধন অটুট রাখার চেষ্টাও করছেন। তাই তো সহকর্মীদের প্রত্যেককে দুই পাতার একটি করে চিঠি উপহার দিয়েছেন। চিঠি হাতে নিয়ে সহকর্মীরা হাসি ঠাট্টা করেছেন। এক লহমায় পড়ে ফেলে কেউ কেউ আবার পুলকিতও হয়েছেন। মুশফিকের চিঠিকে তারা বলছেন ‘লাভ লেটার’।

মাশরাফি বিন মুর্তজা যখন জাতীয় দলের অধিনায়ক হয়েছিলেন তখনও অনুরূপ ঘটনা ঘটেছিলো। অবশ্য তিনি চিঠি লেখেননি, লিখেছিলেন চিরকুট। তারপরেও তিনিই তো পথ প্রদর্শক। মাশরাফিকে অনুসরণ করে মুশফিক ১৭ খানা পত্র হাতে লিখেছেন। কিন্তু তিনি চাইলেই তো মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে কয়েক লাইন লিখে দিতে পারতেন। ই-মেইলে অনেক অনেক ভাষা লিখে ছেড়ে দেওয়ার সহজ সুযোগ পড়ে আছে। তবুও তিনি কষ্ট করে হাতে চিঠি লিখেছেন। সবার প্রতি কতটা দরদ থাকলে এবং দায়িত্ব সচেতন হলে একজন মানুষ মূল্যবান সময় চিঠি লেখার পেছনে ব্যয় করতে পারেন?

জাতীয় দলের বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক দলের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার। মুশফিকের মতো তিনিও বিকেএসপির ছাত্র ছিলেন। দু’জন ভিন্ন ভিন্ন সময়ে বিকেএসপির ছাত্র হলেও জাতীয় দলে তাদের সম্পর্ক বন্ধুর মতো। মুশফিকের চিঠিকে রাজ্জাক দেখছেন সম্পর্কের মেলবন্ধন হিসেবে। তিনি বাংলানিউজকে বলেন,“আমার কাছে খুবই ভালো লেগেছে। একজন অধিনায়ক দলের ক্রিকেটারদের কোন চোখে দেখেন প্রত্যেকে তা অনুভব করতে চায়। সবাইকে চিঠি দিয়ে মুশফিক খুবই ভালো করেছে। এখন একজনের মনেও কোন দ্বিধাদ্বন্দ্ব থাকবে বলে আমার মনে হয় না। আমার কাছে খুবই ভালো লেগেছে। ”

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের জন্য হোটেলে যাওয়া হয়নি বিসিবি একাদশের অধিনায়ক শাহরিয়ার নাফিসের। অধিনায়কের চিঠি তিনি পাননি। নাফিসের চিঠি নেতা সযতেœ রেখে দিয়েছেন। দেখা হলেই দেবেন। শাহরিয়ার নাফিসও জাতীয় দলের অধিনায়কের এই উদ্যোগের প্রসংশা করেছেন। তার ভাষায়,“আমার বিশ্বাস মুশফিক খুবই ভালো করবে। সবাইকে সে একই চোখে দেখে। আমরাও ওকে খুব পছন্দ করি। ”

জাতীয় দলের নবীন সদস্য নাসির হোসেন অধিনায়কের চিঠি শনিবার সন্ধ্যা পর্যন্ত পড়ে দেখেননি। তিনি ধরেই নিয়েছেন তাতে ভালো ছাড়া খারাপ কিছু লেখা হয়নি। রাতে সময় করে পড়ে দেখবেন। “আমাদের সবাইকে চিঠি দিয়েছেন। আমারটায় কি লেখা হয়েছে পড়ে দেখিনি। তবে অন্যদের কাছ থেকে শুনেছি অনেক মজার মজার কথা লিখেছেন মুশফিক ভাই। ”

পত্র লেখকের কাছে পত্র সম্পর্কে জানতে চাইলে লাজুক হাসি দিয়ে বললেন,“আপনাকে কে বললো। “ তবে মিষ্টি করে হেসে রসিকতা করে বললেন, ‘অনেক কিছু আছে’।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।