bangla news

১৭ বছরে প্রথম গ্র্যান্ড স্লাম মিস করছেন ফেদেরার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-২০ ১২:১২:১৫ এএম
রজার ফেদেরার/ছবি: সংগৃহীত

রজার ফেদেরার/ছবি: সংগৃহীত

শঙ্কাটাই সত্যিতে পরিণত হলো! পিঠের ইনজুরি কারণে আসন্ন ফ্রেঞ্চ ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন রজার ফেদেরার। তাই সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ানের টানা ৬৬ বারের মতো গ্র্যান্ড স্লাম ইভেন্টে অংশ নেওয়া হচ্ছে না। সুইস তারকার অনুপস্থিতিতে ফ্রেঞ্চ ওপেনের ঔজ্জল্যও যে কিছুটা কমে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না!

ঢাকা: শঙ্কাটাই সত্যিতে পরিণত হলো! পিঠের ইনজুরি কারণে আসন্ন ফ্রেঞ্চ ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন রজার ফেদেরার। তাই সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ানের টানা ৬৬ বারের মতো গ্র্যান্ড স্লাম ইভেন্টে অংশ নেওয়া হচ্ছে না। সুইস তারকার অনুপস্থিতিতে ফ্রেঞ্চ ওপেনের ঔজ্জল্যও যে কিছুটা কমে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না!

আগামী ২২ মে ১১৫তম ফ্রেঞ্চ ওপেনের পর্দা উঠবে। ক্লে-কোর্টের (লাল মাটির) এই টুর্নামেন্টটিই ফেদেরারের কাছে বড় চ্যালেঞ্জের নাম। ক্যারিয়ারে একবারই (২০০৯) এ শিরোপা উঁচিয়ে ধরেছিলেন।

ইউএস ওপেনের ১৯৯৯ আসরের পর থেকে এখন পর্যন্ত কোনো গ্র্যান্ড স্লাম ইভেন্ট মিস করেননি ৩৪ বছর বয়সী ফেদেরার। অবিশ্বাস্য হলেও সত্য, শেষ ৬৫টি গ্র্যান্ড স্লামে কোর্টে নামেন সুইস তারকা। কিন্তু, বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম ইভেন্ট ফ্রেঞ্চ ওপেনে তার খেলা হচ্ছে না।

নিজের অফিসিয়াল ফেসবুক পেজে ফেদেরার তার অনুভূতি প্রকাশ করেন, ‘আমার পূর্ণ ফিটনেসের অগ্রগতি অব্যাহত আছে, কিন্তু আমি এখনো শতভাগ ফিট নই। পুরোপুরি প্রস্তুত না হয়ে এই ইভেন্টে (ফ্রেঞ্চ ওপেন) খেলার অনর্থক ঝুঁকি নিতে চাইনি।’
‘এই সিদ্ধান্ত নেওয়াটা মোটেই সহজ ছিল না, কিন্তু মৌসুমের বাকি সময়ে যেন খেলতে পারি এবং ক্যারিয়ার আরো দীর্ঘায়িত করতে পারি সেটিই নিশ্চিত করতে চেয়েছি। আমার লক্ষ্য হচ্ছে, পরবর্তী এটিপি ওয়ার্ল্ড ট্যুরে গ্রাস কোর্ট সিজনের আগেই পূর্ণ ফিটনেস ফিরে পাওয়া। প্যারিসে আমার সমর্থকদের কাছে দুঃখ প্রকাশ করছি। কিন্তু আমি রোঁলা গাঁরোয় (ফ্রেঞ্চ ওপেনের ভেন্যু) ২০১৭ সালে ফেরার দিকে দৃষ্টি রাখছি।’-যোগ করেন ফেদেরার।

২০১৬ সালটাই ফেদেরারের জন্য খারাপ যাচ্ছে! শুরুতেই অস্ট্রেলিয়ান ওপেনের প্রস্তুতি হিসেবে ব্রিসবেন ইন্টারন্যাশনাল টুর্নামেন্টের ফাইনালে উঠেও কানাডিয়ান মিলোস রাওনিকের কাছে শিরোপা হাতছাড়া করেন। পরে বছরের প্রথম গ্র্যান্ড স্লাম ইভেন্টে ওয়ার্ল্ড নাম্বার ওয়ান নোভাক জোকোভিচের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নেন।

অস্ট্রেলিয়ান ওপেন শেষে গত ফেব্রুয়ারিতে ছোটখাট হাঁটুর সার্জারি করান ফেদেরার। এর জেরে টানা চারটি টেনিস টুর্নামেন্ট নেদারল্যান্ডের রোটার্ডাম ওপেন, দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপ, ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স ও মিয়ামি ওপেন থেকে নাম প্রত্যাহার করে নেন ১৭ বারের গ্র্যান্ড স্লাম জয়ী।

এপ্রিলে মন্টে কার্লো মাস্টার্সের কোয়ার্টারে ফ্রাঞ্চের জো উইলফ্রেড সোঙ্গার কাছে হার মানেন। আর চলতি মাসের শুরুতেই ফিটনেস সমস্যার কারণে মাদ্রিদ ওপেন থেকে সরে দাঁড়ান। এরপর ফেদেরারের একরাশ হতাশায় যোগ হয় ইতালিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে অস্ট্রিয়ান তরুন ডমিনিক থিয়েমের কাছে হারের লজ্জা। এবার যোগ হলো ফ্রেঞ্চ ওপেনে দর্শক বনে যাওয়ার যন্ত্রণা!

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, মে ২০, ২০১৬
এমআরএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-05-20 00:12:15