ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

স্টুয়ার্ট ল’র প্রতিপক্ষ সেই তামিম বললেন..

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, জুন ২৮, ২০১১
স্টুয়ার্ট ল’র প্রতিপক্ষ সেই তামিম বললেন..

ঢাকা: একটু নড়েচড়ে বসেন, চমকে যাওয়ার মতো তথ্য আসছে পরের লাইনে। তামিম ইকবালের দাবি স্টুয়ার্ট ল’র বিপক্ষেও খেলেছেন তিনি।

বলে কি ছেলে!

আসলে অবাক হওয়ার কিছু নেই। জাতীয় দলের সহ-অধিনায়ক সত্যি সত্যিই খেলেছেন। ২০০৮ সালে ইংল্যান্ড সফরের সময় বাংলাদেশ ‘এ’ দলের দুটি প্রস্তুতি ম্যাচ ছিলো ল্যাঙ্কাশায়ারের বিপরীতে। সেখানেই ক্রিকেটার ল’কে পেয়েছেন তামিম ইকবাল।  

কোচ সম্পর্কে তামিমের জ্ঞানের পরিধি নেহায়েত মন্দ নয়। সেজন্যই তো জানতে চাওয়া হয় নতুন কোচ কেমন হতে পারে? অমনিই চমকে দিলেন,“ওর সঙ্গে তো খেলেছি। ” মানে কি? ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের প্রস্তুতি ম্যাচে আমিও ছিলাম। ল খেলেছেন ল্যাঙ্কাশায়ারের হয়ে। যদিও ভালো খেলতে পারেননি। তখন অত বড় খেলোয়াড় মনে হয়নি। কিন্তু ক্রিকেট বিশ্বে ল’র খ্যাতি অনেক। ২৭ হাজার রান করেছেন। অবাক লাগে। ”

ভাবি কোচ সম্পর্কে উচ্চ ধারণাই তামিমের। তার মতে,“আমার মনে হয় কোচ হিসেবে অনেক ভালো হবে। শ্রীলঙ্কার মতো দলের সঙ্গে কাজের অভিজ্ঞতা আছে। এছাড়া উনার ভেতরে নেতৃত্বগুণ আছে। এমন একজন কোচ এইমুহূর্তে আমাদের জন্য দরকার ছিলো। খেলার পাশাপাশি নেতার গুণাবলীও শিখতে পারবো। ”

বিদেশি কোচ মানেই রাতারাতি বদলে যাওয়া নায়। অনেক প্রত্যাশা নিয়ে অস্ট্রেলিয়ার সাবেক সহকারী কোচ জেমি সিডন্সকে নিয়োগ দেওয়া হয়েছিলো। প্রায় সাড়ে তিনবছর পর কিছু অতৃপ্তি নিয়ে ফিরে গেছেন ওই অস্ট্রেলিয়ান। জেমির উত্তরসুরি হিসেবে আসছেন আরেকজন অস্ট্রেলিয়ান। তিনিও ব্যাটিং বিশেষজ্ঞ। দায়িত্ব নেওয়ার আগেই অনেক প্রত্যাশার কথা শুনিয়েছেন। জাতীয় দলের সহ-অধিনায়কও আশা করছেন স্টুয়ার্ট ল উন্নতির পথে নিয়ে যাবেন বাংলাদেশের ক্রিকেটকে। “দল এবং দেশের প্রয়োজনে যতটা তথ্য, সংস্কৃতিসহ যাবতীয় তথ্য দিয়ে আমরা নতুন কোচকে সাহায্য করবো। কোচ খেলার দিকটা নিজের মতো করে দেখবেন। আমরা এখন যেখানে আছি আমার মনে হয় তিনি ভালো কিছু করতে পারবেন। ”

ল’র অভিজ্ঞতার ঝুলি থেকে ব্যাটসম্যান তামিম বেশি পরিপক্ক হয়ে উঠার স্বপ্ন দেখেন,“যেগুলো ভালো মাঠে আমি তাই করতে চেষ্টা করি। ল’র কাছ থেকেও ভালো জিনিসগুলো শিখতে চেষ্টা করবো। ”

শুধু তামিম নন জাতীয় দলের আরো অনেকেই স্টুয়ার্ট ল’র প্রতিপক্ষ। যদিও এখন যুদ্ধের ময়দানে থাকবে না ল। শীষ্যদের যুদ্ধ শেখাবেন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জুন ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।