ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

৭৬ রান করতেও চার উইকেট হারায় জাতীয় দল!

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১১
৭৬ রান করতেও চার উইকেট হারায় জাতীয় দল!

ঢাকা: উইকেটে ঘাস থাকলেও দোষ, না থাকলেও দোষ। কিউরেটরের এই হয়েছে এক জ্বালা।

ক্রিকেটারদের মনের মতো উইকেট তিনি উপহার দিতে পারছেন না। সেটা যে সম্ভব নয় তা কে বোঝাবে!

যার নির্দেশে বিসিবি কাপের উইকেট তৈরি করা হয়েছে, সেই মানুষটিও দেশে নেই। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)‘র সভায় যোগ দিতে ইংল্যান্ডে গেছেন। সেখান থেকে প্রবাসী পরিবারের সঙ্গে দেখা করতে কানাডায় যাবেন। ফিরতে ফিরবেন ৩০ সেপ্টেম্বর। অতএব কিউরেটর বদিউল আলমকে আরো কয়েকদিন হয়তো অযথা যন্ত্রণা পেতে হবে। অবশ্য তিনিও মুখ বুজে সব সহ্য করার লোক নন। ঘাড় বাকিয়ে উত্তর দিয়ে দিতে জানেন,“সিইও মঞ্জুর আহমেদের কাছে প্রশ্ন করেন। তিনি আমাকে উইকেটে ঘাস রাখতে বলেছেন। বিশ্বাস না হয় আমার কাছে উনার ইমেইলের কপি আছে, দেখে নেবেন। ”

প্রধান নির্বাহী কর্মকর্তার নির্দেশে উইকেট বানানো হয়েছে শোনার পর প্রশ্ন কর্তা গজগজ করতে করতে চলে যাবেন। সোমবার একজনকে তাই করতে দেখা গেলো। গজগজানিটাও বেশ,‘খেলা হবে আমাদের কন্ডিশনে, উইকেট হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের জন্য। আন্তর্জাতিক সিরিজের সময় তো উইকেটে ঘাস থাকবে না। তা হলে প্র্যাকটিসে ঘাস কেন? অভ্যস্ত হওয়ার ব্যাপার আছে না?’

ওই ক্রিকেটার এবং কোচকে কে বোঝাবেন ঘাসের উইকেটে ভালো ব্যাটিং করতে পারলে ফ্ল্যাট উইকেটে খেলতে সহজ হবে। বাংলাদেশের ক্রিকেটাররা বোধহয় ভুলে গেছেন মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামেই ওয়েস্ট ইন্ডিজের কাছে পছন্দের উইকেট ৫৮ রানে অল-আউট হয়েছিলেন তারা। আরেকবার যাতে ওই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেজন্য হলেও তো ঘাসের উইকেটে খেলা যায়।

বিসিবি কাপের উদ্বোধনী ম্যাচের খেলা দেখার পর দর্শক এবং ক্রিকেট সংশ্লিষ্ট অনেকের স্মৃতিতে কিন্তু একবার হলেও নাড়া দিয়েছে বিশ্বকাপের খেলায় ওয়েস্ট ইন্ডিজের কাছে ৫৮ রানে অল-আউটের দৃশ্য। জিপি-বিসিবি একাডেমি দলকে ব্যাটিংয়ে পাঠিয়ে ৭৫ রানে অল-আউট করে দেয় বাংলাদেশ দল। পেসার রুবেল হোসেন একে তো ফর্মে আছেন, তারওপর উইকেটে ঘাস পেয়ে চিন মিউজিকের পাশাপাশি চারটি উইকেট ভেঙ্গে দিয়েছেন। বাগের হাটের বাঘা রুবেলের বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পড়েন একাডেমির ব্যাটসম্যানরা। ৭.৪ ওভারে ২২ রান দিয়ে চারটি উইকেট নিয়েছেন তিনি। ২০.২ ওভার খেলার সুযোগ হয়েছে একাডেমি দলের। যারমধ্যে শফিউল ইসলাম ছয় ওভার বল করে দুই উইকেট নিয়েছেন। বাকি চার উইকেটের দখল নিয়েছেন দুই স্পিনার। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে মো. সোহরাওয়ার্র্দী চার ওভারে ১০ রান দিয়ে তিনটি এবং আব্দুর রাজ্জাক তিন ওভারে ১৩ রান দিয়ে একটি উইকেট শিকার করেন।

ছোট স্কোরের মোকাবেলায় তড়িঘড়ি করতে গিয়ে বাংলাদেশ দলকেও চাপে পড়তে হয়। ৭৬ রানের লক্ষ্যে খেলতে গিয়ে চার উইকেট খুইয়েছে। তামিম ইকবাল ৩৬, ইমরুল কায়েস ১৩, শাহরিয়ার নাফিস ২, শোভাগত হোম ০ করে আউট হয়েছেন। অলক কাপালী ২২ রানে এবং অধিনায়ক মুশফিকুর রহিম ২ রানে অপরাজিত ছিলেন। বাংলাদেশ দল ১৯ ওভারে খেলা শেষ করে ছয় উইকেটের জয় নিয়ে। রুবেল হোসেনকেই ম্যাচ সেরার পুরস্কার দেওয়া হয়েছে।

বিসিবি কাপ ওয়ানডে টুর্নামেন্ট হলেও অন্তরালে জাতীয় দলের প্র্যাকটিস লুকিয়ে আছে। প্রথম দিনের ম্যাচ প্র্যাকটিস খুব যে ভালো হয়েছে সে দাবি অবশ্য করেননি জাতীয় দলের প্রধান কোচ স্টুয়ার্ট ল। বরং ৭৬ রান তুলতে গিয়ে চার ব্যাটসম্যানের উইকেট পড়ে যাওয়ায় অখুশি দেখালো কোচকে। বলেছেনও,“উইকেট ভালো ছিলো। বোলিং ভালো হয়েছে। প্রথম দিনের ম্যাচ মন্দ হয়নি। তবে এতো ছোট স্কোর ছিলো যে, উইকেট হারানো উচিৎ হয়নি। ”

পেসার রুবেল হোসেন উইকেট ভালো বলে স্বীকৃতি দিয়েছেন। তার মতে,“উইকেট ভালো ছিলো। ঘাস থাকায় আমরা দুই পেসাররা সুবিধা পেয়েছি। আমরা ভালো বোলিং করায় একাডেমি দলের খেলোয়াড়রা ব্যাটিংয়ে সুবিধা করতে পারেনি। ”

জাতীয় দলের চার ব্যাটসম্যানের আউট হওয়া প্রসঙ্গে রুবেলের ব্যাখ্যা হলো,“কম রান হওয়ায় দ্রুত লক্ষ্যে পৌঁছাতে গিয়েই বোধয় আউট হয়ে গেছে। ”

২০ ওভারের মধ্যে খেলা শেষ হয়ে যাওয়ায় ব্যাটিং পাওয়ার প্লে প্র্যাকটিস করার সুযোগ হয়নি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন নিয়মে ৪০ ওভারের মধ্যে ব্যাটিং পাওয়ার প্লে নিতে হয়। জিম্বাবুয়ে সফরে এই নিয়মের সঙ্গে পরিচয় হয় বাংলাদেশ দলের। তবে দুই প্রান্ত থেকে নতুন বলের ব্যবহার অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চালু করবে বাংলাদেশ। আইসিসি পরীক্ষামূলক দুই প্রান্তে নতুন বল ব্যবহা করবে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।