ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

মনোপুত অনুশীলন হয়নি: মুশফিকুর

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১১
মনোপুত অনুশীলন হয়নি: মুশফিকুর

ঢাকা: বর্ষার বারিপাত বাধা হয়ে দাঁড়িয়েছে জাতীয় ক্রিকেট দলের অনুশীলনে। পর্যাপ্ত অনুশীলন ম্যাচও খেলা হয়নি।

জিম্বাবুয়ের কাছে ম্যাচ চেয়েও পাওয়া যায়নি। এমন পরিস্থিতিতে জিম্বাবুয়ের প্রতিকূল পরিবেশে বাংলাদেশের ক্রিকেট সিরিজ কঠিন হতে পারে বলে মনে হচ্ছে উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমের। বৃহস্পতিবার অনুশীলন শেষে জিম্বাবুয়ে সফরের সমস্যাগুলো তুলে ধরেন তিনি।

প্রশ্ন: জিম্বাবুয়ে সফরের আগে বিরূপ আবহাওয়ায় অনুশীলন কি মনোপুত হয়েছে?

মুশফিকুর: আমরা অনেকদিন পর টেস্ট খেলতে যাচ্ছি। তারচেয়ে বড় বিষয় অনেকদিন পর দেশের বাইরে খেলতে যাচ্ছি। প্রায় একদেড় বছর ধরে দেশে খেলছি। কন্ডিশনটা ভিন্ন এবং জিম্বাবুয়েতে যথেষ্ট ঠান্ডাও থাকবে। আমার মনে হয় সত্যিই প্রস্তুতি একটু কম হয়েছে। উইকেট প্রস্তুত থাকলে উইকেটে অনুশীলন করছি। তা না হলে ইনডোরে যাচ্ছি। ওখানে একটা প্র্যাকটিস ম্যাচ আছে, যদি তাড়াতাড়ি কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারি, পেশাদার ক্রিকেটাররা যেটা করে। তাহলে হয়তো অসুবিধা হবে না।

প্রশ্ন: জিম্বাবুয়েতে গিয়েও তো খেলার আগে বেশি সময় পাবেন না?

মুশফিকুর: বোর্ড চাচ্ছিলো আমরা দুইদিন আগে সেখানে (জিম্বাবুয়ে) যাই। একটা প্র্যাকটিস ম্যাচ বেশি খেলি। কিন্তু ওরা তো সেটা চাচ্ছে না। ওরা যতই আমাদের ওপর চাপ সৃষ্টি করতে চেষ্টা করুক। আমরা চেষ্টা করবো সেরাটা খেলে পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে খেলার মাধ্যমে জবাব দিতে।

প্রশ্ন: অনেকগুলো কারণ মিলে জিম্বাবুয়ে সফর কতটা ভীতিকর হতে পারে?

মুশফিকুর: খুব বেশি চিন্তা করলে কিছু সমস্যা হতে পারে। আমরা যতটুকু অনুশীলন করেছি তা নিয়েই শতভাগ দিয়ে খেলতে হবে। ওখানে গিয়ে যা হবে তাতে কিছু করার নেই। ওখানে গিয়ে কি হবে না হবে তানিয়ে ভাবতে চাই না। আমাদের যা আছে তা নিয়ে ভালো খেলতে হবে।

প্রশ্ন: জিম্বাবুয়ে সফরের আগে কোচিং স্টাফ পেয়েছেন এটা কতটা ভালো হলো?

মুশফিকুর: প্রধান কোচ আসার পর থেকে সবাইকে সহযোগিতা করছেন। আমাদেরকে বলেছেন,‘তোমার যেটা ভালো মনে হয় সেটা করবা। তারপর যদি মনে হয় কোন কিছু পরিবর্তন করা দরকার তাহলে সেটা নিয়ে কাজ করা যাবে। প্রধান কোচ থাকলে অনেক উপকারে আসে। আমার মনে হয় জিম্বাবুয়ে সফরের আগে কোচ পাওয়ায় ভালো হয়েছে।

প্রশ্ন: আপনার সঙ্গে ব্যক্তিগত আলাপ হয়েছে কি?

মুশফিকুর: প্র্যাকটিসের সময় যা কথা হয়েছে। আলাদা করে এখনো আলোচনা হয়নি। আশা করি ভবিষ্যতে হবে।

প্রশ্ন: অনুশীলনে একসঙ্গে সবাইকে পাওয়া যায়নি। দলের জন্য এটা কোন সমস্যা হতে পারে?

মুশফিকুর: আমার মনে হয় না। সাকিব-তামিম একসঙ্গে অনেক বছর ধরে খেলছে। এছাড়া দু’জনই খেলার মধ্যে ছিলো। ওরা এমন নয় যে বিদেশি খেলোয়াড়। ওরা হচ্ছে আমাদের দলেরই খেলোয়াড় এবং বোঝাপড়া খুবই ভালো। আমার মনে হয় না কোন সমস্যা হবে। যেটা দরকার ছিলো কোচিং স্টাফ। তা আমার পেয়ে গেছি।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জুলাই ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।