ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
bangla news

দাবাড়ু ববি ফিশারের মৃতদেহ কবর থেকে তোলা হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-১৮ ১২:১৬:১৬ পিএম

পিতৃত্ব পরীক্ষার জন্য সর্বকালের সেরা দাবাড়– ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ববি ফিশারের মৃতদেহ কবর থেকে উত্তোলনের রায় দিয়েছেন আইসল্যান্ডের একটি আদালত।

রিকিয়াভিক: পিতৃত্ব পরীক্ষার জন্য সর্বকালের সেরা দাবাড়– ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ববি ফিশারের মৃতদেহ কবর থেকে উত্তোলনের রায় দিয়েছেন আইসল্যান্ডের একটি আদালত।

রাজধানী রিকিয়াভিক-এর আদালত বলেন, নয় বছর বয়সী জিনকি ইয়াং নামের মেয়েটি ফিশারের সন্তান কিনা তা প্রমাণের জন্য কিংবদন্তির এ দাবাড়–র দেহকোষের নমুনা প্রয়োজন।

২০০৮ সালে ৬৪ বছর বয়সে ববি ফিশার মারা যাওয়ার সময় তিনি তাঁর সম্পত্তির উইল করে যাননি। তাঁর রেখে যাওয়া ভূসম্পত্তির আনুমানিক মূল্য দুই মিলিয়ন মার্কিন ডলার।

মেরিলিন ইয়াং নামের একজন নারীর সঙ্গে সম্পর্ক ছিল ববি ফিশারের। এই মেরিলিনের মেয়ে ফিলিপাইনের নাগরিক জিনকি ইয়াং।

আদালতের নথি থেকে জানা যায়, ‘এরকম নমুনা সংগ্রহের জন্য কবর থেকে মৃতদেহ তোলা ছাড়া আর কোনো উপায় ছিল না।’ মেরিলিন ইয়াং ও তার মেয়ের আইনজীবী থরডুর বোগাসন জানান, কবর থেকে ফিশারের মৃতদেহ তোলাই ছিল ‘সর্বশেষ উপায়’।

বোগাসন বলেন, মৃত্যুর আগে তার মক্কেলরা ফিশারের কাছ থেকে তাদের নিয়মিত খরচাদি পেতেন। ওই প্রমাণ তারা আদালতে দাখিল করেছেন।

যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া ফিশার ১৯৭২ সালে বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় বরিস স্পাসকি’র বিরুদ্ধে খেলে জয় পান। ওই খেলাটাকে ‘শতাব্দীর সেরা খেলা’ নামে অভিহিত করা হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭২৭ ঘণ্টা, ১৮ জুন ২০১০
আরআর/ জেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-06-18 12:16:16