ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

পরাজয়ের আফ্রিকান ভুতে পেয়েছে বাংলাদেশকে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০১১
পরাজয়ের আফ্রিকান ভুতে পেয়েছে বাংলাদেশকে

ঢাকা: কোথায় হারিয়ে গেলো সোনালী দিনগুলো সেই! ক্রিকেটে টেস্ট খেলা দশ দলের অন্তত একটির বিপক্ষে ভালো খেলার প্রত্যয় ছিলো ছয়টি বছর। যে জিম্বাবুয়ের কাছে ছয় বছর কোন ওয়ানডে সিরিজ হারেনি বাংলাদেশ, তাদের কাছেই কি না ক্রিকেট খেলাটা শেখার যোগার হয়ে দাঁড়িয়েছে।



চারদিনের প্রস্তুতি ম্যাচে হার, টেস্টে ১৩০ রানের বড় পরাজয়, ওয়ানডে সিরিজ শুরু পরাজয় দিয়ে। কোথায় লুকিয়েছে বাংলাদেশের অলরাউন্ড পারফরমেন্স? এক বছর আগে দেশের মাঠে নিউজিল্যান্ডকে ধবলধোলাই দেওয়া দলের ললাটে পরাজয়ের তিলক একে দিচ্ছে কিনা জিম্বাবুয়ে।

অথচ একদিন আগেও অধিনায়ক সাকিব আল হাসান ও সহ-অধিনায়ক তামিম ইকবাল সদর্পে ঘোষণা দিয়েছেন ওয়ানডে সিরিজে ভালো খেলবে তাদের দল। টেস্ট হারের জ্বালা জুড়াবেন ওয়ানডে সিরিজ দিয়ে। দলের ভেতরে যারা গ্রুপিং নিয়ে ব্যস্ত বলে অভিযোগ উঠেছে, তাদেরই একজন শাহরিয়ার নাফিসও আইসিসি রেডিও শোতে বলেছেন, বাংলাদেশ জিতবেই। হলো কোথায়, হেরে তো গেছে বাংলাদেশ। আগের মতো এবারও পরাজয় দিয়ে ওয়ানডে সিরিজে অভিযান শুরু। পরের ম্যাচগুলোতেও জয়ের দামামা বাজবে বলে মনে হয় না। বরং আশঙ্কা করা হচ্ছে ধবলধোলাই হয়ে ফিরতে হবে সাকিব বাহিনীকে।

সাকিব অবশ্য বৃহস্পতিবার সতর্ক করে বলেছিলেন, ভালো ক্রিকেট খেলা ছাড়া জয় আশা করা যায় না। আসলে বাংলাদেশ দলের ক্রিকেটারদের এখন আকাশকুসুম না ভেবে ক্রিকেটে মনোযোগ দেওয়া উত্তম হবে বৈকি। নিজেদেরকে মুখে মুখে ফেভারিট দাবি না করে ব্যাটেবলে জবাব দিতে পারলে অনেক বেশি লাভবান হবে দেশের ক্রিকেট। অন্যথা হলে লজ্জায় ডুবতে হবে জাতিকে।

এবার বোধহয় তামিম ইকবালের একটু বোধোদয় হবে। ভিটোরিকে অর্ডিনারি ঘোষণা না করে নিজেদেরকে সাধারণ মানের দল মেনে নিয়ে ভালো খেলার চেষ্টা করতে পারেন সহ-অধিনায়ক। মারকাটারি এই ব্যাটসম্যান মাঠের বাইরে একটু বেশি মনোযোগ দিচ্ছিলেন। যার নেতিবাচক প্রভাব পড়েছে খোদ তার ব্যাটিংয়ে। টেস্টে ভালো খেলতে পারেননি। ওয়ানডের উদ্বোধনী ম্যাচে চার রান করে ভিটোরির বলে ক্যাচ তুলে আউট।

ব্রায়ান ভিটোরি নামটা রীতিমতো মূর্তিমান আতঙ্ক বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য। শুক্রবার প্রথম ওয়ানডেতে পাঁচটি উইকেট নিয়েছেন এই তরুণ পেসার। ১০ ওভারে রান দিয়েছেন ৩০, বিনিময়ে ধ্বসিয়ে দিয়েছেন বাংলাদেশের ইনিংস!

হারারের যে মাঠে টেস্ট খেলেছে বাংলাদেশ সেই মাঠেই ওয়ানডে। প্রায় ১৫ দিন হয়ে গেছে জিম্বাবুয়েতে আছে বাংলাদেশ দল। ক্রিকেট খেলছে। কন্ডিশনের সঙ্গে বন্ধুত্ব গড়ে উঠার কথা। হচ্ছে উল্টো ব্যাটিংয়ে দৈন্যতা ফুটে উঠছে। ওয়ানডে ক্রিকেটে খ্যাতি পাওয়া বাংলাদেশ দল জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাট করতে নেমে ৪৩ রানে হারিয়েছে পাঁচ ব্যাটসম্যানকে। এবার কোন অজুহাত সামনে নিয়ে আসবেন ক্রিকেটাররা। ‘ক্রিকেটে এমন হয়’।

তামিম (৪ রান), শাহরিয়ার নাফিস (১৪ রান), ইমরুল কায়েস (১১ রান), মোহাম্মদ আশরাফুল (২ রান) পরপর আউট হয়েছেন ভিটরির বলে। ভগ্যিস ষষ্ট উইকেটে সাকিব এবং মুশফিকুর রহিম ১০৫ রান যোগ করেছিলেন। সাকিব ৫৩ এবং মুশফিকুর ৫৯ রান করে আউট হয়েছেন। বাংলাদেশের ইনিংস শেষ হয়েছে ৪৮.৪ ওভারে ১৮৪ রানে।

যে উইকেটে বাংলাদেশের প্রতিষ্ঠিত ব্যাটসম্যানরা নামের প্রতি সুবিচার করতে পারেননি সেই উইকেটে ভুসিমুসি সিবান্দা ৯৬ রানের ইনিংস খেলে আশরাফুলদের দেখিয়ে দিলেন বুদ্ধি থাকলে ক্রিকেট ভালোই খেলা যায়।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, আগস্ট ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।