bangla news

জোকোভিচ নন, নাদালই ফেদেরারের কঠিনতম প্রতিদ্বন্দ্বী

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৬-২০ ৬:০৬:২৮ এএম
নোভাক জোকোভিচ, রাফায়েল নাদাল ও রজার ফেদেরার/ছবি: সংগৃহীত

নোভাক জোকোভিচ, রাফায়েল নাদাল ও রজার ফেদেরার/ছবি: সংগৃহীত

রাফায়েল নাদালকে ক্যারিয়ারের কঠিনতম প্রতিদ্বন্দ্বী হিসেবে আখ্যা দিয়েছেন রজার ফেদেরার। অন্যদিকে, বর্তমানে টেনিস বিশ্ব ‘শাসন’ করা নোভাক জোকোভিচকে এখনো হারানো সম্ভব বলেই মনে করছেন সুইস টেনিস কিংবদন্তি।

ঢাকা: রাফায়েল নাদালকে ক্যারিয়ারের কঠিনতম প্রতিদ্বন্দ্বী হিসেবে আখ্যা দিয়েছেন রজার ফেদেরার। অন্যদিকে, বর্তমানে টেনিস বিশ্ব ‘শাসন’ করা নোভাক জোকোভিচকে এখনো হারানো সম্ভব বলেই মনে করছেন সুইস টেনিস কিংবদন্তি।

গ্র্যান্ড স্লাম ইভেন্ট উইম্বলডনের ২০০৮ আসরের ফাইনালের কারণেই নাদালকে প্রতিদ্বন্দ্বী হিসেবে সবার উপরে রাখছেন ফেদেরার। সেবার দুর্দান্ত ফর্মে থাকা ২৬ বছর বয়সী ফেদেরারকে পাঁচ সেটের শ্বাসরুদ্ধকর ম্যাচে হারিয়ে দিয়েছিলেন নাদাল। ফলাফল ছিল এরকম: ৬-৪, ৬-৪, ৬-৭ (৫-৭), ৬-৭ (৮-১০), ৯-৭।

এক সাক্ষাৎকারে ফেদেরার বলেন, ‘আমার কাছে নাদাল সেরা প্রতিদ্বন্দ্বী। এটা এখনো পরিবর্তন হতে পারে যদি নোভাকের (জোকোভিচ) বিপক্ষে আরো কয়েকটি বড় ম্যাচ খেলতে পারি। আমার ও জোকোভিচের মধ্যে অবশ্যই কয়েকটি বিগ ম্যাচ হয়েছে। কিন্তু তুলনায় আসলে যেকোনোভাবেই রাফা (নাদাল) সবসময়ই অনন্য থাকবে-কারণ ২০০৮ সালের উইম্বলডন ফাইনাল।’

ক্যারিয়ারে ৩৪ বারের মুখোমুখি লড়াইয়ে মাত্র ১১টিতে জয় পেয়েছেন ফেদেরার। শেষ সাতবারের দেখায় নাদালকে মাত্র দু’বার হারান তিনি। দু’জন সবশেষ গত বছরের এটিপি সুইস ইন্ডোরস টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন। সেবার অবশ্য ফেদেরারই শেষ হাসি হেসেছিলেন।

জোকোভিচের প্রসঙ্গেও কথা বলেন ফেদেরার। গত দুই মৌসুম ধরেই যিনি টেনিস কোর্টে দাপট দেখাচ্ছেন। শেষ পাঁচটি গ্র্যান্ড স্লামের মধ্যে চারবারই শিরোপা উল্লাসে মাতেন সার্বিয়ান টেনিস আইকন। এ বছর তার সামনে রয়েছে গোল্ডেন স্লাম (বছরের চারটি গ্র্যান্ড স্লাম জয়) জয়ের হাতছানি! ইতোমধ্যেই অস্ট্রেলিয়ান ওপেন ও  অধরা ফ্রেঞ্চ ওপেন জিতেছেন। সামনে উইম্বলডন ও ইউএস ওপেন।

কিন্তু, র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রাখলেও ফেদেরারের বিশ্বাস, তিনি এখনো জোকোভিচকে হারাতে পারবেন, ‘জোকোভিচ এমন একজন যাকে হারানো কী সম্ভব? নিশ্চয়ই। সে এখন যেখানে আছে তা কী সে প্রত্যাশা করে? শতভাগ দিয়ে। কিন্তু তাকে কী হারানো সম্ভব নয়? অবশ্যই সম্ভব। গতবছর আমি তাকে তিনবার হারিয়েছি।’

যদিও ফেদেরার বলছেন এখনো তিনি জোকোভিচকে হার মানাতে সক্ষম, কিন্তু পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। শেষ চারটি গ্র্যান্ড স্লাম ইভেন্টেই তিনি সার্বিয়ান টেনিস সেনসেশনের কাছে হেরে গেছেন। ফেদেরারের সবশেষ জয়টি এসেছিল গত বছরের বারক্লেইস এটিপি ওয়ার্ল্ড ট্যুরের রাউন্ড রবিন স্টেজে। সাম্প্রতিক বছরগুলোয় একটা ধারণাই তৈরি হয়ে গেছে যে, গুরুত্বপূর্ণ ম্যাচ এবং বড় ইভেন্ট মানেই জোকোভিচের কাছে ফেদেরারের হার!

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুন ২০, ২০১৬
এমআরএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-06-20 06:06:28