bangla news

সার্বিয়াকে নিয়ে সতর্ক জার্মানি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-১৭ ১২:৪৭:০৩ পিএম

বিশ্বকাপে গ্রুপের প্রথম ম্যাচটি জার্মানদের মত করে কেউ-ই উপভোগ করতে পারেনি। অস্ট্রেলিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে এখন পর্যন্ত সবচেয় বড় জয়ের দখল তাদের নিয়ন্ত্রণে। শুক্রবার সার্বিয়াকে হারাতে পারলেই দ্বিতীয় রাউন্ডের পথ পরিস্কার।

ঢাকা: বিশ্বকাপে গ্রুপের প্রথম ম্যাচটি জার্মানদের মত করে কেউ-ই উপভোগ করতে পারেনি। অস্ট্রেলিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে এখন পর্যন্ত সবচেয় বড় জয়ের দখল তাদের নিয়ন্ত্রণে। শুক্রবার সার্বিয়াকে হারাতে পারলেই দ্বিতীয় রাউন্ডের পথ পরিস্কার।

‘ডি’ গ্রুপের এই ম্যাচটি হবে পোর্ট এলিজাবেথের নেলসন ম্যান্ডেলা স্টেডিয়ামে, বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায়।

ঘানার কাছে অপ্রত্যাশিত হারে দেয়ালে পিঠ ঠেকে গেছে সার্বিয়ার। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘানা জয় পেলেই সার্বদের দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন ভেঙ্গে যাবে। তাই জার্মানির বিপক্ষে যে কোন মূল্যে জয় পেতে চাইবে তারা। অন্যদিকে সার্বদের হারিয়ে শুক্রবারই শেষ ষোল নিশ্চিত করতে চায় তিন বারের বিশ্বচ্যাম্পিয়নরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় জয়ে তাদের আত্মবিশ্বাসও তুঙ্গে।

পরিসংখ্যানেও এগিয়ে আছে জার্মানরা। ৬ বারের মুখোমুখিতে চারবারই জিতেছে তারা। শেষ লড়াইয়েও ২-১ এ জিতেছে জার্মানি। এক ম্যাচে জয় পেয়েছে সার্বিয়া।

লুকাস পোডলস্কি, মিরোস্লাভ কোসা, থমাস মুয়েলার ও ক্যাকাউদের নিয়ে গড়া জার্মান আক্রমণভাগ যেকোন দলের রক্ষণদূর্গে ধ্বস নামাতে যথেষ্ট। তারপরও সার্বদের বিপক্ষে ম্যাচ নিয়ে একটু বেশিই সতর্ক জার্মানরা। দলের সহকারী কোচ হান্সি ফিক বলেন,‘‘টুর্নামেন্টে সার্বদের টিকে থাকতে হলে এ ম্যাচই তাদের শেষ সুযোগ। তাই আমাদের অধিক মনোযোগী ও সতর্ক হতে হবে।’’

অস্ট্রেলিয়া ও সার্বিয়ার ফুটবল মানদণ্ডও এক নয় বলে স্বীকার করেন তিনি,‘‘অস্ট্রেলিয়ার সঙ্গে কিছুতেই সার্বিয়ার তুলনা হতে পারে না। সার্বিয়া খুবই ভালো একটি দল। ইউরোপের শীর্ষ কাবগুলোতে এই দলের ফুটবলাররা খেলে থাকেন। তাই প্রথম ম্যাচের চেয়েও আমাদের ভাল খেলতে হবে।’’

এদিকে আত্মতুষ্টিতে না ভুগতে সতীর্থদের সতর্ক করেছেন জার্মান মাঝমাঠের তারকা থমাস মুয়েলার। তিনি বলেন,‘‘আন্তর্জাতিক গণমাধ্যম আমাদের প্রশংসায় মেতে রয়েছে। কিন্তু সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে হারলে তারাই আবার আমাদের তুলোধুনো করবে।’’

অন্যদিকে ঘানার কাছে হেরে মনোবলে চিড় ধরেছে সার্বদের। তারপরও জার্মানদের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় দেখান কোচ রাদোমির অ্যান্টিচ,‘‘টুর্নামেন্টে এখন পর্যন্ত সেরা পারফরমেন্স দেখানো দলেরই মুখোমুখি হতে যাচ্ছি আমরা। তাদের খেলায় আমি মুগ্ধ। কিন্তু আমাদের ঘুরে দাঁড়াতেই হবে। সেটাই আসল চ্যাম্পিয়নদের বৈশিষ্ট্য।’’

দলের খেলোয়াড়রাও বাস্তবতা বুঝছেন। সেভাবেই লড়াইয়ের জন্য তৈরী হচ্ছেন তারা। ‘‘আমাদের জন্য এটা খুবই শক্ত একটা ম্যাচ। আমরা প্রথম ম্যাচেই হেরেছে এবং টুর্নামেন্টে অন্যতম সেরাদের মুখোমুখি হচ্ছি। জার্মানি সত্যিকার অর্থেই খুব শক্তিশালী একটি দল। আমাদেরকে এটাই দেখাতে হবে আমরা বড় দলগুলোর বিপক্ষেও খেলতে জানি।’’ বলেন দলের রক্ষণভাগ খেলোয়াড় ব্রানিস্লাভ ইভানোভিচ।

জার্মান দল: ম্যানুয়েল নিওয়ের, আর্নে ফ্রেদেরিখ, পির মার্তেসাকের, ফিলিপ লাহম, হোলগার বাডসটিউবার, সামি খেদিরা, বাস্তিয়ান শোয়েনস্টেইগার, মেসুত ওজিল, থমাস মুয়েলার, লুকাস পোডলস্কি, মিরোস্লাভ কোসে।

সার্বিয়া দল: ভøাদিমির স্টোকোভিচ, ব্রানিস্লাভ ইভানোভিচ, নেমাঞ্জা ভিদিচ, নেভেন সুবোটিক, আলেক্সন্দার কোলারভ, মিলোস ক্রাসিক, ডেয়ান স্টানকোভিচ, দ্রাভকো কুজমানোভিচ, মিলান ইয়োভানোভিচ, নিকোলা জিজিক, ড্যানকো ল্যাজোভিচ।

এএইচএস/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-06-17 12:47:03