ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

টেস্টে ডানকান ফ্লেচারের ‘১০০’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুলাই ২১, ২০১১
টেস্টে ডানকান ফ্লেচারের ‘১০০’

লন্ডন: ইতিহাসের ডালা সাজিয়ে বসেছে লর্ডস। ক্রিকেটের তীর্থস্থানে হচ্ছে ২০০০তম টেস্ট ম্যাচটি।

যাদের বিপক্ষে খেলা হচ্ছে সেই ভারত এবং ইংল্যান্ডেরও শততম টেস্ট। ভারতের নতুন কোচ ডানকান ফ্লেচার কোচিং ক্যারিয়ারে শততম টেস্ট পূর্ণ করছেন লর্ডসে।

বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট খেলার মধ্যদিয়ে জাতীয় দলের কোচ হিসেবে শততম টেস্ট ম্যাচ পূর্ণ করেছেন তিনি। ক্রিকেটের ইতিহাসে এই প্রথম কোন কোচ এই মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন।

বিশ্বকাপ জয়ী কোচ গ্যারি কারস্টেন ভারতের প্রধান কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ালে মহেন্দ্র সিং ধোনিদের কোচ হন ফ্লেচার। এর আগে ইংল্যান্ডের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

তার অধীনে ২০০৫ সালে অ্যাশেজ সিরিজ জেতে ইংল্যান্ড। এছাড়া শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডকে হারিয়েছে। আগের বছর টানা আটটি টেস্ট জেতে ইংলিশরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের আগে নিউজিল্যান্ডকে ৩-০ তে এবং ওয়েস্ট ইন্ডিজকে ৪-০ তে ধবলধোলাই করে।

৬২ বছর বয়সী ফ্লেচার ১৯৯৯ সালে প্রথম বিদেশি কোচ হিসেবে দায়িত্ব নেন ইংল্যান্ডের। ভারতের কোচ হওয়ার আগে তার অধীনে ৯৬টি টেস্ট খেলেছেন অ্যান্ড্রু স্ট্রাউসরা। ভারতের কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজে তিন টেস্টের দায়িত্ব পালন করেছেন।

কোচের প্রশংসা করে রাহুল দ্রাবিড় বলছিলেন,“তিনি খুব ভালো। সাজঘরে তার উপস্থিতি শান্ত। টেকনিক্যালি খুবই অভিজ্ঞ ফ্লেচার। নানা পরিস্থিতিতে অনেক ব্যাটসম্যানের সঙ্গে কাজ করেছেন তিনি। ”

ভিভিএস লক্ষ্মণ বলেন,“আমরা খুবই ভাগ্যবান। কেননা আমাদের সঙ্গে ডানকান ফ্লেচারের মতো একজন আছেন। তিনি খুবই অভিজ্ঞ। আমি তার কাছ থেকে শিক্ষতে পারবো। ”

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুলাই ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।