ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

টেনিস

ফাইনালে স্বপ্নভঙ্গ ভেনাসের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
ফাইনালে স্বপ্নভঙ্গ ভেনাসের ছবি: সংগৃহীত

দীর্ঘ ৯ বছর পর ডব্লুটিএ ফাইনালস’র শিরোপা জেতার কাছাকাছি এসে হতাশাই সঙ্গী হলো ভেনাস উইলিয়ামসের। এই টুর্নামেন্টে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে ফাইনাল নিশ্চিত করেন মার্কিন টেনিস আইকন। কিন্তু শিরোপা লড়াইয়ে ডেনিশ তারকা ক্যারোলিন ওজনিয়াকির কাছে সরাসরি সেটে হেরে এই মৌসুমে আরেকটি ফাইনালে স্বপ্নভঙ্গ হলো সাতবারের গ্র্যান্ড স্লাম জয়ীর।

দু’জনই সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ান। সিঙ্গাপুরে অনুষ্ঠিত হাইভোল্টেজ ম্যাচে ওজনিয়াকির বিপক্ষে পেরে ওঠেননি ৩৭ বছর বয়সী ভেনাস।

৬-৪, ৬-৪ গেমের খেলার নিষ্পত্তি ঘটে। প্রথমবারের মতো শিরোপার স্বাদ পান ভেনাসের চেয়ে ১০ বছরের জুনিয়র ওজনিয়াকি।

সবশেষ ২০০৮ আসরে প্রথমবার ডব্লুটিএ ফাইনালস চ্যাম্পিয়ন হন ভেনাস। পরের বছরও ফাইনালে উঠেছিলেন। কিন্তু ছোট বোন সেরেনা উইলিয়ামসের কাছে ব্যাক-টু-ব্যাক শিরোপা হাতছাড়া করেন। অনেক বছর পর আবারো ট্রফি জয়ের ম্যাচ খেললেন। কিন্তু শেষ হাসি নিয়ে কোর্ট ছাড়তে পারলেন না। ভেনাসের মৌসুম শেষের চ্যাম্পিয়নশিপ জেতার অপেক্ষাটাও দীর্ঘায়িত হলো।

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ২০১৭ সিজনের ডব্লুটিএ (ওমেন’স টেনিস অ্যাসোসিয়েশন) ট্যুরে ছয়টি বড় পুরস্কার জিতেছেন ভিন্ন ছয়জন। চারটি গ্র্যান্ড স্লাম, বছর শেষের নাম্বার ওয়ান পজিশন ও বছর শেষের চ্যাম্পিয়নশিপ (ডব্লুটিএ ফাইনালস) গেছে আলাদা প্রতিযোগীর হাতে।

সন্তানের মা হওয়া সেরেনা উইলিয়ামস বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের পর থেকে টেনিসের বাইরে। তাই টুর্নামেন্টে নারী এককের চ্যাম্পিয়ন শেষ পর্যন্ত কে হবেন তা ছিল অনিশ্চিত।

ওজনিয়াকি সিজনের নাম্বার ওয়ান নন। অন্যদিকে সিমোনা হালেপ মেজর কোনো ট্রফি জেতেননি। একক আধিপত্য দেখানো সেরেনার অনুপস্থিতি র‌্যাংকিংয়ে ভালোই প্রভাব ফেলে।

বছরের ছয়টি বড় পুরস্কার জয়ীরা হলেন সেরেনা উইলিয়ামস (অস্ট্রেলিয়ান ওপেন), জেলেনা ওস্তাপেঙ্কো (ফ্রেঞ্চ ওপেন), গার্বিন মুগুরুজা (উইম্বলডন), স্লোয়ানে স্টিফেন্স (ইউএস ওপেন), ক্যারোলিন ওজনিয়াকি (ডব্লুটিএ ফাইনালস), সিমোনা হালেপ (ওয়ার্ল্ড নাম্বার ওয়ান)। এর মধ্যে অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন চ্যাম্পিয়নশিপের রানার্সআপ ভেনাস উইলিয়ামস। ফ্রেঞ্চ ওপেনে চতুর্থ রাউন্ড (শেষ ষোলো) ও ইউএস ওপেনে সেমিফাইনাল থেকে বিদায় নেন তিনি।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ৩০ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।