bangla news

প্রস্তুত বাংলাদেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৭-২২ ৯:৪২:৫৬ এএম

ইতিহাস গড়ার সম্ভবনা নিয়েই শনিবার লেবাননের মুখোমুখি হবে ফুটবল দল। বিশ্বকাপ প্রাক বাছাইয়ের লড়াইয়ে লেবাননকে টপকাতে পারলেই বাছাইয়ের মূল পর্বে খেলার চাবি পেয়ে যাবে বিপ্লব বাহিনী। একই সঙ্গে এশিয়ার সেরা ২০-এ জায়গা করে নেবে লাল-সবুজরা।

ঢাকা: ইতিহাস গড়ার সম্ভবনা নিয়েই শনিবার লেবাননের মুখোমুখি হবে ফুটবল দল। বিশ্বকাপ প্রাক বাছাইয়ের লড়াইয়ে লেবাননকে টপকাতে পারলেই বাছাইয়ের মূল পর্বে খেলার চাবি পেয়ে যাবে বিপ্লব বাহিনী। একই সঙ্গে এশিয়ার সেরা ২০-এ জায়গা করে নেবে লাল-সবুজরা।

ম্যাচ থেকে অন্তত এক পয়েন্ট নিয়ে দেশে ফিরতে চায় কোচ নিকোলা ইলিয়েভস্কির দল। কারণ লেবাননের মাটিতে ড্র করতে পারলে ঢাকায় হোম ম্যাচে মানসিকভাবে এগিয়ে থাকবে বাংলাদেশ দল।

শক্তির বিচারে দুই দলের পাথর্ক্য খুব একটা নয়। যদিও ফিফা র‌্যাঙ্কিংয়ে বরং বাংলাদেশই এগিয়ে। বাংলাদেশ ১৬৩তম এবং লেবানন ১৭৭তম। কিন্তু র‌্যাঙ্কিংই সব কথা নয়। ২০০১ সালে নভেম্বরের ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৩তম অবস্থানে ছিলো লেবানন। ২০০০ সালের পর থেকে ১৩১ এর নিচে নামতে পারেনি বাংলাদেশ।

খুশির সংবাদ সম্প্রতি টানা তিনটি প্রীতি ম্যাচে হেরেছে লেবানন। জুলাইয়ে অনুষ্ঠিত ওই তিন ম্যাচের মধ্যে কুয়েতের কাছে ৬-০ গোলে, ওমানের কাছে ১-০ তে এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে ৬-২ গোলে হেরেছে লেবানন। ঘরের মাটিতেও ভালো নয় লেবাননের রেকর্ড। সর্বশেষ নয় ম্যাচের সাতটিতে হার ও দুটিতে ড্র করেছে লেবানন, যেটা বিপ্লবদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে বৈকি।

শুক্রবার বৈরুতের ব্রিস্টল হোটেলে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক বিপ্লব ভট্রাচার্য বলেন,“ম্যাচ নিয়ে পুরো জাতি আমাদের দিকে তাকিয়ে। আশা করি, শনিবার তাদেরকে খুশির সংবাদই শোনাবো।”

দলের সহকারি কোচ জিলানী বলেন,“লেবানন ভালো দল। কিন্তু বাংলাদেশও জয়ের জন্যই লড়বে।”

স্বাগতিকরাও ছেড়ে বলবে না। লেবানন কোচ এমিলি রুস্তম বলেন,“ম্যাচটি আমরা খুব সিরিয়াস ভাবেই নিয়েছি। গত দু’বছর আমার দল কোনো ম্যাচ খেলেনি। দলকে চাঙ্গা করতে জয় প্রয়োজন। আমরা এমনিতেই ছেড়ে দেবো না।”

বৈরুতে দুই দলের প্রথম লড়াইটি হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ২২ জুলাই, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-07-22 09:42:56