ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

শেষ টেস্ট ভারতের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১২ ঘণ্টা, আগস্ট ৭, ২০১০
শেষ টেস্ট ভারতের

কলম্বো: মুরালি উত্তর যুগের শ্রীলঙ্কা হোঁচট খেলো ভারতের কাছে। সিরিজ নির্ধারণী টেস্ট হারলো পাঁচ উইকেটে।

ফলাফল তিন টেস্টের সিরিজ শেষ হলো ১-১ সমতায়।

শ্রীলঙ্কা: প্রথম ইনিংস-৪২৫, দ্বিতীয় ইনিংস- ২৬৭
ভারত: প্রথম ইনিংস-৪৩৬, দ্বিতীয় ইনিংস- ২৫৮/৫

ভাগ্যিস স্পিন জাদুকর মুত্তিয়া মুরালিধরনের বিদায়ী টেস্টে জয় পেয়েছিলো লঙ্কানরা। নইলে ১৮ বছর পর ভারত সিরিজ জিতে নিলে কিছুই করার থাকতো না কুমার সাঙ্গাকারার।

কলম্বোর দুই টেস্ট শেষে মুরালিকে খুব করে মনেপরার কথা সিংহলিজদের। অন্তত সাঙ্গাকারার চোখের সামনে মুরালির মুখখানি ভেসে উঠতে পারে।

স্বাগতিক দল প্রথম টেস্ট ১০ উইকেটে জিতে দ্বিতীয় টেস্ট শেষ করে অমীমাংসিতভাবে। শেষ টেস্টের ফলাফল এখন তরতাঁজা।

জয়ের জন্য টেস্টের শেষদিন ভারতের দরকার ছিলো ২০৪ রান। হাতে ছিলো সাত উইকেট। আগের দিনের তিন উইকেটে করা ৫৩ রান নিয়ে ব্যাট করতে নামেন শচীন ও নাইটওয়াচম্যান ইশান্ত শর্মা। শনিবার নয় রান যোগ হতেই চতুর্থ উইকেট হারায় ভারত। ব্যক্তিগত চার রানে ফিরে যান শর্মা।

শচীনের সঙ্গে জুটি বাঁধেন ভিভিএস লক্ষ্মণ। ৫৪ রান তুলে শচীন ফিরে যান। ভারতের সংগ্রহে তখন ১৭১ রান। জয়ের জন্য বাকি কাজটুকু করেন লক্ষ্মণ। ১০৩ রানের দারুণ এক ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। ১৪৯ বলে ১২টি চারের মার দিয়ে সাজিয়েছেন নিজের ইনিংসটি। লক্ষ্মণের এটি ১৬তম টেস্ট শতক।

শচীনের আউটের পর সপ্তম ব্যাটসম্যান হিসেবে খেলতে নেমে সুরেশ রায়না তুলেছেন হার না মানা ৪১ রান। ৪৫ বলে চারটি চার ও একটি ছয় হাঁকিয়েছেন তিনি।

দ্বিতীয় ইনিংসে ভারত যে পাঁচটি উইকেট হারিয়েছে সবগুলোই গেছে সুরাজ রনদিভের দখলে। দুই ইনিংস মিলিয়ে তার উইকেট ৯টি। এছাড়া লাসিথ মালিঙ্কা ৩টি ও অজন্তা মেন্ডিস নেন ২টি উইকেট।

লঙ্কানদের জন্য সিরিজের শেষ দুই টেস্ট কঠিন হয়ে ওঠে স্পিন বোলাররা পুরো দমে সহযোগিতা করতে না পারায়। ক্যারম বলের জাদুকর এখনো ফর্ম ফিরে পাননি। পি সারা ওভাল গ্রাউন্ডে পেসার মালিঙ্গাও ঝড় তুলতে পারেননি। সব মিলিয়ে সুবিধাজনক অবস্থায় থেকে শেষ টেস্ট জিতে নেয় ভারত।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘন্টা, আগস্ট ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।