ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

টাইব্রেকারে জিতে কোয়ার্টারে পোল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, জুন ২৫, ২০১৬
টাইব্রেকারে জিতে কোয়ার্টারে পোল্যান্ড

ঢাকা: চলমান ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে রবার্ট লেভানোডফস্কির পোল্যান্ড। নির্ধারিত সময়ে ১-১ গোলের সমতার ম্যাচটি অতিরিক্ত ৩০ মিনিটেও জয়ী দল নির্ধারণ করতে পারেনি।

টাইব্রেকারে সুইজারল্যান্ডকে ৫-৪ গোলে হারিয়ে জয় তুলে নেয় পোলিশরা।

 

নকআউট পর্বের জমে উঠা ম্যাচে প্রথমার্ধে লিড নেয় পোল্যান্ড। তবে, ম্যাচ শেষের আগে সমতায় ফেরে সুইজারল্যান্ড। ম্যাচের নির্ধারিত সময়ে পোলিশদের হয়ে গোল করেন ইয়াকুব। আর সুইসদের সমতায় ফেরান এবারের আসরের দুর্দান্ত গোলের দেখা পাইয়ে দেওয়া জারদান শাকিরি। ফলে, ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। তাতেও কোনো দল আর গোল না পেলে পেনাল্টি শুটআউটে ম্যাচ গড়ায়।

আর তাতে, ৫-৪ গোলে জয় তুলে নেয় পোল্যান্ড।

এ ম্যাচের আগে নিজেদের সবশেষ ৫ ম্যাচের দুটিতে জয়, দুটিতে ড্র আর একটি ম্যাচে পরাজয় নিয়ে মাঠে নামে সুইজারল্যান্ড-পোল্যান্ড। মুখোমুখি দেখায় এগিয়ে ছিল পোলিশরা। চার ম্যাচের তিনটিতেই জিতেছিল পোল্যান্ড। ২০১৪ সালে খেলা বাকি ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

ম্যাচের ৩৯তম মিনিটে কালিম গ্রোসিকির অ্যাসিস্ট থেকে গোল করেন ইয়াকুব। প্রায় মধ্যমাঠ থেকে একক প্রচেষ্টায় সুইজারল্যান্ডের ডি-বক্সে প্রবেশ করেন গ্রোসিকি। সুইস ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে বল বাড়ান ফাঁকায় দাঁড়ানো ইয়াকুবকে। আগুয়ান গোলরক্ষকের পায়ের ফাঁক গলে জালের দেখা পান জোরালো শট নেওয়া ইয়াকুব। ফলে, ১-০ তে লিড নেয় রবার্ট লেভানোডফস্কির পোল্যান্ড।

বিরতির পর গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে সুইজারল্যান্ড। ম্যাচের ৮২ মিনিটে বাইসাইকেল কিকে গোল করেন শাকিরি। দর্শনীয় গোলটির জন্য তিনি সহায়তা পান বল বানিয়ে দেওয়া ডারডিওকের থেকে। পোল্যান্ডের ডিফেন্ডারদের মাঝ দিয়ে পেনাল্টি বক্সের বাইরে বল পান শাকিরি। লাফিয়ে উঠা গতিসম্পন্ন বলে দুর্দান্ত ডাইভে বাইসাইকেল কিক নেন তিনি। গোলরক্ষক ঝাপিয়ে পড়লেও শেষ রক্ষা করতে পারেননি। ফলে, ১-১ গোলের সমতায় নির্ধারিত সময়ের খেলা শেষ হয়।

ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। ম্যাচের ১১২ মিনিটের মাথায় পোল্যান্ডকে রক্ষা করেন গোলরক্ষক ফ্যাবিয়ান। ডারডিওকের হেড ফ্যাবিয়ান দুর্দান্ত ডাইভে ফিরিয়ে দেন। ১১৭ মিনিটের মাথায় আবারো পোল্যান্ডের রক্ষণদূর্গে চিড় ধরায় সুইসরা। পুরো ম্যাচে দুর্দান্ত খেলা ডারডিওকের আরেকটি প্রচেষ্টা ব্যর্থ হয়। গোলরক্ষকের সামনে বল পেয়ে পায়ে লাগিয়ে বলের গতির পরিবর্তন করতে পারেননি তিনি।

বাকি সময় আর কোনো গোল না হলে টাইব্রেকারে গড়ায় ম্যাচের ভাগ্য। আর তাতে ৫-৪ গোলের ব্যবধানে জয় নিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে পোল্যান্ড।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, ২৫ জুন ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।