ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ভিন্ন ম্যাচে মাঠে নামছে চিলি-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, জুন ১৪, ২০১৬
ভিন্ন ম্যাচে মাঠে নামছে চিলি-আর্জেন্টিনা ছবি: সংগৃহীত

ঢাকা: চিলি ও পানামাকে হারিয়ে শেষ আট নিশ্চিত করা আর্জেন্টিনার লক্ষ্য এবার পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখা। শতবর্ষী কোপা আমেরিকায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে বলিভিয়ার বিপক্ষে মাঠে নামবে অালবিসেলেস্তেরা।

‘ডি’ গ্রুপের অপর ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে পানামার মুখোমুখি ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলি। দু’দলের সামনেই থাকছে কোয়ার্টার ফাইনালে ওঠার হাতছানি।

বুধবার (১৫ জুন) ওয়াশিংটনের সেঞ্চুরিলিংক স্টেডিয়ামে আর্জেন্টিনা-বলিভিয়া ম্যাচটি অনুষ্ঠিত হবে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৮টায়। একই দিন সকাল ৬টা থেকে পানামা চ্যালেঞ্জ মোকাবেলা করবে চিলি।

এ ম্যাচে কয়েকজনকে সিনিয়র খেলোয়াড়কে বিশ্রামে রাখতে পারেন আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনো। তার মধ্যে অন্যতম অ্যাঙ্গেল ডি মারিয়া ও লেফট ব্যাক মার্কোস রোহো। পানামার বিপক্ষে ৫-০ গোলে জয়ের রাতে ইনজুরি আক্রান্ত হয়ে মাঠ ছাড়েন ডি মারিয়া। ইতোমধ্যেই অবশ্য হালকা অনুশীলনে ফিরেছেন পিএসজি তারকা।

অন্যদিকে, ম্যাচ নিষেধাজ্ঞা এড়াতে শুরুর একাদশের বাইরে থাকতে পারেন রোহো। চিলির বিপক্ষে উদ্বোধনী ম্যাচে হলুদ কার্ড দেখেছিলেন ম্যানইউ ডিফেন্ডার। গ্রুপ পর্বের ম্যাচে আর একবার হলুদ কার্ডের আওতায় পড়লেই কোয়ার্টার ফাইনালে খেলা হবে না রোহোর।

তিন গ্রুপের খেলা শেষ। ‘ডি’ গ্রুপের পয়েন্ট টেবিলে দুই ম্যাচ শেষে ছয় পয়েন্ট নিয়ে শীর্ষে আর্জেন্টিনা। সমান ম্যাচে একটি করে জয়ে সমান তিন পয়েন্টে যথাক্রমে দুই ও তিনে চিলি, পানামা। দুই ম্যাচ হেরে আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে বলিভিয়া।

ইতোমধ্যেই কোয়ার্টারের সাত দল চূড়ান্ত হয়ে গেছে। শেষ টিম হিসেবে জায়গা পাবে চিলি বা পানামা।

বলিভিয়ার কাছে অঘটনের শিকার হলেও আর্জেন্টিনার গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনাই বেশি। সেক্ষেত্রে সেমি নিশ্চিতের ম্যাচে মেসি-ডি মারিয়াদের প্রতিপক্ষ হবে ‘সি’ গ্রুপ রানারআপ ভেনেজুয়েলা।

তিন পয়েন্টে লিড নেওয়ার পাশাপাশি গোল ব্যবধানেও (+৬) বেশ এগিয়ে মার্টিনোর শিষ্যরা। এ তালিকায় পিছিয়ে থাকা পানামার (-৪) সামনে জয়ের বিকল্প নেই। অন্যদিকে, তিনবার গোল উল্লাসের বিপরীতি সমান সংখ্যক গোল হজম করে চিলি (০)।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে নিজেদের শেষ পাঁচ ম্যাচে শতভাগ জয়ে উড়ছে আর্জেন্টিনা। সবকটি ম্যাচে হারের হতাশায় ডোবে বলিভিয়া।

এ বছরের মার্চে সবশেষ আর্জেন্টিনার মুখোমুখি হয়েছিল বলিভিয়া। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটিতে ২-০ গোলের জয় পায় দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

কিছু তথ্য:
# কোপা আমেরিকায় নিজেদের সবশেষ ২২ ম্যাচের মধ্যে একবারই হারের স্বাদ নেয় আর্জেন্টিনা। জয় ১৪টিতে ও সাতটি ম্যাচ ড্রয়ের মুখ দেখে।

# ২০০৭ আসরের পর থেকে কখনোই টানা তিন ম্যাচ জেতেনি আর্জেন্টিনা।

# শেষ ১৪ বারের দেখায় আর্জেন্টিনাকে মাত্র দু’বার হারাতে পেরেছে বলিভিয়া। দশ ম্যাচেই তারা হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়ে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুন ১৪, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।