ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

খেলা

তিন পুরুষের কোপা জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, জুলাই ২৫, ২০১১
তিন পুরুষের কোপা জয়

বুয়েন্স আইরেস: দাদা হুয়ান কার্লোস খেলেছেন কোপা আমেরিকায়। বাবা পাবলোও অংশ নিয়েছেন।

উভয়েই স্পর্শ করেছেন কোপার সোনালি ট্রফি। বাবা ও দাদার মতো প্রতিযোগিতার ফাইনালে জিতে পারিবারিক ঐতিহ্য ধরে রাখলেন যোগ্য উত্তরসূরি দিয়েগো ফোরলান।

একই পরিবারের তিন প্রজন্মের তিনজন ফুটবলার কোপায় খেলেছেন এবং শিরোপা জিতেছেন। এ পরিবার থেকে সর্বশেষ প্রতিযোগিতায় অংশ নেওয়া ৩২ বছর বয়সী ফোরলানের বিশ্বাস, তার নামও শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত হবে লাতিন আমেরিকার লোকজও ফুটবলে।

প্রতিযোগিতার ফাইনালে ফোরলানের জোড়া ও লুইস সুয়ারেজের এক গোলের সুবাদে উরুগুয়ে ৩-০ তে হারায় প্যারাগুয়েকে। এজয়ে আর্জেন্টিনাকে পেছনে ফেলে কোপায় সবেচেয়ে বেশি ১৫বার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। মেসিরা প্রতিযোগিতার শিরোপা জিতেছে ১৪বার।

উরুগুয়ের হয়ে রেকর্ড ৮২ ম্যাচে ৩১ গোল করেছেন দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে সোনার বল জেতা ফোরলান। তার সমান গোল করেছেন হেক্টর স্কারোনস লা সেলেস্তে।

ম্যাচ শেষে ফোরলান বলেন,“আমার দাদা ও বাবা জিতেছে কোপার শিরোপা। এখন আমিও স্পর্শ করলাম প্রতিযোগিতার শিরোপা। এটা আমার পরিবারের জন্য গর্বের। ”

অ্যাথলেটিকো মাদ্রিদের এই ফরোয়ার্ড বলেন,“আমার পরিবারের তিন প্রজন্ম জিতেছে প্রতিযোগিতার ট্রফি। আর আমার (ফোরলান) নামই শেষ হতে পারে ফুটবল ইতিহাসে। ”

প্রতিযোগিতার সেরা ফুটবলার হয়েছেন উরুগুয়ের ফরোয়ার্ড লুইস সুয়ারেজ। ফোরলানের দুই গোলের আগে ১২ মিনিটে উরুগুয়ের হয়ে প্রথম নিশানা ভেদ করেন লিভারপুলের এই ফরোয়ার্ড। বলেন,“আমরা গ্রুপ হিসেবে খেলেছি। প্রত্যেকে একতাবদ্ধ থাকার পাশাপাশি আমাদের চিন্তাও এক ছিলো। তাই কাজটি আমরা ভালোভাবে করতে পেরেছি। ”

চার গোল করে কোপার দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হয়েছেন সুয়ারেজ। এক গোল বেশি করে সবার আগে আছেন পেরুর পাওলো গারেরো।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জুলাই ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad