ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

অক্টোবরে শুরু হচ্ছে জাতীয় স্কুল ফুটবল টুর্নামেন্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১১
অক্টোবরে শুরু হচ্ছে জাতীয় স্কুল ফুটবল টুর্নামেন্ট

ঢাকা: প্রথমবারের মতো সারা দেশের স্কুল গুলোতে জাতীয় স্কুল ফুটবল চাম্পিয়নশিপ টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয় এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশন(বাফুফে)। এ বছরের অক্টোবরে প্রতিযোগিতা শুরু করা হচ্ছে।



সোমবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয় ও বাফুফের মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে শিক্ষা সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী এবং জাতীয় স্কুল ফুটবল কমিটি এবং এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান এ সমঝোতা স্মারকে সই করেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এ সমঝোতা স্মারকের আওতায় দেশের ৪৮০টি উপজেলার ৪ হাজার ৮০০ স্কুলে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতি উপজেলা  থেকে নেওয়া হবে ১০টি স্কুল ।

ফুটবল খেলাকে জনপ্রিয় করে তোলা এবং আগামীদিনের ফুটবলার তৈরির লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এসময় শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ শিক্ষা মন্ত্রণালয় ও বাফুফে’র এই যৌথ উদ্যোগটিকে ‘ঐতিহাসিক ঘটনা’ হিসেবে আখ্যায়িত করে বলেন, আমরা নতুন প্রজন্মকে উপযুক্ত শিক্ষা দিয়ে গড়ে তুলতে চাই। এজন্য তাদের শুধু ক্লাসরুমে বন্দী করে রাখলেই হবে না। পাশাপাশি নৈতিক শিক্ষা, খেলাধুলা শেখারও প্রয়োজন আছে।

তিনি আরও বলেন, এর মাধ্যমে ফুটবল খেলাটি যেমন তার পুরোনো জনপ্রিয়তাটি ফিরে পাবে, তেমনি আগামী দিনের নতুন খেলোয়াড়ও তৈরি হবে। যারা বাংলাদেশের ফুটবলকে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত করবে। এই প্রতিযোগিতার মধ্যে দিয়ে যেসব প্রতিশ্রতিশীল খেলোয়াড় বেরিয়ে আসবে তাদের উচ্চশিক্ষা ও প্রশিক্ষণের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সর্বাত্মক সহযোগিতা দেবে।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, জাতীয় স্কুল ফুটবল কমিটির চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন প্রমুখ।

শিক্ষা সচিব বলেন, এই কর্মসূচিটির সকল ব্যয়ভার বহন করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। মন্ত্রণালয় থেকে শুধু প্রতীকী হিসেবে সামান্য পরিমাণ অর্থ দেওয়া হবে। তবে অবকাঠামো ও জনবলসহ অন্যান্য সকল বিষয়ে সহযোগিতা করা হবে।

ড. মাহফুজুর রহমান জানান, প্রতিযোগিতাটি সম্পন্ন করতে প্রায় ৫ কোটি টাকার মতো ব্যয় হবে। তারা স্পন্সর যোগাড় করার চেষ্টা করছেন। উৎসবমুখর পরিবেশের মধ্যদিয়ে আগামী অক্টোবরের মাঝামাঝি থেকে এই চাম্পিয়ানশিপ প্রতিযোগিতা শুরু করা হবে। প্রতিবছর হয়তো এটা করা সম্ভব হবে না। তবে ২/১ বছর পরপরই এ ধরনের উদ্যোগ নেওয়া হবে।

তিনি জানান, এখান থেকে ১শ’ খেলোয়াড় বাছাই করে তাদের উচ্চশিক্ষাসহ দেশে-বিদেশে উন্নততর প্রশিক্ষণ দেওয়া হবে। তবে এ ব্যাপারে তিনি শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন।  

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।