ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

রাউলের দলে আক্রমণভাগে মেসি-রোনালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
রাউলের দলে আক্রমণভাগে মেসি-রোনালদো ছবি: সংগৃহীত

ঢাকা: ফুটবলে নিজের স্বপ্নের একাদশ প্রকাশ করেছেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা রাউল গঞ্জালেস। ‘ড্রিমটিমএফসি.কম’র জন্য একটি ব্যালেন্সড ড্রিম টিম বাছাই করেন স্প্যানিশ কিংবদন্তি।

সন্দেহাতীতভাবেই, সাবেক ও বর্তমান সময়ের ফুটবল তারকারা আছেন রাউলের পছন্দের একাদশে।

সান্তিয়াগো বার্নাব্যুতে ১৬ বছরের ক্যারিয়ারে ৩২৩টি গোল করেন রাউল। ‍একজন নিখুঁত স্ট্রাইকার হিসেবে তো গোল করাটাই তার প্রধান কাজ ছিল। তাই নিজের ড্রিম টিমের আক্রমণভাগেও রেখেছেন বর্তমান ফুটবল বিশ্বের দুই ‘গোলমেশিন’ লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে।

রাউল ৪-৪-২ ফর্মেশনে তার স্বপ্নের একাদশ সাজিয়েছেন। যেখানে আক্রমণভাগের নেতৃত্বে থাকছেন মেসি-রোনালদো। রাউলের বাছাই করা মিডফিল্ড থেকে বলের যোগানসহ আক্রমণের ভিত গড়ে দেবেন রায়ান গিগস (লেফট উইং), লুইস ফিগো (রাইট উইং), ফার্নান্দো রিদোন্দো (সেন্ট্রাল মিডফিল্ডার) ও জিনেদিন জিদান (সেন্ট্রাল মিডফিল্ডার)।

এর মধ্যে শেষ তিনজন রিয়ালে খেলার সময় রাউলের সতীর্থ ছিলেন। তাই সাবেক সতীর্থদের বেছে নিতে ভুল করেননি স্প্যানিশ তারকা, কেননা সবাই মিলেই তো ক্লাব ক্যারিয়ারের সাফল্য ভাগাভাগি করেছিলেন। রাউল, ফিগো ও জিদান তিনজনই ২০০১-০৫ এ সময়টাতে রিয়ালের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। গ্যালাকটিকোদের ২০০২ চ্যাম্পিয়নস লিগ জয়ে তিনজনের ভূমিকা ছিল অপরিসীম। অন্যদিকে, রাউলের সঙ্গে ২০০০ সালে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের মুকুট জেতেন সাবেক আর্জেন্টাইন মিডফিল্ডার রিদোন্দো।

ইংলিশ ফুটবল ইতিহাসের অন্যতম তারকা খেলোয়াড় রায়ান গিগস আছেন মিডফিল্ডের বাম প্রান্তে। নিশ্চিতভাবেই লেফট উইং থেকে তার অবিরত ক্রস রাউলের আক্রমণভাগের গোলের সুযোগও বাড়িয়ে দেবে।

রক্ষণভাগ সামলাবেন বিশ্ব ফুটবল ইতিহাসের অন্যতম চার সেরা ডিফেন্ডার রবার্তো কার্লোস, ফার্নান্দো হেইরো, পাওলো মালদিনি ও কাফু। রবার্তো ও হেইরোও ছিলেন রাউলের ক্লাব সতীর্থ। ফুল-ব্যাক থেকে ডিফেন্স সামলানোর পাশাপাশি আক্রমণ রচনা করবেন দুই ব্রাজিলিয়ান রবার্তো কার্লোস (লেফট ব্যাক) ও কাফু (রাইট ব্যাক)। আর সেন্টার ব্যাকে গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারকে সুরক্ষা দেবেন রিয়ালের সাবেক স্প্যানিশ তারকা হেইরো ও ইতালির এসি মিলান কিংবদন্তি মালদিনি।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।