ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইউরোতে ফেভারিট স্পেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
ইউরোতে ফেভারিট স্পেন ছবি: সংগৃহীত

ঢাকা: ২০০৮ ও ২০১২ ইউরোতে টানা দু’বার চ্যাম্পিয়ন হওয়া স্পেন এবারো শিরোপা জয়ের মিশনে ফেভারিট হিসেবে মাঠে নামবে। টানা তৃতীয়বার শিরোপা জিততে মরিয়া স্পেন আরেকবার চ্যাম্পিয়ন হবে বলে বিশ্বাস করেন দলের স্ট্রাইকার আদুরিজ।

 

২০০৮ ইউরোতে জার্মানিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্পেন। পরের আসরে ইতালিকে হারিয়ে টানা দ্বিতীয়বার শিরোপা ঘরে তোলে স্প্যানিশরা। এবার ফ্রান্সের মাটিতে বসতে যাচ্ছে ইউরোর জমজমাট ফুটবলের আসরটি।

 

দেল বস্কের অধীনে স্পেন এই আসরে খেলবে ‘ডি’ গ্রুপে। গ্রুপপর্বে তাদের প্রতিপক্ষ চেক রিপাবলিক, ক্রোয়েশিয়া আর তুরস্ক।

জুনে হতে যাওয়া ইউরোর মিশনে মাঠে নামার আগে স্পেন মার্চে অনুষ্ঠিত সবশেষ দুটি ম্যাচেই জয়বঞ্চিত হয়। প্রীতিম্যাচে ইতালি আর রোমানিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র করে দেল বস্ক শিষ্যরা। তবে, ইউরোর আসরে দুরন্ত একটি দলকেই দেখা যাবে বলে প্রতিপক্ষকে হুশিয়ার করে দিলেন আদুরিজ।

তিনি জানান, বর্তমান স্পেন দলটি দুর্দান্ত একটি দল। আমরা ফেভারিট হিসেবেই মাঠে নামবো। কারণ, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে আমাদের কিছু দায়িত্ব রয়েছে। মাঠেই নিজেদের সেরাটা প্রমাণ করবো। সাম্প্রতিক বছর গুলোতে স্পেন অনেক প্রভাব বিস্তার করে খেলেছে। আর আমরা অনেক কিছুই অর্জন করেছি।

৩৫ বছর বয়সী আদুরিজের বিশ্বাসকে একেবারেই চাপা দেয়া যাচ্ছে না। ফর্মের তুঙ্গে থাকা এই স্প্যানিশ চলতি মৌসুমে অ্যাতলেটিক বিলবাওয়ের হয়ে সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে গোল করেছেন ৩১টি। ইতালির বিপক্ষে খেলা ম্যাচেও আদুরিজ একমাত্র গোলটি করেন।

স্প্যানিশদের কোচ দেল বস্কও আদুরিজের উপর আস্থা রেখেছেন। শুরুর একাদশ সাজাচ্ছেন তাকে নিয়েই। এ প্রসঙ্গে বিলবাওয়ের সেরা এই স্ট্রাইকার জানান, আমি আমার সর্বোচ্চ চেষ্টাই করবো ভালো খেলার। কোচ যদি আমাকে নিয়ে দলের আক্রমণভাগ সাজান সেটি হবে আমার জন্য গর্বের। আমি সকলের আস্থার প্রতিদান দিতে প্রস্তুত। তবে, সবকিছুই আমার একার উপর নির্ভর করছে না। এরপরও আমরা ফেভারিট হিসেবেই মাঠে নামবো টানা তৃতীয় শিরোপা ঘরে তোলার জন্য।

স্পেন গ্রুপপর্বে প্রথম ম্যাচ খেলবে ১৩ জুন, চেক রিপাবলিকের বিপক্ষে। ১৭ জুন তাদের প্রতিপক্ষ হিসেবে মাঠে থাকবে তুরস্ক আর সবশেষ গ্রুপপর্বের ম্যাচে স্প্যানিশদের লড়তে হবে ২১ জুন ক্রোয়েশিয়ার বিপক্ষে।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, ০৫ এপ্রিল ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।