ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

বিসিবির গালগপ্পো, অতপর ল কোচ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, জুন ২৭, ২০১১
বিসিবির গালগপ্পো, অতপর ল কোচ

ঢাকা: বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র কর্মকর্তারা কোচের নাম প্রকাশ নিয়ে সাংবাদিকদের সঙ্গে ইঁদুর-বিড়াল খেলায় লিপ্ত হয়েছিলেন। তবুও তথ্য গোপন রাখতে পারেননি।

জাতীয় দলের কোচ হচ্ছেন স্টুয়ার্ট ল এজাতীয় অনেক খবর নিয়মিত প্রকাশ হয়েছে।

তারপরেও ক্ষণে ক্ষণে সাংবাদিকদের বিভ্রান্ত করার চেষ্টা করেছেন বিসিবির প্রধান নির্বাহী মঞ্জুর আহমেদ-সহ কেউ কেউ। বোর্ড পরিচালকরা পণ করেছিলেন চুক্তি সম্পন্ন হওয়ার পূর্বমুহূর্ত পর্যন্ত কোচের নাম আনুষ্ঠানিক ঘোষণা করবেন না। অবশ্য পর্দার আড়ালে থেকে দু’একজন পরিচালক কোচ সম্পর্কে সাংবাদিকদের উপাত্ত যুগিয়েছেন।  

বিসিবি ইচ্ছে করলে গত দুই একদিনের মধ্যে কোচের নাম আনুষ্ঠানিক ঘোষণা দিলেও দিতে পরতো। এতে কোচ গালফুলিয়ে বসে থাকতেন না। বিসিবি সেই কাজটিই করেছে যখন সংবাদপত্রে কোচের সাক্ষাৎকার ছাপা হয়েছে। এই হলো ক্রিকেট বোর্ডের হালচিত্র।

সোমবার দুপুর দেড়টায় মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বিসিবি কার্যালয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন ডেকে কোচ সম্পর্কে জানান বিসিবি মিডিয়া বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস। তিনি বলেন,“৩১ মে থেকে স্টুয়ার্ট ল‘র সঙ্গে আমাদের আলোচনা শুরু এবং প্রতিনিয়ত অগ্রগতি হয়েছে। সোমবার সকালে আমরা নিশ্চিত হয়েছি চুক্তিপত্রে সাক্ষর করেছে ল। চুক্তিপত্রটি ইমেইলে আজ (সোমবার) পাঠিয়ে দেওয়ার কথা। ”

সন্ধ্যায় সর্বশেষ খবর পর্যন্ত জালাল ইউনুস জানাতে পারেননি ল’র সাক্ষরিত চুক্তিপত্রের কপি ই-মেইল এসেছে কি না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দুই বছরের জন্য ল’কে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব দিচ্ছে বিসিবি। অনেকগুলো শর্ত দিয়ে কোচের মনোনয়ন সম্পন্ন হয়। যেমন জাতীয় দলের অ্যাসানমেন্ট থাকাকালীন অন্য কোন কাজে সম্পৃক্ত হতে পারবে না। আইপিএল, আইসিএল, কাউন্টি ক্রিকেট এবং বিগ ব্যাশের মতো বিদেশি ক্রিকেট লিগে কোচের দায়িত্ব পালনের সুযোগ থাকছে না। তবে বাংলাদেশ যদি বিপিএল টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করে সেখানে কাজের সুযোগ পাবেন এই অস্ট্রেলিয়ান।

ওহ আসল কথাই তো বলা হয়নি, বিসিবির কর্তাব্যক্তিদের সঙ্গে স্টুয়ার্ট ল’র একটি মৌখিক সমঝোতা হয়েছিলো, দুই পক্ষ এক সঙ্গে আনুষ্ঠানিক কোচ হওয়ার ঘোষণা দেবে। শেষপর্যন্ত দেখা গেলো প্রতিশ্রুতি ভঙ্গের দৌঁড়ে এগিয়ে জাতীয় দলের নতুন কোচ। শুরুতেই বিসিবিকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে দিয়েছেন এই অস্ট্রেলিয়ান। তবুও কোচের পক্ষে সাফাই গাওয়ার চেষ্টা করলেন জালাল ইউনুস,“তিনি হয়তো সময়ের ব্যবধান ধরতে পারেননি। ভেবেছেন আমরা ঘোষণা করেদিয়েছি। হতে পারে বাংলাদেশের কোচ হওয়ার উত্তেজনা চেপে রাখতে পারেননি। ”

বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যানের কাছ থেকে কোচ নিয়ে দুই রকমের ভাষ্য পাওয়া গেছে। এক: ল’র সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ হয়েছে। দুই: ল হয়তো ভেবেছেন আমরা নাম ঘোষণা করে দিয়েছি,তাই তিনিও একটি পত্রিকাকে সাক্ষাৎকার দিয়েছেন। এই হলো সার্বক্ষণিক যোগাযোগের নমুনা!

কোচের নাম গোপন রাখার পেছনে জালাল ইউনুসের যুক্তি হচ্ছে,“ল’কে আমরা নিশ্চিত করলেও শ্রীলঙ্কান বোর্ডের অনুমোদন দরকার ছিলো। সেজন্য অপেক্ষা করছিলাম। ”

ল তার বর্তমান কর্মস্থল শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) কাছে জানতে চেয়েছিলেন স্থায়ী নিয়োগের বিষয়ে। নির্ধারিত সময়ের মধ্যে এসএলসি কোন উত্তর দেয়নি তাদের অন্তবর্র্তীকালীন কোচকে। এরপরই বিসিবিকে হ্যাঁ বলেন এবং চুক্তিপত্রে সাক্ষর করেন তিনি।

শ্রীলঙ্কান ক্রিকেট দল নিয়ে দেশটির অন্তবর্র্তীকালীন কোচ এখন ইংল্যান্ড সফরে। সেখানে ১৩ জুলাই পর্যন্ত খেলা আছে। ইংল্যান্ড অভিযান শেষ হলে স্টুয়ার্ট ল শ্রীলঙ্কার পাট চুকিয়ে বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ত হবেন বলে জানান জালাল ইউনুস। বলেন,“নতুন কোচকে জিম্বুবুয়ে সফরের আগে দলের সঙ্গে নাও পাওয়া যেতে পারে। তবে তিনি শ্রীলঙ্কা থেকে পাট চুকিয়ে ইংল্যান্ডে যাবেন। সেখান থেকে সোজা জিম্বুবুয়েতে যাবেন নিশ্চিত। ”

শ্রীলঙ্কার সঙ্গে নভেম্বর পর্যন্ত চুক্তি আছে ৪২ বছর বয়সী ল’র। তিন মাস আগেই ছেড়ে আসতে হচ্ছে, বাংলাদেশের সঙ্গে ১ জুলাই থেকে চুক্ত কার্যকরের জন্য।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জুন ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।