ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

দেড় বছর আন্তর্জাতিক ক্রিকেটে নেই মেয়েরা

সেকান্দার আলী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০
দেড় বছর আন্তর্জাতিক ক্রিকেটে নেই মেয়েরা

ঢাকা: মেয়েদের ক্রিকেট চলছে হেলেদুলে। কিছুটা দুলকি চালে।

জাতীয় দলের ক্যাম্প হচ্ছে। অথচ খেলা নেই। আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে একপ্রকার যোগাযোগ বিচ্ছিন্ন। এশিয়ান গেমসের আগে এভাবেই চলবে মেয়েদের জাতীয় দল।

‘মেয়ে বলেই বোধহয় এমনটা হচ্ছে!’ জাতীয় দলের একক্রিকেটার হতাশ কন্ঠে নিজেদের বঞ্চনার কথা এভাবেই প্রকাশ করেছেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্মকর্তাদের রোষানলে পড়ার ভয়ে কথা বলার আগে নিজের নাম গোপন রাখার শর্ত জুড়ে দিয়ে ওই ক্রিকেটার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন,“ছেলেরা প্রতিনিয়ত আন্তর্জাতিক সিরিজে অংশ নিচ্ছে। সেখানে আমরা প্রায় দেড় বছর হতে চলেছে কোন ম্যাচ খেলিনা। এভাবে এশিয়ান গেমসে গিয়ে কতটা ভালো করতে পারবো জানি না। আমাদের জন্য কী সামান্য কিছু করা যায় না?”

কথাগুলো একেবারে অসত্য নয়। সেই ২০০৯ সালে ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কা, পাকিস্তানকে নিয়ে ত্রি-দেশীয় সিরিজ খেলেছে বাংলাদেশ। এরপর দেড় বছর হয়ে গেছে বিদেশি কোন দলের সঙ্গে ম্যাচ খেলার সুযোগ হয়নি সালমা খাতুনদের। এমনকি যুবদল বা বয়স ভিত্তিক কোন দল, পাশের দেশ ভারতে পর্যন্ত পাঠানো হয়নি। পাঠানোর উপায়ও ছিলোনা। বিসিবির তলিকাতে তো মেয়েদের বয়সভিত্তিক দলই নেই!

অনেকেই বলতে শুরু করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কর্তাব্যক্তিদের সঙ্গে সুসম্পর্ক রাখতেই নামেমাত্র মেয়েদের ক্রিকেট করছে বাংলাদেশ। কিন্তু বিদেশের মাঠে মেয়েরাও বাংলাদেশের নামেই আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলে। আগামী নভেম্বরে চীনের গুয়াংজুর এশিয়ান গেমসেও খেলবে। সেখানে খারাপ করা মানে বাংলাদেশ দল খারাপ করবে। আন্তর্জাতিক ভাবেই বিষয়টি প্রচার পাবে। ব্যর্থতার দায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ওপরই বর্তাবে।

ওম্যান উইং নামে স্বাধীন একটি বিভাগ করে দিয়েছে বিসিবি। সেটি চলছে দু’তিনজন কর্মকর্তা এবং একজন ম্যানেজার নিয়ে। বোর্ডের কার্যনির্বাহী কমিটি যে বাজেট দেয় সেই টাকাতেই চলে ওম্যান উইং।

মেয়েদের ক্রিকেটের মানোন্নয়নে বিশদ পরিকল্পনা নেই। এশিয়ান গেমসের আগে কোন বিদেশি দলের সঙ্গে ম্যাচ খেলারও সুযোগ তৈরি করতে পারছে না আব্দুল্লাহ আল ফুয়াদ রেদোয়ানের ওম্যান উইং।

এবিষয়ে জানতে চাইলে রেদোয়ান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন,“সবকিছুই বিসিবির ওপর নির্ভর করে। নির্বাহী কমিটি চাইলে মেয়েদের ক্রিকেট এশিয়ান গেমসের আগে ভালোভাবে প্রস্তুত হতে পারবে, না চাইলে আমার কিছু করার থাকবে না। তবে বোর্ড কর্মকর্তারা মেয়েদের ব্যাপারে আন্তরিক। ”

একটি প্রস্তুতি ম্যাচ আয়োজনের জন্য পাকিস্তান এবং শ্রীলঙ্কার সঙ্গে যোগাযোগ করেছিলেন রেদোয়ান। তিনি জানান, পাকিস্তান ক্রিকেট বোর্ড সারাও দিয়েছিলো। কিন্তু ম্যাচ খেলতে হবে পাকিস্তানে গিয়ে। বিসিবি এতে রাজি হয়নি। তবে পাকিস্তান দলকে বাংলাদেশের অতিথি হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। অন্যদিকে শ্রীলঙ্কা থেকে এখনো কোন সাড়া পাওয়া যানি।  

ওম্যান ইউংয়ের প্রধান বলেন,“আমরা সীমিত সামর্থ্যরে মধ্যে মেয়েদের ক্রিকেট এগিয়ে নেওয়ার চেষ্টা করছি। আন্তর্জাতিক ম্যাচ না হলেও অনুশীলন ক্যাম্প হচ্ছে। এশিয়ান গেমসের আগে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টও করবো। আশা করি প্রস্তুতি খারাপ হবে না। ”

গত ২৭ মে থেকে ২৭ জুন পর্যন্ত জাতীয় দলের ক্যাম্প হয়েছে বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামে। শনিবার থেকে ১৫ দিনের ক্যাম্প শুরু হয়েছে। ৩০ জন মেয়েকে প্রশিক্ষণ দিচ্ছেন কোচ দিপু রায় চৌধুরী। ক্যাম্প শেষ হলে সেপ্টেম্বরের শেষ দিকে একটি টুর্নামেন্ট করবে ওম্যান উইং। এরপর অক্টোবর থেকে প্রশিক্ষণ ক্যাম্প চলবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের অধীনে। একমাসের প্রশিক্ষণ শেষে নভেম্বরে এশিয়ান গেমসে অংশ নেবে।

এবারই প্রথম এশিয়ান গেমসে ক্রিকেট অন্তর্ভুক্ত করা হয়েছে। ছেলে এবং মেয়ে উভয় বিভাগেই টি-টোয়েন্টি খেলা হবে। এশিয়ার আটটি দল খেলবে প্রথম আসরে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ছাড়া বাকি চার দল বেছে নেবে গেমস আয়োজকরা।

প্রস্তুতি যেমনই হোক পদক আশা করছেন ওম্যান উইয়ের প্রধান ফোয়াদ রেদোয়ান। বলছিলেন,“আমাদের লক্ষ্য ফাইনালে খেলা। কোন কারণে তা সম্ভব না হলেও তৃতীয় স্থান পেতে চাই। আমার বিশ্বাস বাংলাদেশের মেয়েদের সে যোগ্যতা আছে। শ্রীলঙ্কা এবং পাকিস্তানকে হারিয়ে তার প্রমাণও দিয়েছে মেয়েরা। ”

ওম্যান উইংয়ের সভাপতির বিশ্বাস আগের চেয়ে অনেক উন্নতি করেছে তার দল। যদিও উন্নতির প্রমাণের কোন মাপকাঠি নেই বিসিবির হাতে।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘন্টা, আগস্ট ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।