ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

ফুটবলমোদীদের স্বপ্নের ফাইনাল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, আগস্ট ৫, ২০১১
ফুটবলমোদীদের স্বপ্নের ফাইনাল

ঢাকা: বাংলাদেশে মোহামেডান-আবাহনীর বৈরিতা ফুটবলের চিরন্তন সত্যে পরিণত হয়েছে। এই দু’দল মুখোমুখি হওয়ার অর্থই- টান টান উত্তেজনা, আবেগ, ‘অন্য রকম’ কিছুর আবহ তৈরি হওয়া।

মর্যাদার ম্যাচ বলে কথা!

দেশের ফুটবল অনুরাগীদের স্বপ্নের ফাইনালে শনিবার বিকাল সাড়ে তিনটায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং। বাংলাদেশ টেলিভিশন ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

অনেক দিন পর দুদল কোন টুর্নামেন্টের ফাইনাল খেলছে। দর্শকরা এ ম্যাচের দিকে তাকিয়ে। আবাহনী চেষ্টা করবে ভালো একটা ম্যাচ উপহার দিতে। জানালেন আবাহনী কোচ অমলেশ সেন। আবাহনীর সাবেক ফুটবলার ও ম্যানেজার সত্যজিত দাস রুপু বলেন,“আবাহনী-মোহামেডানকে ছাড়া দেশের ফুটবল নিয়ে ভাবা যায় না, সেটা আরেকবার প্রমাণিত হলো।

দু’দল কতোটা ভালো ফুটবল নৈপূণ্য প্রদর্শন করতে পারবে- সেটা নিয়ে প্রশ্ন উঠেছে। আবাহনীর চাইতে সাদা-কালোরা এগিয়ে। ফেডারেশন কাপে শেষ চারে যেতে না পারা মোহামেডানের উত্থানপর্ব চলছে লিগের দ্বিতীয় পর্ব থেকে। অন্যদিকে ফেডারেশন কাপজয়ী আবাহনী স্বাধীনতা কাপ ও লিগে সফলতা পাইনি। মোহামেডানও যে সফল তা নয়। কিন্তু মোহমেডানের দলটি শক্তির বিচারে অনেক পিছিয়ে। কাগজে -কলমে তাদেরকে ষষ্ঠ অবস্থানে রেখেছিলেন ফুটবলবোদ্ধারা।

তবে কোচ শফিকুল ইসলাম মানিকের নেতৃত্বে মোহামেডানের উন্নতি ধরা পড়ে স্বাধীনতা কাপের সেমিফাইনাল দিয়ে। মানিকও বললেন, “চেষ্টার ত্রুটি ছিলো না বলে দল এখন অনেক পরিণত। মৌসুমের শুরুতে গোল খেয়ে চাপে পড়ে গেলে বের হতে পারতাম না। এখন গোল খেলেও ফিরিয়ে দেওয়ার শক্তি ও আত্মবিশ্বাস বেড়েছে। ”

সাদা-কালোদের আক্রমণভাগে শক্তি বেড়েছে নাইজেরিয়ান স্ট্রাইকার সানডে যোগ দেওয়ার পর। লিগের প্রথম পর্বে ১১ ম্যাচে তাদের গোল ১০টি। দ্বিতীয় পর্বের সংখ্যাটা ১৬। এর ১২টিই সানডের! তৌহিদ, ফ্রান্সিস, ভাসানিকে সুপার কাপের জন্য ধার নেওয়ায় শক্তি নিঃসন্দেহে আরো বেড়েছে।

সারা মৌসুম জুড়েই স্কোরিং সমস্যায় ভুগেছে আকাশী-নীলরা। সুপার কাপেও কোন গোল না করেই সেমিফাইনাল পর্যন্ত উঠেছে আবাহনী! শেষ চারে দুবার পিছিয়ে পড়া দলকে রক্ষা করেছেন রবিন। আউদু ইব্রাহিম ও রবীন জুটি প্রতিপক্ষের জন্য বিপদের কারণ। তবে রবিনকে নিয়ে শঙ্কা কাঁটছে না অভিজাত পাড়ার দলটির। চোট কাটিয়ে এখনও পুরোপুরো সুস্থ হয়ে উঠতে পারেননি। চোট সমস্যায় আছেন গোলরক্ষক জিয়াউর রহমান। তাই গোলপোস্ট নিয়ে কিছুটা দুশ্চিন্তায় আবাহনী।

যোগ-বিয়োগ শেষে অবশ্য দুদলের ব্যবধান খুব বেশি না। দুর্দান্ত এক ফাইনালের জন্য মঞ্চ প্রস্তুত। খেলা শেষে কোন দলের হাতে উঠবে কোটি টাকার শিরোপা অপেক্ষা শুধু সেই ক্ষণের।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।