ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

প্রমাণের অপেক্ষায় স্পেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, জুন ১৫, ২০১০

ঢাকা: ফুটবল বোদ্ধাদের অনেকেই শিরোপার দাবিদার হিসেবে আলোচনায় রেখেছেন স্পেনকে। ফেবারিটের তকমাও লেগেছে তাদের গায়ে।

অনেক আশা নিয়েই দক্ষিণ আফ্রিকা এসেছে তারা। অভিযান শুরু হচ্ছে বুধবার থেকে সুইজারল্যান্ডের বিপক্ষে।

ডারবানের মোসেস মোভিদায় বাংলাদেশ সময় রাত আটটায় মুখোমুখি হবে গ্রুপ এইচের এই দুই দল।  

বিশ্বকাপে এখনো শিরোপা জেতা হয়নি ইউরোপের এই দলটির। অথচ বাছাই পর্বের জৌলুস আর প্রথম রাউন্ডের দাপুটে ফুটবল দিয়ে প্রতিবারই প্রসংশা কুড়ায় স্পেন। শেষপর্যন্ত বেশি দূর আর যাওয়া হয় না। এবারের পরিস্থিতি ভিন্ন। আক্ষেপ ঘোচানোর সময় এসেছে দুই বারের ইউরো সেরাদের ।

প্রতিপক্ষ বিচারে সব দিক থেকেই এগিয়ে আছে স্পেন। সুইজারল্যান্ডের বিপক্ষে কখনোই হারেনি তারা। এযাবৎ ১৮ ম্যাচ খেলে ১৫টিতেই জিতেছে স্প্যানিশরা। বিশ্বকাপে দুইবার দেখা হয়েছে দুই দেশের। সেখানেও একচ্ছত্র আধিপত্য দেখিয়েছে ইউরোপ সেরারা।

সাম্প্রতিক পারফরমেন্সেও এগিয়ে তারুণ্য নির্ভর আর্মাডারা। ফার্নান্দো তোরেস, ডেভিড ভিয়া ও জাভি হার্নান্দেজদের নিয়ে গড়া দলটির পারফরমেন্স এককথায় ঈর্ষনীয়। গত ৩৮ ম্যাচের মাত্র একটিতে হেরেছে তারা। বাছাই পর্বের ১০ লড়াইয়ের সবগুলো জেতায় আত্মবিশ্বাস আকাশছোঁয়া।

স্ট্রাইকার ডেভিড ভিয়া বলেন,‘‘গত কয়েক বছরের সাফল্যের কারণেই আমাদের কাছে সমর্থকদের প্রত্যাশা অনেক। সবাই দেখেছে আমরা ভাল খেলি। সেটাই প্রত্যাশা বাড়াচ্ছে। এতে আমরা চাপ অনুভব করছি না। বরং আমাদের নিয়ে আলোচনাটা উপভোগই করি। ’’

প্রথম ম্যাচের আগে বেশ নির্ভারই চোট মুক্ত স্পেন। অন্যদিকে চোট নিয়ে বিপদে আছে সুইজারল্যান্ড। শক্ত প্রতিপক্ষের বিপক্ষে অধিনায়ক অ্যালেক্স ফেরি ও ভ্যালন বেহরামিকে পাচ্ছে না তারা।

কোচ অটমার হিটজফেল্ড বলেন,‘‘অ্যালেক্স ফেরি খেলার জন্য এখনও ফিট নন। ফেরি ও ভ্যালনকে বিশ্রামে রাখায় চিলির বিপক্ষে পরের ম্যাচে তাদেরকে মাঠে নামাতে চাই। ’’

স্পেনের কাছে হারলেও দ্বিতীয় রাউন্ডের খেলার আশা থাকবে। চিলি এবং হন্ডুরাসকে হারাতে পারলেই হলো।

স্পেন সম্ভাব্য দল: ইকার ক্যাসিয়াস (গোলরক্ষক), হুয়ান ক্যাপদেভিয়া, জেরার্দ পিক, সার্গিও র‌্যামোস, কার্লোস পুয়ল, জাভি হার্নান্দেজ, ডেভিড সিলভা, জাবি আলনসো, আন্দ্রেস ইনিয়েস্তা, ফার্নান্দো তোরেস ও ডেভিড ভিয়া।

সুইজারল্যান্ড সম্ভাব্য দল:  দিয়েগো বেনাগ্লিও (গোলরক্ষক), স্টেফান লিচটস্টেইনার, ফিলিপ সেন্দের্স, স্টেফানে গ্রিচটিং, লুদোভিচ মাগনিন, ট্রানগুইলো বার্নেত্তা, গোখান ইনলার, গেলসন ফার্নান্দেস, ইয়াকিন, বেলাইসে এনকুফো ও এরেন দার্দিয়োক।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯০৬ ঘ. ১৫জুন, ২০১০

এএইচএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।