ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
bangla news

জয়ের প্রত্যাশায় ঘানা-অষ্ট্রেলিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-১৮ ১২:৩৮:৪৩ পিএম

জার্মানি বিশ্বকাপে নকআউট পর্ব খেলে বাজিমাত করে দিয়েছিলো ঘানা। এবারের বিশ্বকাপের শুরুটাও ভাল হয়েছে। সার্বিয়াকে ১-০ গোলে হারিয়ে সুবিধাজনক অবস্থানে থেকেই শনিবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে আফ্রিকার ব্ল্যাক স্টার্সরা। উদ্দেশ্য জয়ের ধারায় থেকে শীর্ষ ষোলতে জায়গা করে নেওয়া।

ঢাকা: জার্মানি বিশ্বকাপে নকআউট পর্ব খেলে বাজিমাত করে দিয়েছিলো ঘানা। এবারের বিশ্বকাপের শুরুটাও ভাল হয়েছে। সার্বিয়াকে ১-০ গোলে হারিয়ে সুবিধাজনক অবস্থানে থেকেই শনিবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে আফ্রিকার ব্ল্যাক স্টার্সরা। উদ্দেশ্য জয়ের ধারায় থেকে শীর্ষ ষোলতে জায়গা করে নেওয়া।

রুস্টেনবার্গের রয়্যাল বাফোটেং স্টেডিয়ামে ‘ডি’ গ্রুপের দল, ঘানা ও অস্ট্রেলিয়ার খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

বিশ্বকাপে অভিযাত্রী হিসেবে চমৎকার মিল আছে দেশ দু’টির মধ্যে। উভয় দলই খেলেছে জার্মানি বিশ্বকাপের দ্বিতীয় পর্বে। তফাৎ শুধু ঘানার মহাদেশে হচ্ছে খেলা। এদিক থেকে কিছুটা হলেও পিছিয়ে আছে জার্মানির পাওয়ার ফুটবলের কাছে বিপর্যস্ত (৪-০) হওয়া অসিরা।

হাতে তিন পয়েন্ট থাকায় ঘানার ফুটবলারদের মনোবল এখন তুঙ্গে। এই অদম্য মানসিকতা দিয়ে এবার মহাদেশের অন্য দলের অতীত সাফল্যকেও ছাড়িয়ে যাওয়ার ইচ্ছে ব্ল্যাক স্টারদের। ১৯৯০ সালে ক্যামেরুন আর ২০০২ সালে কোয়ার্টার ফাইনাল খেলা সেনেগালের চেয়ে একধাপ এগিয়ে যাওয়ার লক্ষ্য ঠিক করেছে তারা। যার অর্থ দাঁড়ায় দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখছে ঘানা।

দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে মহাদেশের অন্যান্য দেশগুলো এখনো জয়ের মুখ দেখেনি। তাই এ অঞ্চল থেকে দলটির ভাল কিছু করার সুযোগ আছে বলে মনে করেন কোচ মিলোভ্যান রাজেভাক।

সেজন্যেই জয়ের আনন্দে বুধ হয়ে নেই ঘানার কোচ। বরং প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে কঠিনই মানছেন। বলেন,“টুর্নামেন্টে টিকে থাকার জন্য এটাই অস্ট্রেলিয়ার শেষ সুযোগ। এ ম্যাচে তারা নিজেদের উজার করে খেলতে চাইবে।”

রাজেভাকের মতে, কোন আঘাতে সহজে ভেঙ্গে পড়ার জাতি নয় অস্ট্রেলিয়রা। তাই জার্মানির বিপক্ষে ওদের হার দিয়ে মূল্যায়ন করলে হবে না। নিজ দলের খেলোয়াড়দের সতর্ক হওয়ারই পরামর্শ দিয়েছেন ঘানার কোচ। বলেন,“জার্মানদের বিপক্ষে সকারুসরা তাদের সেরা খেলাটা খেলতে পারেনি। আমাদেরকে সাবধান হতে হবে।”

অস্ট্রেলিয়ার বিপক্ষে আপতত একাদশে কোন পরিবর্তন আনার কথা ভাবছেন না রাজেভাক। ‘উইনিং’ কম্বিনেশন নিয়ে এ ম্যাচেও সাফল্যের হীরক টুকরো তুলে নিতে চান কোচ।

এ পর্যন্ত ছয়বার দেখা হয়েছে দেশ দু’টির। ব্ল্যাক স্টার্সরা চারবার হারলেও সান্ত্বনা কেবল  একটি জয়, অন্যটিতে ড্র। পরিসংখ্যানে এগিয়ে থাকলেও ঘানার বিপক্ষে তাদের মাঝমাঠের অভিজ্ঞ খেলোয়াড় টিম কাহিলকে ছাড়াই খেলতে হবে। জার্মানির বিপক্ষে লাল কার্ড দেখেছেন তিনি।

কাহিলের জায়গায় চোট কাটিয়ে ওঠা ৩১ বছর বয়সী হ্যারি কেওয়েলকে একাদশে রেখেছেন অস্ট্রেলিয় কোচ পিম ভার্বেক। এছাড়া শারীরিকভাবে ফিট মার্ক ব্রেসসিয়ানো এবং জোশ কেনেডিকেও একাদশে রাখার ইঙ্গিত দিয়েছেন তিনি। ঘানাকে ঘায়েল করতে ৪-৫-১ পদ্ধতিতে খেলবে অস্ট্রেলিয়া।

ঘানা সম্ভাব্য একাদশ: রিচার্ড কিংসন (গোলরক্ষক), জন পান্তসিল, জন মানসাহ, ইসাক ভোরসা, হানস সার্পেই, আন্থনি আনান, সুলে মুন্তারি, দেদে আইউই, কেভিন প্রিন্স বোয়েটেং, আসামোয়াহ গায়ান ও প্রিন্স তাগোয়ে।
 
অস্ট্রেলিয়া সম্ভাব্য একাদশ: মার্ক সোয়ারজার (গোলরক্ষক), লুকাস নেইল, ক্রেইগ মোরে, স্কট চিপারফিল্ড, লুক উইলশায়ার, মার্ক ব্রেসসিয়ানো, জেসন কুলিনা, ভিন্স গ্রেল্লা, ব্রেট এমারটন, হ্যারি কেওয়েল ও জোশ কেনেডি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮২১ ঘ. ১৮ জুন, ২০১০
সিজি/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-06-18 12:38:43