ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
bangla news

ইতালির সামনে আত্মহারা নিউজিল্যান্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-১৯ ৩:৫১:০৩ পিএম

প্রথম ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি। চোটের কারণে সাইড বেঞ্চে বসে আছেন স্ট্রাইকার আন্দ্রে পিরলো ও গোলরক্ষক গিয়ানলুইগি বুফন। সমস্যায় জর্জরিত ইতালি রোরবার গ্রুপের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ডের।

ঢাকা: প্রথম ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি। চোটের কারণে সাইড বেঞ্চে বসে আছেন স্ট্রাইকার আন্দ্রে পিরলো ও গোলরক্ষক গিয়ানলুইগি বুফন। সমস্যায় জর্জরিত ইতালি রোরবার গ্রুপের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ডের।

বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে বোদ্ধারা এবার নাম দিয়েছেন বুড়োদের স্কোয়াড। কোচ মার্সেলো লিপ্পি বোদ্ধাদের সমালেচানার জবাব মাঠে দেবেন এমনই ইঙ্গিত দিয়েছিলেন। কিন্ত প্রথম খেলাতেই প্যারাগুয়ের সঙ্গে ১-১ এ ‘ড্র’ করে নিন্দুকদের জেঁকে বসার সুযোগ করে দেয়।

বিশ্বস্ত দু’টি হাত দিয়ে যিনি ইতালিকে বহুবার রক্ষা করেছেন, সাহস যুগিয়েছেন সেই বুফন নিতম্বের ব্যথার জন্য মাঠ থেকে ওঠে গেলেন, প্যারাগুয়ের ম্যাচে। চোট না সারা পর্যন্ত বুফন দর্শক হয়েই থাকবেন।

রক্ষণে আজ্জুরিদের কোন কালেই সমস্যা ছিল না। কিন্তু আক্রমণ আর ফিনিংশ নিয়ে এবার বড় সমস্যায় তারা। প্যারাগুয়ের ম্যাচে তা হারে হারে টের পেয়েছেন কোচ লিপ্পি।

দলের অন্যতম মিডফিল্ডার পিরলোর চোট না সারায় নিউজিল্যান্ডের বিপক্ষে সাইড বেঞ্চেই থাকছেন তিনি। তবে কোচ বলেন,“গ্রুপের শেষ ম্যাচে স্লোভেনিয়ার বিপক্ষে অবশ্যই খেলবে পিরলো।” তার পরিবর্তে দলে আসতে পারেন উইঙ্গার মাউরো কামোরানেসি।

একাদশে পরিতর্বনের ব্যাপারে নির্দিষ্ট করে কিছুই বলেননি কোচ। দলের শক্তি বাড়াতে আলবার্তো গিলার্দোনো, ভিনসেনজো আইকুন্তা, গিয়ামপোলো পাজ্জিনি ও আন্তনিও দি নাতালরা শেষ মুহূর্তে ডাক পেতেন পারেন কোচের।
 
জয় পেতে মরিয়া ইতালি, দলের লেফট ব্যাক দোমেনিকো ক্রিসচিতো জানালেন সে কথাই। বলেন,“আমরা জয়ের জন্য মাঠে নামবো। পরাজয় নিয়ে ভাবছি না।”  

এদিকে ১৮৮২ সালে বিশ্বকাপের আসরে প্রথম পা রেখেছিল অল হোয়াইট নামে পরিচিত নিউজিল্যান্ড। সেবার কোন জয় পায়নি তারা। ২৮ বছর পর আবারও বিশ্বকাপে খেলতে এসে প্রথম ম্যাচেই স্লোভেনিয়ার সঙ্গে ১-১ গোল ড্র করে পয়েন্টও জমা করেছে নিজেদের ভান্ডারে। ফলে বেশ আত্মবিশ্বাসী দলটি। ডিফেন্ডার টমি স্মিথ বলেন,“আমাদের কাছে কেউ কিছু আশা করে না। তাই পরাজয়ের ভয় নেই।”

এর আগে নিউজিল্যান্ড একবার মুখোমুখি হয়েছিল ইতালির। গত বছর দক্ষিণ আফ্রিকায় কনফেডারেশনস কাপের প্রস্তুতি ম্যাচে ৪-৩ গোলের ব্যবধানে হারে অল হোয়াইটরা। তবে চারবারের বিশ্বচ্যম্পিয়নদের সেই ম্যাচে তারা দেখিয়েছে জয়ের নেশায় কতোটা উন্মুখ কিউইরা।

‘এফ’ গ্রুপের এ দুই দলের খেলা বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে নেলস্পুটের এমবোম্বেলা স্টেডিয়ামে।

ইতালি সম্ভাব্য একাদশ: ফেদেরিকো মার্চেত্তি (গোলরক্ষক), গিয়ানলুকা জাম্ব্রোত্তা, ফ্যবিও ক্যানাভারো, গিওর্গিও শিয়েল্লিনি, দোমেনিকো ক্রিসচিতো, রিকার্দো মোনতোলিভো, দানিয়েল ডি রোসি, কাউদিও মার্চিসিও, ভিনসেনজো আইকুইন্তা, আলবার্তো গিলার্দিনো ও সিমোন পেপে।

নিউজিল্যান্ড সম্ভাব্য একাদশ: মার্ক পাস্টন (গোলরক্ষক), উইনস্টন রেইড, রায়ান নেলসন, ইভান ভিসেলিচ, টমি স্মিথ,টনি লোচেয়াড, লিও বার্টোস, সিমোন ইলিওট, শন স্মেলটজ, ক্রিস কিলেন, রোরি ফ্যালোন ও রিকি হারবার্ট।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৫২ ঘ. ১৯ জনু, ২০১০
সিজি/এএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14