[x]
[x]
ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

ব্রাজিল-আইভরিকোস্ট ম্যাচে মুখোমুখি গুরু-শিষ্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-১৯ ৩:৫৩:৪৮ পিএম

বিশ্বকাপে ‘জি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আইভরিকোস্টের মুখোমুখি হচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আর সেখানে লড়াইটা শুধু ব্রাজিল-আইভরিকোস্টের নয়। লড়াই হবে গুরু-শিষ্যর ও। গুরু সাবেক কোচ সভেন গোরান এরিকসনেরও মুখোমুখি হতে হচ্ছে শিষ্য দুঙ্গাকে।

ঢাকা: বিশ্বকাপে ‘জি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আইভরিকোস্টের মুখোমুখি হচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আর সেখানে লড়াইটা শুধু ব্রাজিল-আইভরিকোস্টের নয়। লড়াই হবে গুরু-শিষ্যর ও। গুরু সাবেক কোচ সভেন গোরান এরিকসনেরও মুখোমুখি হতে হচ্ছে শিষ্য দুঙ্গাকে।

দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের ডেথ গ্রুপ খ্যাত ‘জি’ গ্রুপের এই খেলাটিতে জিতলে এক ম্যাচ হাতে রেখেই দ্বিতীয় পর্বে উন্নীত হবে  উত্তর কোরিয়ার সঙ্গে ২-১ গোলে জয় পাওয়া দুঙ্গার দল। অন্যদিকে বিশ্বসেরাদের বিপক্ষে ড্র করতে পারলেও পরবর্তী রাউন্ডের সম্ভাবনা উজ্জ্বল হবে পর্তুগালের কাছ থেকে আগের ম্যাচে এক পয়েন্ট কেড়ে নেওয়া আইভরিকোস্টের।

রোববার জোহানেসবার্গের সকার সিটিতে ব্রাজিল-আইভরিকোস্টের ম্যাচ হবে বাংলাদেশ সময় রাত সাড়ে বারটায়।

এলিফ্যান্টসদের মুখোমুখি না হলেও বিশ্বকাপে আফ্রিকার দলগুলোর বিপক্ষে পাঁচবারের মুখোমুখির সবক’টিতেই জিতেছে সেলেকাওরা। এমনকি কোনো গোলও হজম করতে হয়নি তাদের। সবদিক থেকেই ফেভারিট ব্রাজিল রোববারই দ্বিতীয় পর্বের টিকেট নিশ্চিত করতে চায়। প্রথম খেলাতেই তিন পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থাকায় ফুরফুরে মেজাজেই রয়েছে বিশ্বসেরারা।

স্ট্রাইকার নিলমার বলেন,‘‘প্রথম খেলাতেই জয় আমাদের আত্মবিশ্বাস এনে দিয়েছে। এখন দ্বিতীয় রাউন্ডে যেতে আমাদের আরো একটি জয় প্রয়োজন। আমরা আগে ভাগেই সেটা করতে পারি। আর সে চেষ্টাই করা উচিত। ’’

দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলতে আসা আইভরিকোস্টও প্রথম রাউন্ডেই থেমে যেতে চায় না। দুঙ্গার দল যতই শক্তিশালী হোকনা কেন আফ্রিকান হস্তিদের কাছ থেকে পয়েন্ট নিতে হবে লড়াই করে। রক্ষণভাগ খেলোয়াড় ইমানুয়েল এবুয়ে বলেন,‘‘ আমরা যদি ঠিকমতো প্রতিরোধ গড়তে পারি তাহলে ভাল ফল আসতে পারে। ব্রাজিল বিশ্বসেরা সবাই সেটা জানে, সেটাই আমাদের সেরাটা খেলার উদ্দীপনা জোগাচ্ছে।’’
 
আইভরিকোস্টের জন্য সুখবর হতে পারে অধিনায়ক দিদিয়ের দ্রগবাকে মূল একাদশে ফিরে আসা। প্রীতি ম্যাচে বাহুতে চোট পাওয়ায় পর্তুগালের বিপক্ষে ম্যাচে পুরো সময় খেলেননি দ্রগবা। কিন্তু কোচ এরিকসন ব্রাজিলের বিপক্ষে শুরু থেকেই এই চেলসি তারকাকে খেলানোর ইঙ্গিত দিয়েছেন।

দ্রগবা প্রথম একাদশে ফিরলে আইভরিকোস্টের আক্রমণভাগও অনেক শক্তিশালী হবে। দুই দলেরই আক্রমণভাগেই রয়েছে বিশ্বসেরা কিছু স্ট্রাইকার। যেটা খেলার আকর্ষণ অনেক বাড়িয়ে দেবে। ব্রাজিলের কাকা, রবিনহো ও লুই ফ্যাবিয়ানোদের বিপক্ষে লড়াইয়ে নামবেন দ্রগবা, সলোমন কালু ও ইয়াইয়া তুরেরা।

আফ্রিকার মাঠ আর ভুভুজেলাও বাজবে আইভরিকোস্টের পক্ষে। যেটা এরিকসনের দলের জন্য বাড়তি সাহস জোগাবে।

ব্রাজিল সম্ভাব্য একাদশ: জুলিও সিজার, মাইকন, লুসিও, জুয়ান, মাইকেল বাস্তোস, ফেলিপ মেলো, গিলবার্তো সিলভা, এলানো, কাকা, রবিনহো, লুই ফ্যাবিয়ানো।

আইভরিকোস্ট সম্ভাব্য একাদশ: বুবাকার ব্যারি, গাই দেমেল, কলো তুওে, দিদিয়ের জোকোরা, সিয়াকা তিয়ানে, এমানুয়েল এবুয়ে, চেইক তিয়োতে, ইয়াইয়া তুরে, গার্ভেইস কুয়াসি, সলোমন কালু, দিদিয়ের দ্রগবা।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩০ ঘ. ১৯ জুন, ২০১০
এএইচএস/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache