ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

বিসিবির সিদ্ধান্তে হতবাক স্টুয়ার্ট ল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১১
বিসিবির সিদ্ধান্তে হতবাক স্টুয়ার্ট ল

ঢাকা: অধিনায়কের পদ থেকে সাকিব আল হাসানকে অব্যাহতি দেওয়ার পর খবরটা পেয়েছেন প্রধান কোচ স্টুয়ার্ট ল। তখন তিনি বিলেতে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছিলেন।

খরবটা শোনার পর অবাক হয়েছেন। তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানানোর লোক পেলে হয়তো বলেই ফেলতেন,“কোন দেশের ক্রিকেট বোর্ডে আমি চাকরি নিয়েছি”।

জুলাইয়ে জাতীয় দলের দায়িত্ব নেওয়ার অল্পদিনের মধ্যে দল নিয়ে জিম্বাবুয়ে সফরে গিয়েছিলেন স্টুয়ার্ট ল। সফরে খুব বাজে সময় কেটেছে কোচের। তাই বলে দলের ভেতরে ওলটপালট কিছু দেখতে চাননি এই অস্ট্রেলিয়ান। ছুটিতে থাকায় অধিনায়ক এবং সহ-অধিনায়ককে ছেটে ফেলার আগে কোচের সঙ্গে একবার আলোচনারও প্রয়োজন বোধ করেননি বাংলাদেশের ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্মকর্তারা। বৃহস্পতিবার অনুশীলন শেষে সে কথাই বলছিলেন,“আমার সঙ্গে কোন আলোচনা হয়নি। খবরটা শুনে তো আমি অবাক। দলের সবাই সাকিবকে সাহায্য করতো। কোন সমস্যা তো ছিলো না। ”

সাকিবের নেতৃত্ব কেড়ে নেওয়ার পেছনে জিম্বাবুয়ে সফরের পারফরমেন্সের চেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে গত এক বছরে অধিনায়কের মাঠের বাইরের আচরণের ওপর। বিসিবির সঙ্গে অনেকগুলো ঘটনায় সম্পর্কের অবনতি হয়েছিলো অধিনায়কের। বিশেষ করে নির্বাচকদের সম্পর্কে মন্তব্য, বিশ্বকাপে সাবেক ক্রিকেটারদের সমালোচনা এবং নিজের মতো করে জীবনযাপনকে ভালো ভাবে নিচ্ছিলেন না অনেক পরিচালক। জিম্বাবুয়ে সফরে দলের ব্যর্থতা এবং অনাকাঙ্খিত কয়েকটি ঘটনার পর নেতাকে সরিয়ে দেওয়ার মোক্ষম সুযোগ পেয়ে যান ওই কর্মকর্তারা।

জিম্বাবুয়ে সফর চলাকালে বাংলাদেশ দলের সাজঘরের পরিবেশ নিয়েও অনেক প্রশ্ন উঠেছে। কিন্তু প্রধান কোচ বাংলাদেশ দলের সাজঘরের পরিবেশে কোন গলদ দেখতে পাননি বলে সাংবাদিকদের জানান,“সাজঘরে আলাদা করে কোন কিছু আমার চোখে পড়েনি। সাকিব-তামিম নেতা-উপনেতা এবং অন্যদের প্রতি তাদের যথেষ্ট সম্মান ছিলো। একদল শৃঙ্খল ছেলেকে দেখতে পেয়েছি আমি। যারা আনন্দে সময় কাটায়। ”

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজের জন্য প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ দল। পরিবর্তীত পরিস্থিতে নতুন সিরিজের জন্য নতুন করে দল গোছাতে হবে কোচকে। তিনি মনে করেন কাজটি খুব বেশি কঠিন হবে না। শিগগিরই হয়তো একজন যোগ্য দলনেতাও পেয়ে যাবেন কোচ। বলছিলেন,“অনেক ভালো ক্রিকেটার আছে বাংলাদেশ দলে। শীর্ষ ছয়জনের মধ্য থেকে যে কেউ অধিনায়ক হতে পারে। তবে সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের ওপর একটু বাড়তি নজর থাকবে কোচের। আশরাফুলের ব্যক্তিত্ব, চালচলন এবং ক্রিকেটের প্রতি দরদ দেখে মুগ্ধ তিনি। যদিও অধিনায়ক হিসেবে মুশফিকুর রহিমকেই বেশি পছন্দ বিসিবি কর্তাদের।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।