ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

‘অলিখিত ফাইনাল’ এ নামবে বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৬
‘অলিখিত ফাইনাল’ এ নামবে বাংলাদেশ

ঢাকা: এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে জয় দিয়ে শুরু করা বাংলাদেশের খুদে ফুটবলারদের সামনে এবার চাইনিজ তাইপে। নিজেদের চতুর্থ ম্যাচে মাঠে নামবে অপরাজিত থাকা লাল-সবুজের জার্সিধারীরা।

এ ম্যাচেও জয় চায় স্বাগতিকরা।

নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী ইরানকে ৩-০ গোলে হারিয়ে লাল-সবুজদের মিশন শুরু হয় দুর্দান্তভাবে। বাংলাদেশের খুদে ফুটবলাররা নিজেদের দ্বিতীয় ম্যাচে সিঙ্গাপুরকে ৫-০ গোলের ব্যবধানে হারায়। কৃষ্ণা রানী সরকারের দল নিজেদের তৃতীয় ম্যাচে কিরগিজস্তানকে ১০-০ গোলে গুঁড়িয়ে দেয়।

আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা স্বাগতিকরা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শনিবার (০৩ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় বাছাইপর্বে ‘সি’ গ্রুপের নিজেদের চতুর্থ ম্যাচে মুখোমুখি হবে চাইনিজ তাইপের।

এখন পর্যন্ত টুর্নামেন্টের পুরোটা দারুণ দাপট দেখিয়ে খেলেছে কোচ গোলাম রব্বানী ছোটনের ছাত্রীরা। ম্যাচের প্রথম থেকেই প্রতিপক্ষকে কোনো বাড়তি সুযোগ দিতে নারাজ বাংলাদেশ। গত তিন ম্যাচে টাইগ্রেসদের দাপট এতোটাই বেশি ছিল যে, বাংলাদেশের ডি-বক্সের বল নিয়ে ঢুকতেই পারেনি প্রতিপক্ষের ফুটবলাররা।

খুদে টাইগ্রেসদের খেলার গতি, দুর্দান্ত বোঝাপড়া আর কৌশল দৃষ্টি এড়ায়নি কারও। সানজিদা-কৃষ্ণা-মার্জিয়াদের বিপক্ষে গত তিন ম্যাচে প্রতিপক্ষ কোনো গোলই করতে পারেনি। অথচ প্রতিপক্ষের জালে ১৮ গোল করেছে কৃষ্ণা-মৌসুমিরা। অন্যদিকে চাইনিজ তাইপের মেয়েরাও দুর্দান্ত খেলে যাচ্ছে। তারা গত তিন ম্যাচে অপরাজিত থেকে প্রতিপক্ষের জালে ২০ গোল করেছে। গোল হজম করেছে একটি। দারুণ ছন্দে থাকা চাইনিজ তাইপে আর বাংলাদেশের ম্যাচটি ইতোমধ্যেই হাইভোল্টেজ তকমা পেয়েছে।

টাইগ্রেসদের কোচ ছোটন জানান, ‘গেল তিনটি ম্যাচে আমার মাঝমাঠ ও আক্রমণভাগের খেলোয়াড়রা ভালো খেলেছে। দলে কোনো চোট সমস্যা নেই। দলের প্রতিটি খেলোয়াড় চাপ নিয়েও দুর্দান্ত খেলতে সক্ষম। তারা যে কোনো সময়ে ম্যাচ বের করে আনতে পারে। তাই চাইনিজ তাইপের বিপক্ষে ম্যাচের আগে আমি ছাত্রীদের নিয়ে বেশ আত্মবিশ্বাসী। ওরা প্রস্তুত। ’

তাইপের বিপক্ষে এই ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রাখতে চায় বাংলার বাঘিনীরা। এবারের বাছাইয়ে গ্রুপ-সেরা দল পাবে ২০১৭ সালে থাইল্যান্ডে মূল আসরে খেলার টিকিট। তাতে এগিয়ে আছে দুই দলের মেয়েরাই।

গোল ব্যবধানে (+২০) এগিয়ে থাকা বাছাইপর্বে শক্তিশালী চাইনিজ তাইপেকে হারানোর লক্ষ্য নিয়েই নামবে গোল পার্থক্যে (+১৮) পিছিয়ে থাকা ছোটনের ছাত্রীরা। বাছাইপর্বের শেষ ম্যাচে বাংলাদেশকে লড়তে হবে অপেক্ষাকৃত দুর্বল দল সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। সে ম্যাচে কোনো অঘটন না ঘটলে জয়ের সম্ভাবনাই বেশি। এদিকে, চাইনিজ তাইপের বিপক্ষে জিতলেই মূল পর্বে যাওয়ার পথে অনেকটাই এগিয়ে থাকবে স্বাগতিক লাল-সবুজরা। ফলে, অলিখিত ‘ফাইনাল’ হিসেবেই ধরা হচ্ছে এই ম্যাচটি।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ০২ সেপ্টেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।