ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিশ্ব চ্যাম্পিয়নদের নতুন অধিনায়ক ন্যুয়ের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৬
বিশ্ব চ্যাম্পিয়নদের নতুন অধিনায়ক ন্যুয়ের

ঢাকা: বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির নতুন অধিনায়ক হলেন ম্যানুয়েল ন্যুয়ের। বাস্তিয়ান শোয়াইন্সটাইগারের স্থলাভিষিক্ত হলেন এই তারকা গোলরক্ষক।


 
২০১৪ সালের বিশ্বকাপের পর দলের অধিনায়ক হিসেবে থাকা ফিলিপ লাম আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ার থেকে বিদায় নেন। এরপর থেকে বিশ্ব চ্যাম্পিয়নদের নেতৃত্ব দেন শোয়াইন্সটাইগার। ইউরো ২০১৬ চ্যাম্পিয়নশিপের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর ঘোষণা দেন ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা মিডফিল্ডার শোয়াইন্সটাইগার। নিজের শেষ ম্যাচে গত বুধবার ফিনল্যান্ডের বিপক্ষে দেশের জার্সি গায়ে শেষবারের মতো জার্মানির হয়ে মাঠে নামেন তিনি।
 
এরপর থেকেই জার্মানদের অধিনায়ক কে হবেন তা নিয়ে আলোচনা শুরু হয়। এই পদের দৌড়ে ন্যুয়ের ছাড়াও এগিয়ে ছিলেন জেরোম বোয়েতাং, ম্যাট হ্যামেলস, টনি ক্রুস আর সামি খেদিরা। কিন্তু দলের কোচ জোয়াকিম লো’র পছন্দ ছিল ন্যুয়ের।
 
ফলে, বিশ্ব চ্যাম্পিয়নদের নেতৃত্বভার তুলে দেওয়া হয় ৩০ বছর বয়সী বায়ার্ন মিউনিখের গোলরক্ষক ন্যুয়েরের কাঁধে।
 
২০০৯ সালে জার্মানদের হয়ে অভিষেক হয় ন্যুয়েরের। দেশের জার্সি গায়ে খেলেছেন ৭১টি ম্যাচ। গত বিশ্বকাপে গোলবারের নিচে দাঁড়িয়ে তিনি গোল্ডেন গ্লাভস জেতেন।
 
অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর ন্যুয়ের জানান, এটা সম্ভবত আমার ক্যারিয়ারের সেরা একটি অর্জন। এই দায়িত্ব আমাকে সম্মানিত করেছে। খুব গর্ব করে বলতে পারি, জার্মানির দায়িত্ব পাওয়া বিশেষ কিছু। অবশ্যই চেষ্টা থাকবে দলের সকল সদস্যদের নিয়ে সঠিক পথে নেতৃত্ব দেওয়ার। জাতীয় দলের কোচ আর ফেডারেশনকে ধন্যবাদ জানাই আমার উপর বিশ্বাস রাখার জন্য।

২০১৮ বিশ্বকাপের বাছাইপর্বে ন্যুয়েরের নেতৃত্বে আগামী রোববার নরওয়ের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে জার্মানি। ‘সি’ গ্রুপে তাদের আরও লড়তে হবে চেক প্রজাতন্ত্র, নর্দার্ন আয়ারল্যান্ড, আজারবাইজান ও সান মারিনোর বিপক্ষে।
 
বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, ০২ সেপ্টেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।