ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

ফুটবলে বয়সভিত্তিক আরো দুটি জাতীয় দল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১১
ফুটবলে বয়সভিত্তিক আরো দুটি জাতীয় দল

ঢাকা: বর্তমানে অনূর্ধ্ব-১৯ ও জাতীয় মূল দলের পাশাপাশি বয়সভিত্তিক আরো দুটি  জাতীয় দল গড়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি। মঙ্গলবার কমিটির এক বৈঠক শেষে তাদের সিদ্ধান্তের কথা জানান জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভাপতি বাদল রায়।



পরিকল্পনানুযায়ী সপ্তাহ খানিকের মধ্যে ঘোষণা করা হতে পারে অনূর্ধ-২১ ও অনূর্ধ-২২ জাতীয় ফুটবল দল। বাফুফের কোচিং প্যানেল ইতিমধ্যে দল তৈরির কাছ গুছিয়ে এনেছেন। এই দুটি দলের সঙ্গে থাকবে জাতীয় দল ও অনুর্ধ-১৯ ফুটবল দল। বয়সভিত্তিক দলগুলোর দায়িত্ব স্থানীয় কোচদের অধীনে থাকলেও হেড কোচ হিসেবে সবকিছু তদারকি করবেন মেসিডোনিয়ান কোচ নিকোলা ইলিয়েভস্কি। মূলত তার পরিকল্পনানুযায়ীই অনূর্ধ্ব-২১ ও ২২ দল দুটি গড়া হচ্ছে।

বয়সভিত্তিক দল ঘোষণার পর পরই সাফ চ্যাম্পিয়নশিপের জন্য জাতীয় দল ঘোষণা করবে বাফুফে। ডিসেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ এবং অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিতব্য এএফসি অনুর্ধ-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বকে বেশ গুরুত্ব সহকারে নিয়েছে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি।

কমিটির মঙ্গলবারের বৈঠকে সিদ্ধান্ত হয়  জাতীয় দলের আগেই অনুর্ধ-২১ ও অনুর্ধ-২২ দল ১০-১২দিনের জন্য পালাক্রমে আবাসিক ক্যাম্প করবে বিকেএসপিতে। এ সময় এই দল দুটি এরই মধ্যে বিকেএসপিতে অবস্থান করা অনুর্ধ-১৯ দলের সঙ্গে পাঁচটি করে প্রস্তুতি ম্যাচ খেলবে। এছাড়া প্রতিটি আন্তর্জাতিক প্রতিযোগিতার আগে এসব বয়সভিত্তিক ও জাতীয় দলকে অন্তত দুটি প্রস্তুতি ম্যাচ খেলার জন্য বিদেশে পাঠানোর সুপারিশ করা হয়। ফলে কোন প্রতিযোগিতার আগে দলগুলোর যথাযথ প্রস্তুতি নিতে পারবে বলে মনে করছে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি।

বয়সভিত্তিক দলগুলোকে একটি অপরটির সঙ্গে ম্যাচ খেলানো ছাড়াও স্থানীয় ক্লাবগুলোর সঙ্গে নিয়মিত প্রস্তুতি ম্যাচ খেলার কথা ভাবছে কমিটি। দলগুলোকে যথাযথ পরিচর্যার জন্য ব্যবস্থাপনা কমিটি নিকোলার সঙ্গে একজন বিদেশী ট্রেনার ও একজন বিদেশী গোলকিপার কোচ নিয়োগ দেওয়ারও সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।