ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

নেইমার-জেসুসের গোলে ব্রাজিলের জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৬
নেইমার-জেসুসের গোলে ব্রাজিলের জয়

ঢাকা: লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে নড়বড়ে অবস্থান নিয়ে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নেমেছিল একমাত্র দল হিসেবে সবকটি বিশ্বকাপ খেলা ব্রাজিল। নেইমার আর অভিষিক্ত গ্যাব্রিয়াল জেসুসের গোলে ৩-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।


 
বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে নামার আগে সাম্প্রতিক পারফরম্যান্স ভালো ছিল না সেলেকাওদের। গত কোপা আমেরিকার পর শতবর্ষী বিশেষ কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার হতাশা সঙ্গী ছিল। সদ্যই অলিম্পিক জেতা দেশটির ইকুয়েডরের রাজধানী কিতোতে অতীত ইতিহাসও স্বস্তির ছিল না। এখানে ৩৩ বছরে কোনো ম্যাচ জেতেনি তারা।
 
তবে, সব আক্ষেপ আর হতাশা ভুলিয়ে দেন নেইমার আর জেসুস। নেইমার একটি গোল করলেও ম্যাচের শেষ দিকে দুর্দান্ত খেলা ১৯ বছর বয়সী উঠতি তারকা জেসুস জোড়া গোল করেন। খেলার প্রথমার্ধে কোনো গোলের দেখা পায়নি ব্রাজিল।
 
ম্যাচের ৭২ মিনিটের মাথায় আলেকজান্ডার ডোমিনগুয়েজ নিজেদের বক্সে জেসুসকে ফাউল করায় রেফারি পেনাল্টির বাঁশি বাজান। আর তা থেকে ব্রাজিলকে প্রথমবারের মতো এগিয়ে নেন নেইমার। ৭৬ মিনিটে হুয়ান কার্লোস দ্বিতীয়বারের মতো হলুদ কার্ড দেখায় দশজনের দলে পরিণত হয় স্বাগতিকরা।
 
৮৭ মিনিটের মাথায় ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি করা জেসুস প্রথমবারের মতো ব্রাজিলের হয়ে গোল করেন। রিয়াল মাদ্রিদের তারকা মার্সেলোর বাড়ানো বলে ইকুয়েডরের জালে দ্বিতীয়বার বল জড়ান তিনি। যোগ করা অতিরিক্ত সময়ে নেইমারের অ্যাসিস্ট থেকে নিজের দ্বিতীয় আর দলের তৃতীয় গোলটিও করেন জেসুস।
 
৫৫ বছর বয়সী তিতের অধীনে প্রথম প্রতিযোগিতামূলক লড়াইয়ে নেমেছিল নেইমাররা। গত জুনে কোপা আমেরিকার শতবর্ষী আসরে ব্রাজিল গ্রুপ পর্ব পেরুতে ব্যর্থ হলে দুঙ্গাকে ছাটাই করে তিতেকে দায়িত্ব দেয় দেশটির ফুটবল কনফেডারেশন।
 
এ ম্যাচের আগে সবশেষ পাঁচবারের দেখায় সেলেকাওদের একবারও হারাতে পারেনি ইকুয়েডর। তিনটিতে হার ও দুই ম্যাচ ড্রয়ের মুখ দেখে তারা।
 
৪-৩-৩ ফরমেশনে প্রথম একাদশে ব্রাজিলের হয়ে মাঠে নামেন অ্যালিসন বেকার, দানি আলভেজ, মার্সেলো, মারকুইনহোস, মিরান্ডা, পাওলিনহো, ক্যাসেমিরো, রেনাতো অগাস্টো, উইলিয়ান, নেইমার এবং জেসুস।
 
ছয় দিন পর কলম্বিয়ার বিপক্ষে নিজেদের মাঠে খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এই জয়ে রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের সাত ম্যাচে ব্রাজিলের পয়েন্ট গিয়ে দাঁড়ালো ১২।
 
বাংলাদেশ সময়: ০৬৩০ ঘণ্টা, ০২ সেপ্টেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।