bangla news

সাকিবকে নিয়ে বিশ্ব ক্রিকেট কমিটি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-০৫ ৫:০৪:৪০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন সাকিব আল হাসান। বাংলাদেশের প্রথম খেলোয়াড় হিসেবে এমসিসি বিশ্ব ক্রিকেট কমিটিতে কিংবদন্তিদের সঙ্গে জায়গা করে নিয়েছেন তিন ফরমেটেই বিশ্বসেরা অলরাউন্ডার।

বাংলাদেশের ক্রিকেটে বড় একটি সম্মান বয়ে আনলেন ত্রিশ বছর বয়সী সাকিব। গত মাসে তাকে চিঠি দিয়ে ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য হিসেবে নিয়োগ দেওয়ার কথা জানিয়েছে আইসিসি। এ সদস্যপদ কার্যকর হয়েছে ১ অক্টোবর থেকে। নতুন কমিটির দায়িত্ব শুরু তখন থেকেই।

নিজের অফিসিয়াল ফেসবুক পেজে চিঠির ছবি পোস্ট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন সাকিব, ‘এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য হিসেবে বেছে নেওয়ায় সত্যিই সম্মানিত বোধ করছি। আমাকে এমন সম্মান দেওয়ার জন্য ধন্যবাদ।’

বর্তমান ও সাবেক ক্রিকেটার, আম্পায়ারদের নিয়ে এমসিসি বিশ্ব ক্রিকেট কমিটি গঠিত হয়। ২০০৬ সালে এটি প্রতিষ্ঠিত। ক্রিকেটের নিয়ম পরিবর্তনসহ ভালো-মন্দ আইসিসিকে সুপারিশ করে এ স্বাধীন কমিটি। আইসিসির অনুমোদন সাপেক্ষে তা বাস্তবায়িত হয়। বছরে দু’বার তারা সভায় বসে।

লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের স্বত্বাধিকারী এমসিসি (ম্যারিলবোন ক্রিকেট ক্লাব) বৈশ্বিক ক্রিকেটের আইন প্রণয়নে নেতৃত্ব দিয়ে থাকে। ১৭৮৭ সালে প্রতিষ্ঠিত এমসিসির ভাবনা থেকেই বিশ্ব ক্রিকেট কমিটিরি যাত্রা শুরু। সবশেষ আইসিসির বাস্তবায়ন করা ব্যাটের সাইজ ও আচরণবিধির নানা পরিবর্তনের সুপারিশ এসেছিল এ কমিটি থেকেই।

সাকিবকে নিয়ে ১৫ সদস্যের প্যানেলে আছেন মাইক গ্যাটিং, রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, ইয়ান বিশপ, ব্রেন্ডন ম্যাককালাম ও সৌরভ গাঙ্গুলির মতো সাবেক আন্তর্জাতিক তারকারা।

বর্তমান কমিটির চেয়ারম্যান পদে মাইক ব্রিয়ারলির স্থলাভিষিক্ত হয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক গ্যাটিং। আগামী বছরের ৯ ও ১০ জানুয়ারি সিডনিতে প্রথম বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পরবর্তী সভা বসবে লর্ডসে ৬ ও ৭ অগাস্ট।

সাকিব আল হাসানকে পাঠানো এমসিসির চিঠি / ছবি: সাকিব আল হাসানের ফেসবুক পেজ থেকে নেওয়াবাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, ৫ অক্টোবর, ২০১৭
এমআরএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-10-05 05:04:40