ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

জিম্বাবুয়ে সফরে অল্প ফেভারিট বাংলাদেশ: সাকিব

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০১১
জিম্বাবুয়ে সফরে অল্প ফেভারিট বাংলাদেশ: সাকিব

ঢাকা: একদিন পরই জিম্বাবুয়ে সফরে যাচ্ছে জাতীয় ক্রিকেট দল। সফরে একটি টেস্ট ও পাঁচ ম্যাচ একদিনের সিরিজ খেলবে বাংলাদেশ।

দেশ ছাড়ার আগে সোমবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে দলের প্রস্তুতি, জিম্বাবুয়ে সফরের সম্ভাব্য প্রাপ্তি সম্পর্কে বিস্তারিত বলেছেন অধিনায়ক সাকিব আল হাসান।

প্রশ্ন: একজন ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটকে কিভাবে দেখেন?

সাকিব: আমি মনে করি টেস্ট ক্রিকেটই আসল ক্রিকেট। এখানে একজন প্লেয়ারের স্কিল দেখার সুযোগ থাকে। খেলোয়াড় হিসেবে কতটা ভালো তা প্রমাণের ভালো জায়গাও টেস্ট ক্রিকেট।

প্রশ্ন: আপনারা অনেক দিন পর টেস্ট ক্রিকেট খেলতে যাচ্ছেন। কতটা চ্যালেঞ্জিং মনে হচ্ছে?

সাকিব: খেলোয়াড়রা অনেক পরিশ্রম করেছে। ভালো করার সুযোগ আছে। যদিও একটি টেস্ট খেলবো। সেদিক থেকে আমাদের জন্য কিছুটা চ্যালেঞ্জ তো থাকবেই।

প্রশ্ন: দলে তো আপনি ছাড়া ভালো কোন স্পিনার নেই। যারা টেস্টে ভালো বোলিং করতে পারবো?

সাকিব: আমি বলবো না যে, আমি ছাড়া কোন স্পিনার নেই। হয়তো টেস্টে বিগত সময়ে আমাকে বেশি বল করতে হয়েছে। সে বিবেচনায় আমি একমাত্র প্রধান স্পিনার হিসেবে খেলেছি। রাজ ভাই (আব্দুর রাজ্জাক) যেহেতু আছে এবং উনি খেলার সুযোগ পেলে আমার ধারণা অনেক ভালো হবে। কারণ উনি একবছর ধরে খুবই ভালো বোলিং করছেন। যদি স্পিনারদের কথা বলি, আমার মনে হয় না শুধু স্পিনারদেরই দায়িত্ব। পুরো বোলিং গ্রুপটার ওপর দায়িত্ব থাকবে। কারণ জিম্বাবুয়ের উইকেটে মনে হয় না খুব বেশি একটা হেল্প পাবে স্পিনাররা। এখানে বোলিং গ্রুপ যদি চিন্তা করি সবাইকে কষ্ট করতে হবে।

প্রশ্ন: টেস্ট খেলার জন্য আপনারা কতটা প্রস্তুত?

সাকিব: একেক খেলায় তো একেক টেম্পো থাকে। টি-টোয়েন্টিতে খুবই হাই টেম্পো, ৫০ ওভারে সবকিছু মিলে মোটামুটি একটা গতি থাকে। টেস্ট সেøা হলেও আপনাকে সেই টেম্পো আনতে হবে। যেহেতু অনেকদিন আমরা টেস্টে খেলিনি সেক্ষেত্রে একটু সময় তো লাগবেই। তবে টেম্পো আনা খুব কঠিন হবে না। কারণ প্র্যাকটিস ম্যাচগুলো খুব ভালো হয়েছে। মনে হয় না খুব বেশি একটা সমস্যা হবে। এছাড়া আমরা জিম্বাবুয়েতে গিয়ে আরেকটা প্র্যাকটিস ম্যাচ খেলবো। তো আমার মনে হয় না যে খুব বেশি একটা সমস্যা হবে মানিয়ে নিতে।

প্রশ্ন: প্রতিপক্ষ হিসেবে জিম্বাবুয়েকে কিভবে দেখছেন?

সাকিব: অনেকদিন পরে টেস্ট খেলছে জিম্বাবুয়ে। কিন্তু আমি যতদূর জানি দক্ষিণ আফ্রিকায় ‘এ’ দলের সঙ্গে খেলছে, প্রথম শ্রেণীর ক্রিকেট ম্যাচগুলো খেলছে। জিম্বাবুয়ের প্র্যাকটিসটা অবশ্যই ভালো হচ্ছে। অনেকদিন পরে খেলছে বলে অবশ্যই ভালো ভাবে প্রস্তুত থাকবে তারা। আমাদেরকে সেরা ক্রিকেটটাই খেলতে হবে।

প্রশ্ন: জিম্বায়েতে কে ফেভারিট?

সাকিব: আমার ধারণা আমরাই ফেভারিট। তবে বলবো না যে খুব বেশি। যেহেতু তাদের (জিম্বাবুয়ে) কন্ডিশনে খেলতে যাচ্ছি। জিম্বাবুয়ে দল অনেকদিন পরে টেস্ট খেলবে। সবকিছু যদি মেলালে আমরাই ফেভারিট।

প্রশ্ন: মাশরাফি আগে থেকে নেই। সাহাদাত হোসেনকেও পাচ্ছেন না। টেস্টে সাহাদাতের অভাব বোধ করবেন কি না?

সাকিব: রাজিব তো আমাদের জন্য বড় একটা ক্ষতি। তিনি যখন থেকে টেস্ট খেলা শুরু করেছেন, পেস বোলিংয়ে যদি আমরা চিন্তা করি তিনিই সেরা। তার না থাকাটা তো অবশ্যই আমরা মিস করবো। আমার মনে হয় যারা আছে দলে তারাও খুবই ভালো বল করছেন। আমি যতটুকু শুনেছি প্রত্যেকে খুবই ভালো বোলিং করছে এবং অনেক কষ্ট করছে। অনেক ফিটও। আমার পুরাপুরি বিশ্বাস আছে, যদি উইকেট থেকে সুযোগ পায় তাহলে ভালো করার সুযোগ আছে। এমন কি যদি সুবিধা নাও থাকে, তাহলেও ভালো বোলিংয়ের সামর্থ্য আছে।

প্রশ্ন: আপনি বলেছেন অফ দ্য ফিল্ডে আরেকটু পরিপক্ষ হতে হবে। জিম্বাবুয়ে সফর থেকেই কি সেটা দেখা যাবে?

সাকিব: সুযোগ তো সব সময় আসতে থাকবে। কখন থেকে আপনি শুরু করবেন কিংবা আপনি আপনাকে বদলে ফেলার চেষ্টা করবেন, বা আপনি আপনার কাজগুলো ঠিক ভাবে করার চেষ্টা করবেন। সেটা আপনার ওপরে। আমার ধারণা আমার জন্য প্রমাণ দেওয়ার এটা একটা বড় সুযোগ।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জুলাই ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।