ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

এমিলিদের শাস্তির ধরণ নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে বাফুফে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১১

ঢাকা: শৃঙ্খলা ভঙ্গ করায় শাস্তি পেতেই হচ্ছে জাতীয় দলের তিন ফুটবলার জাহিদ হাসান এমিলি, মিঠুন চৌধুরী ও জাহিদ হোসেনকে। তবে শাস্তির ধরণ নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে ভুগছে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি।

  আর্থিক দন্ড, ম্যাচ বা কোনো নির্দিষ্ট সময়ের জন্য নিষিদ্ধ করা হবে সেটি এখনো ঠিক করতে উঠতে পারেননি তারা।

বিশ্বকাপ প্রাক বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে অ্যাওয়ে ম্যাচ খেলতে লেবানন যাওয়ার আগের দিন ক্যাম্পে ছুটি পেয়ে মানিকগঞ্জে খ্যাপ খেলতে গিয়েছিলেন দেশসেরা দুই স্ট্রাইকার জাহিদ হাসান এমিলি ও মিঠুন চৌধুরী। আর লেবাননের বিপক্ষে ঢাকায় হোম ম্যাচের প্রথমার্ধে মাঠ থেকে উঠিয়ে নেওয়ায় ক্ষিপ্ত হয়ে তিনি পানির বোতলে লাথি মারেন জাহিদ। তিন ফুটবলারকে কারণ দর্শানো নোটিশ দেয় জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি। ক্ষমা চেয়ে তারা চিঠিও দিয়েছেন বৃহস্পতিবার।

কিন্তু বাফুফে সভাপতি থেকে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি সবাই ওই তিন ফুটবলারকে শাস্তি দেওয়ার পক্ষেই। ভবিষ্যতে জাতীয় দলের কোনো খেলোয়াড় যাতে শৃঙ্খলা ভাঙ্গার সাহস না করেন সেজন্যই শাস্তির দৃষ্টান্ত সৃষ্টি করতে চায় বাফুফে।

এ বিষয়ে বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন বললেন,““ওরা যা করেছে তা শাস্তিযোগ্য অপরাধ। পরবর্তী প্রজন্মকে সতর্ক করতে এদের শাস্তি দেয়া উচিত। তবে শাস্তিটা দিতে হবে বুঝে-শুনে।   দুজনকে জাতীয় দল থেকে ১ বছরের জন্য নিষিদ্ধ করা হতে পারে। ”

 তবে ফুটবলার সঙ্কটের কারণে তাদের জাতীয় দলে নিষিদ্ধ করার পক্ষে না খোদ বাফুফে সভাপতি। কারণ, ডিসেম্বরে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। টুর্নামেন্টের প্রস্ততি নিতে অক্টোবরে জাতীয় দলের ক্যাম্প করার কথা জানিয়ে দেন কাজী সালাউদ্দিন। এদিকে জাতীয় দলের ফুটবলারদের জন্য বাফুফের বেতন অবকাঠামো না থাকায় আর্থিক দন্ডও দেওয়া যাচ্ছে না।

তবে তিন ফুটবলারের বিপক্ষে দৃষ্টান্তমূলক কিছু করা হবে বলে নিশ্চয়তা দিলেন কাল বাফুফে ও জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সদস্য হাসানুজ্জামান বাবলু। এ বিষয়ে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান বাদল রায় বলেন,“শাস্তিটা কি হবে সেটা এখনই জানাতে পারছি না। সিদ্ধান্তটা নিতে হবে কমিটির সবাই মিলে বসে। ” 

অন্যদিকে এদিকে বাফুফে সদস্য আনোয়ারুল হক হেলাল মনে করেন, শাস্তিটা হতে পারে কিছু টাকা জরিমানা ও নিষিদ্ধ করার জন্য ১ বছরের সতর্ক সময়। এই সময়ে পুনরায় ভূল করলে তারা জাতীয় দলে ১ বছরের জন্য নিষিদ্ধ হবে। তবে শাস্তি যা-ই হোক না কেন, তিন ফুটবলার যে কৃত ভুলের জন্য মানষিক যন্ত্রণায় পুড়ছেন, সেটাও কম না।   স্বীকার করলেন বাফুফে কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ১৩ আগস্ট, ২০১১

 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।