ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

জেএফএ কাপ প্রহসন

আহসান হাবিব সম্রাট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১১
জেএফএ কাপ প্রহসন

ঢাকা: জেএফএ কাপ অনূর্ধ্ব -১৫ ফুটবল টুর্নামেন্টের শিরোপা জিতেছে ঢাকা মহানগরী স্কুল একাদশ। পঞ্চম বারের মতো আয়োজিত প্রতিযোগিতার ফাইনালে তারা টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়েছে টাঙ্গাইল জেলা দলকে।



জেএফএ কাপ জেলা দলগুলোর মধ্যে সীমাবদ্ধ থাকার কথা থাকলেও ঢাকা মহানগরী স্কুল একাদশ নামে বাফুফে নিজের দলকেও খেলিয়েছে। যে দলটি আশিয়ান সিটি ঢাকা মহানগরীর স্কুল ফুটবলের সেরা খেলোয়াড়দের বাছাই করে গড়ে তোলা।

ফাইনালে পরাজিত টাঙ্গাইল জেলার কোচ আতিকুর রহমান জামিল বলেন,“বেশিরভাগ ক্ষেত্রেই জেলা দলগুলো নতুন ও অনভিজ্ঞ ফুটবলারদের নিয়ে দল গঠন করে। যেখানে মফস্বল থেকে খেলোয়াড়রা উঠে আসে। কিন্তু মহানগরী স্কুল একাদশ ও বিকেএসপির মতো দলগুলো তো এমনিতেই ভালো খেলোয়াড়দের নিয়ে গঠিত। প্রশিক্ষণপ্রাপ্ত এই দলগুলোর বিপক্ষে নতুন দল গড়ে প্রতিযোগিতায় অংশ নেওয়া জেলাগুলো কিভাবে খেলবে। ”

মহানগরী স্কুল একাদশকে পৃষ্ঠপোষকতা করেছে দেশের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল। যেটির চেয়ারম্যান বাফুফের স্কুল ফুটবল কমিটিরও সভাপতি। নিজেদের দলকে চ্যাম্পিয়ন করানোর জন্য অনেক ছলচাতুরির আশ্রয় নেওয়া হয়েছে বলে বিকেএসপি এবং টাঙ্গাইল জেলা দলের পক্ষ থেকে অভিযোগ উঠেছে।

সেরা খেলোয়াড় নির্বাচন নিয়েও অনিয়মের কথা চালাচালি হচ্ছে। যদিও বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর বিএ জোবায়ের নিপু গ্রহণযোগ্য সমাধান দেওয়ার চেষ্টা করেছেন। বলেন,“ইলিয়াস সর্বোচ্চ গোলদাতা হওয়ায় তাকে সেরা গোলদাতার পুরস্কার দেওয়া হয়েছে। একইসঙ্গে দুটি পুরস্কার আমরা একজনকে দিতে চাইনি। অন্যদিকে আবিদ নিজে গোল করতে না পারলেও সতীর্থদের দিয়ে গোল করাতে ভূমিকা রেখেছে। ”

জেলা দলগুলোর প্রতিযোগিতায় ঢাকা মহানগরী স্কুল একাদশকে খেলানোর কারণ সম্পর্কে নিপু বলেন,“স্কুল কমিটির ডেপুটি চেয়ারম্যান আসলাম ভাই স্কুল একাদশকে জেএফএ কাপে অংশগ্রহণের সুযোগ দিতে বাফুফের কাছে আবেদন করেছিলেন। মহানগরী স্কুলের ফুটবলারদের খেলার মধ্যে রাখতেই বাফুফে তার প্রস্তাবে সাড়া দেয়। ”

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা,  সেপ্টেম্বর ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।