ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

‘মানুষের সেরা’ রোনালদোর চেয়ে এগিয়ে মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
‘মানুষের সেরা’ রোনালদোর চেয়ে এগিয়ে মেসি ছবি: সংগৃহীত

ঢাকা: ইংল্যান্ড ও স্পেনের ক্লাব ফুটবল ক্যারিয়ারে ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি দু’জনের সঙ্গে খেলেছেন জেরার্ড পিকে। তবে বার্সেলোনা ডিফেন্ডার তার সাবেক সতীর্থের চেয়ে আর্জেন্টাইন আইকনকেই এগিয়ে রাখছেন।

পিকের চোখে, ‘অন্য গ্রহ থেকে আসা’ মেসির চেয়ে পিছিয়ে ‘মানুষের সেরা’ রোনালদো।

বর্তমান ফুটবল বিশ্বের অন্যতম দুই সেরা ফুটবলার মেসি ও রোনালদো শেষ আটটি ব্যালন ডি’অর নিজেদের মধ্যে ভাগাভাগি করেছেন। সবশেষ ২০১৫ ব্যালন ডি’অর জিতে পঞ্চমবারের মতো ফিফা বর্ষসেরার খেতাব অর্জন করেন বার্সার প্রাণভোমরা।

ম্যানচেস্টার ইউনাইটেডে রোনালদোর সঙ্গী হওয়ার হওয়ার আগে মেসির সঙ্গে বার্সার লা মেসিয়া একাডেমিতে খেলেছিলেন পিকে। ইংল্যান্ডে পাড়ি জমানোর পর রেড ডেভিলসদের হয়ে ২০০৭-০৮ মৌসুমে ইংলিশ লিগ ও চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতেন স্প্যানিশ সেন্টার ব্যাক। এর পরের মৌসুমেই ম্যানইউ অধ্যায়ের (২০০৪-০৮) ইতি টেনে ন্যু ক্যাম্পে প্রত্যাবর্তন করেন।

২০০৮ সালে বার্সার মূল দলে অভিষেকের পর থেকেই মেসি অনন্য প্রতিভা দেখে আসছেন পিকে। আর্জেন্টাইন তারকার হাত ধরে বহু শিরোপা ঘরে ‍তুলেছে বার্সা। এ সময়ের মধ্যে পাঁচটি লা লিগা, তিনটি কোপা দেল রে ও তিনটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা উঁচিয়ে ধরেন পিকে। তাকেই এবার সাবেক ও বর্তমান সতীর্থ রোনালদো-মেসির মধ্যে তুলনা টানার প্রশ্নের সম্মুখীন হতে হলো।

‘বিটি স্পোর্ট’র এমন প্রশ্নের জবাবে পিকের ভাষ্য, ‘আমি মনে তারা (মেসি ও রোনালদো) দু’জনই বিস্ময়কর। আমরা দু’জন সেরা খেলোয়াড়কে নিয়ে কথা বলছি। শুধুমাত্র বর্তমান বিশ্বেই নয়, ফুটবল ইতিহাসের পাতায় তাদের নাম লেখা থাকবে। আমি সবসময়ই বলে আসছি, মেসির এমন কিছু প্রতিভা আছে যা অন্য কারো মাঝে নেই। রোনালদো একজন ব্যতিক্রমী খেলোয়াড়। দু’জন দু’রকম। সে যেকোনো কিছুই করতে পারে। কিন্তু আমার কাছে মেসি মানুষ নয় আর রোনালদো মানুষের সেরা। ’

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।