ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

খেলা

রহস্য জয় করলো ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২২ ঘণ্টা, জুন ১৬, ২০১০

ঢাকা: উত্তর কোরিয়ার রহস্য উন্মোচন করলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে ২-১ গোলে।



ম্যাচটিকে ঘিরে ফুটবল প্রেমিদের আগ্রহের অন্ত ছিলো না। ৪৪ বছর পর কমিউনিজমের চাদরে মোড়ানো রহস্য নিয়ে বিশ্বকাপে খেলতে আসে উত্তর কোরিয়া। যাদের ফুটবল সম্পর্কে বহির্বিশ্বের ধারণা ছিলো খুবই সামান্য। অজানা রহস্যের বিপরীতে ফুটবলের প্রতিষ্ঠিত শক্তি ব্রাজিল কতটা সফল হয় সেটাই দেখার ছিলো।

মঙ্গলবার মাইকন ও এলানোর গোলে গুঞ্জন থামিয়ে দেয় ফুটবলের রাজা পেলের দেশ। তবে কোরিয়াও ছেড়ে দেয়নি। একটি গোল ফেরতও দিয়েছে তারা।

জোহানেসবার্গের এলিস পার্কে  ‘কঠিন গ্রুপ’ হিসেবে পরিচিত গ্রুপ ‘জি’র প্রথম খেলায় দুঙ্গার দল প্রথমার্ধে কোনো গোল পায়নি, বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ১০৫ নম্বরের দল উত্তর কোরিয়ার বিপক্ষে। এতে অবশ্য ব্রাজিলের ব্যর্থতা প্রকাশ পায় না। কোরিয়ার ক্ষীপ্র গতি এবং আক্রমণ প্রতিহত করার কৌশলের কাছে বাঁধা পড়ে তারা।  

একের পর এক আক্রমণ ব্যর্থ করে দিয়ে রহস্য বাড়িয়ে দিয়েছিলো কোরিয়ার রক্ষণভাগ। রবিনহো, কাকা, মাইকনরা সর্ব শক্তি দিয়েও নিশানা ভেদ করতে পারছিলো না।

বিরতির পর রাইট উইং ব্যাক মাইকন অসাধারণ এক গোল করেন। শূন্য অ্যাঙ্গেল থেকে গোলরক্ষককে ফাঁকি দেন বুদ্ধি খাঁটিয়ে। গোলরক্ষক রি মুয়ং গাকের তাকিয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না।

৭২ মিনিটে এলানোর গোলে ব্যবধান দ্বিগুন হয়। রবিনহোর পাসে ডি-বক্সের ডান দিক থেকে প্লেসিং শটে বল জালে জড়ান এই ব্রাজিলিয়ান।

জয় নিশ্চিত ধরে নিয়েই হালকা মেজাজে খেলতে শুরু করে ব্রাজিল। খেসারতও দেয় একটি গোল হজম করে। সুযোগ সন্ধানী কোরিয়ার জি ইয়ুন ন্যাম ৮৯ মিনিটে ব্রাজিলের ডিফেন্ডারের কাছ থেকে বল ছিনিয়ে নিয়ে গোলরক্ষক হুলিও সিজারকে ধোঁকা দেন।

ব্রাজিলের এমন জয় সমর্থকদের মন ভরাতে না পারলেও কোচ দুঙ্গা তার দলের পারফরমেন্সে মোটেও হতাশ নন। তিনি বলেন,‘‘শুরুর ম্যাচটা সবসময়ই কঠিন। খেলোয়াড়রা একটু নার্ভাস ছিলো। তবে তারা অনেক চেষ্টা করেছে। দলের ফলাফলে আমি খুশি। ”

একই গ্রুপে দিনের অপর ম্যাচে পর্তুগাল ও আইভরিকোস্টের ম্যাচটি ড্র হওয়ায় পয়েন্ট তালিকায় সবার ওপরেই রয়েছে দুঙ্গার দল।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৪৩ ঘ. ১৬ জুন, ২০১০

এএইচএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।