bangla news

কোপার ফাইনাল রোববার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৭-২৩ ৬:৪১:৩৯ এএম

কোন জয় ছাড়াই কোপা আমেরিকার ফাইনালে উঠেছে প্যারাগুয়ে। রোববার শিরোপার লড়াইয়ে তারা মুখোমুখি হবে ফেভারিট উরুগুয়ের। প্রতিযোগিতার ১৪বারের চ্যাম্পিয়ন অস্কার তাবারেজের দল মুখিয়ে আছে ১৫তম শিরোপা জিততে।

বুয়েন্স আইরেস: কোন জয় ছাড়াই কোপা আমেরিকার ফাইনালে উঠেছে প্যারাগুয়ে। রোববার শিরোপার লড়াইয়ে তারা মুখোমুখি হবে ফেভারিট উরুগুয়ের। প্রতিযোগিতার ১৪বারের চ্যাম্পিয়ন অস্কার তাবারেজের দল মুখিয়ে আছে ১৫তম শিরোপা জিততে।

কোপার কোয়ার্টার ফাইনালে বিদায় নেয় চ্যাম্পিয়ন ব্রাজিল ও স্বাগতিক আর্জেন্টিনা। তাদের বিদায়ে নিঃসন্দেহে ফেভারিট উরুগুয়ে। নেদারল্যান্ডসের কাছে পরাজিত হওয়ার আগে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের সেমিফাইনালেন খেলে দিয়েগো ফোরলানরা।

ফাইনালের স্কোয়াডে বিশ্বকাপে খেলা ২৩ সদস্যের মধ্যে আছেন ২০ জন। দলের সবার কাছে অস্কার তাবারেজ পরিচিত প্রফেসার বা ওস্তাদ নামে। মিডফিল্ডার এগিদিও আলেভালো রিওস বলেন,“দলে বোঝাপড়াটা ভালো। আমরা যখন মাঠে থাকি, নিজেদের উজার করে দেই।”

উরুগুয়ের আক্রমণভাগ বেশ ভালো। এর নেতৃত্বে আছেন লিভারপুলের ফরোয়ার্ড লুইস সুয়ারেজ ও সতীর্থ দিয়েগো ফোরলান। সেমিফাইনালে পেরুকে ২-০ গোলে হারিয়ে কোপার ফাইনাল নিশ্চিত করে উরুগুয়ে। খেলায় দুটি গোলই করেন সুয়ারেজ। অ্যাথলেটিকো মাদ্রিদের স্ট্রাইকার দিয়েগো ফোরলান গোল না পেলেও গোলের যোগানদাতা ছিলেন।

লাজিও‘র গোলরক্ষক ফার্নান্দো মুসলেরাকে নিয়ে উরুগুয়ের রক্ষণদুর্গও দারুণ। এছাড়া আছেন ডিফেন্ডার দিয়েগো লুগানো ও সেবাস্তিয়ান কোয়াতেস। প্রতিযোগিতায় দুর্দান্ত পারফরমেন্স করেছেন মুসলেরা। কোয়ার্টার ফাইনালে স্বাগতিক আর্জেন্টিনাকে বিদায়ের ক্ষেত্রে মূল ভূমিকা রাখেন তিনি। ১-১ গোলে উভয় দলের খেলা শেষ হওয়ার পর পেনাল্টি শ্যুটআউটে কার্লোস তেভেজের শট রুখে দিয়ে দলের জয় নিশ্চিত করেন। টাইব্রেকারে মেসিদের ৫-৪ গোলে হারায় উরুগুয়ে।

চোট সমস্যা নেই উরুগুয়ে শিবিরে। সর্বশেষ ১৯৯৫ সালে কোপার চ্যাম্পিয়ন হয় তারা। অবশ্য ১৯১৯ সালে ফাইনালিস্ট হয়েছিলো তাবারেজের দল।

সেমিতে টাইব্রেকারে ৫-৩ গোলে ভেনেজুয়েলাকে হারিয়ে ফাইনালে উঠা প্যারাগুয়েও ছেড়ে কথা বলবে না উরুগুয়েকে। ওই ম্যাচে জয়ের নায়ক গোলরক্ষক জাস্তো ভিলারও তৈরি থাকবেন হাতের জাদু প্রদর্শনে। গ্রুপের তিন ম্যাচে ড্র, কোয়ার্টার ও সেমিফাইলে টাইব্রেকারে জিতেই দিয়েগো ফোরলানদের প্রতিপক্ষ হয়েছে তারা। কোন জয় না পেলেও তাদের ভাগ্য যে ভালো এটি সত্য বৈকি।

১৯৭৯ ও ১৯৫৩ সালে কোপার চ্যাম্পিয়ন প্যারাগুয়ে রোববার বাংলাদেশ সময় রাত ১টায় তৃতীয় শিরোপার জন্য মুখোমুখি হবে উরুগুয়ের। চোটমুক্ত নয় দলটি। সান্তা ক্রুজ ও আউরেলিনো তোরেস চোটের জন্য খেলতে পারবেন না ফাইনালে। চোট আছে ফরোয়ার্ড নেলসন ভালদেজ ও মিডফিল্ডার এদগার বারেতোরও।

কোচ গেরার্দো মার্টিনোও ফাইনালে দর্শক। এছাড়া সহযোগী কোচ জর্জ পাউতেসোও থাকতে পারবেন না মাঠে। ভেনেজুয়েলার বিপক্ষ ম্যাচে উভয় দলের খেলোয়োড় ও স্টাফরা ঝগড়ায় লিপ্ত হলে তাদের এ শাস্তি দেয় কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-07-23 06:41:39