ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

জার্মানি যাবে ১৮ হকি খেলোয়াড়

সেকান্দার আলী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০
জার্মানি যাবে ১৮ হকি খেলোয়াড়

ঢাকা: এশিয়ান গেমসের জন্য জাতীয় হকি দলের প্রশিক্ষণ শুরু হয়ে যাওয়ার কথা। কোচ গেরহার্ট পিটার রাক না থাকায় সেটা সম্ভব হয়নি।

জার্মানির ওই কোচ আসার পরেও প্রশিক্ষণ শিবির চালু হবে না। কোচ এসেই খেলোয়াড়দের নিয়ে যাবেন জার্মানিতে।

জার্মানি এবং হল্যান্ড লিগে ১৮ জন খেলোয়াড়কে সুযোগ করে দিতে চেষ্টা করছেন গেরহার্ট। ১৫ জনের জন্য কাব হয়ে গেছে। বাকি আছে তিনজন। তাদের জন্যও কাব খুঁজছেন।  

বুধবার রাতে ঢাকায় পৌঁছানোর কথা কোচ গেরহার্টের। ফেডারেশন আশা করছে যথা সময়েই আসবেন তিনি। তবে এবার নিজের খেয়াল খুশি মতো চলতে পারবেন না কোচ। হকি ফেডারেশনই তাকে নিয়ন্ত্রণ করবে। জাতীয় দল নির্বাচন এবং খেলোয়াড়দের বিচার বিশ্লেষণ করবেন নির্বাচকরা।

এবার যে ১৮ জন খেলোয়াড় ইউরোপের লিগে খেলতে যাবেন তাদেরকেও বাছাই করে দিয়েছেন নির্বাচকরা। জাতীয় দলের প্রাথমিক ক্যাম্পের ৩০ জন থেকেই বাছাই করা হয়েছে সেরা ১৮ জনকে।

খেলোয়াড়রা হলেন: জাহিদুর হোসেন (গোলরক্ষক), মনোয়ার হোসেন রাসেল (গোলরক্ষক), মশিউর রহমান বিপ্লব, মামুন উর রহমান চয়ন, ইমরান হাসান পিন্টু, তাপস বর্মণ, এনামুল কবির তুর্য, রাসেল মাহমুদ জিমি, শেখ মোহাম্মদ নান্নু, কামরুজ্জামান রানা, রিয়াজুল ইসলাম, হাসান যোবায়ের নিলয়, পুস্কর খিশা মিমু, কৃষ্ণ কুমার, ইকবাল নাদিল প্রিন্স, সৈয়দ আল মাসুম, মাকসুদ আলম হাবুল ও শামসুল আরেফিন সুজন।    

প্রাথমিক দলে না থাকায় ডিফেন্ডার আসাদুজ্জামান চন্দনকে এবার ইউরোপে নেওয়া হচ্ছে না। জাতীয় দলের ম্যানেজার এবং কোচের প্রতিবেদন মতে উশৃঙ্খল খেলোয়াড় হিসেবে পরিচিত চন্দন। সাত সদস্যের যে নির্বাচক কমিটি প্রাথমিক দল বাছাই করেছেন তাদের প্রত্যেকে মাঠে এবং মাঠের বাইরে চন্দনের শৃঙ্খলা মূল্যায়ন করেছেন।

এমনকি সম্প্রতি আবাহনী কাবও চন্দনের ওপর ক্ষিপ্ত। তার কোচ কাউসার আলী নেতিবাচক তথ্য দিয়েছেন। বলেন,“চন্দন আমার ছাত্র হলেও তার আচরণে সমস্যা আছে। সব জায়গাতেই সে গ্রুপিংয়ের চেষ্টা করে। ”

জার্মান কোচের সঙ্গে বেশ কয়েকবার ঝামেলায় জড়িয়েছেন জাতীয় দলের ওই ডিফেন্ডার। এশিয়ান গেমস কোয়ালিফাইং রাউন্ডের স্কোয়াড থেকেই তাকে ছেটে দিয়েছিলেন কোচ। কিন্তু খেলোয়াড়দের বিদ্রোহের মুখে পিছু হঠতে বাধ্য হয়েছিলেন গেরার্ড। নাম প্রকাশে অনিচ্ছুক এক খেলোয়াড় জানিয়েছেন বিদ্রোহের নেতা ছিলেন চন্দন। এর আগে জার্মানিতে গিয়েও শৃঙ্খলা ভেঙ্গেছেন তিনি। ইতালিতে খাবার আনার নাম করে নিষিদ্ধ জায়গায় গিয়ে ছিনতাইকারির কবলে পড়েন।

জাতীয় দলের প্রধান নির্বাচক মামুনুর রশিদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন,“হকি ফেডাশেনের সভাপতি এয়ার মার্শাল শাহ মোহাম্মদ জিয়াউর রহমান এবার জাতীয় দল নির্বাচনে কাউকে হস্তক্ষেপ করতে দেননি। এমনকি কোচকেও না। ”

মানুন জানান কোচের নিয়োগ এবং খেলোয়াড়দের নিয়ন্ত্রণের বিষয়টি দেখছেন সভাপতি নিজে। বাংলাদেশ হকি ফেডারেশনের শর্ত মেনে রাককে এশিয়ান গেমসের দায়িত্ব নিতে হবে। জার্মানিতে গিয়ে খেলোয়াড়রা যাতে অসুবিধায় পড়তে না হয়, সেদিকটি যাচাই করেই ছাড়পত্র দেওয়া হবে।

দুই মাসের জন্য জার্মানিতে যাবেন খেলোয়াড়রা। এরপর দেশে ফিরে একমাসের প্রশিক্ষণ নিয়ে চীনের গুয়াংজুতে এশিয়ান গেমসে অংশ নেবে বাংলাদেশ।

এদিকে হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক খন্দকার জামিল বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন,“কোচকে এবার আমাদের ইচ্ছায় চলতে হবে। এশিয়ান গেমস কোয়ালিফাইং রাউন্ডের পারফরমেন্স থেকে আমরা শিক্ষা নিয়েছি। আগে তাকে স্বাধীন করে দেওয়া হয়েছিলো। তখন তিনি ক্ষমতার অপব্যবহার করেছেন। ”

তিনি আরো বলেন,“গতবছর ১৯ জন খেলোয়াড়কে ইউরোপ লিগের জন্য নিয়ে গিয়েছিলেন কোচ। কিন্তু দেখা গেছে অনেকে খেলারই সুযোগ পায়নি। এমনকি যে পারিশ্রমিকের কথা বলেছিলেন তার কিছুই পায়নি খেলোয়াড়রা। উল্টো মনবেতর জীবন যাপন করেছে। ওই ঘটনার পর আমরা অনেক সতর্ক। ”

প্রাথমিক ক্যাম্পের যারা জার্মানিতে যাওয়ার সুযোগ পাচ্ছেন না তাদেরকে দেশেই প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ করাবেন স্থানীয় প্রশিক্ষকরা। গেমসের জন্য চূড়ান্ত দল নির্বাচন করা হবে ৩০ জনের মধ্য থেকে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘন্টা, আগস্ট ১১, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad