ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

দলগত খেলার ওপরই জোর ইলিয়েভস্কির

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, জুন ২৬, ২০১১
দলগত খেলার ওপরই জোর ইলিয়েভস্কির

ঢাকা: বিশ্বকাপের প্রাক বাছাই উপলক্ষ্যে বিকেএসপিতে অনুশীলন ক্যাম্পে জাতীয় ফুটবলাররা। শনিবার  তাদের সঙ্গে যোগ দিয়েছিলেন মেসিডোনিয়ার নতুন কোচ নিকোলা ইলিয়েভস্কি।

তবে খেলোয়াড়দের নিয়ে মাঠে নামলেন একদিন পর। অনুশীলনে কোচ ও খেলোয়াড়দের প্রথম বোঝাপড়াটা মন্দ হয়নি। ইতিবাচক বার্তা দুপক্ষেই।

শুক্রবার ক্যাম্প শুরু হলেও প্রাথমিক দলে থাকা ২৪ সদস্যের অনেকেই যোগ দিয়েছিলেন শনিবার রাতে। রোববার সবাই প্রথমবারের মতো অনুশীলনে মাঠে নামেন। যদিও জ্বরের কারণে অনুশীলনে যোগ দিতে পারেননি আবাহনীর রক্ষণভাগ খেলোয়াড় মামুন খান। মাঠে বসে সতীর্থদের অনুশীলন দেখেন।

অনুশীলন শেষে সোমবারের আবাহনী ও ব্রাদার্সের ম্যাচ উপলক্ষ্যে ক্যাম্প ছেড়ে ঢাকা চলে আসেন আবাহনী খেলোয়াড় মামুন মিয়া, লিংকন ও সাখাওয়াত হোসেন রনি। এছাড়া ব্রাদার্সের ইউসুফও ম্যাচ উপলক্ষ্যে ঢাকা চলে আসেন। লিগের শেষ ম্যাচ খেলেই রাতে তারা পুনরায় ক্যাম্পে ফিরবেন। অন্যদিকে ইলিয়েভস্কি সহকারি কোচ সৈয়দ গোলাম জিলানী ও বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর বায়েজিদ জোবায়ের নিপুকে সঙ্গে নিয়ে ধাপে ধাপে বিভিন্ন অনুশীলনে শিষ্যদের পরখ করেন। মূলত দ্রুত আক্রমণ এবং পাসিং ও প্লেসিংয়ের ওপর গুরুত্ব দিচ্ছেন মেসিডোনিয়ান কোচ। খেলোয়াড়রাও কোচের নির্দেশনা টেকনিক্যাল ও ট্যাকটিক্যাল অনুশীলন সারেন।

অনুশীলন শেষে সাংবাদিকদের মুখোমুখিতে তিনি বলেন,“দলটিকে বেশ প্রতিভাবান মনে হয়েছে। যদিও আমি এখনই দল সম্পর্কে পুরোপুরি বলার মতো অবস্থায় নেই। তবে ফিটনেসে ঘাটতি আছে মনে হচ্ছে। আমার দৃষ্টিভঙ্গি হচ্ছে কালেক্টিভ ফুটবল খেলা। ব্যক্তিগত নৈপূণ্যে বিশ্বাসী নই আমি। ১১জনকেই দলগতভাকে খেলতে হবে। ”

বাংলাদেশের ফুটবলে উন্নতি করতে হলে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে এগোতে চান ইলিয়েভস্কি।

ফুটবল যে স্তরে রয়েছে সেটা থেকে উন্নতি ঘটাতে ধাপে ধাপে এগিয়ে যেতে চান তিনি। দল নিয়ে এখনই আকাশ কুসুম কোনো স্বপ্ন দেখছেন না। এমনকি পাকিস্তানের বিপক্ষে ম্যাচ নিয়েও আগাম বলতে রাজি নন এই মেসিডোনিয়ান।

এক প্রশ্নের জবাবে বলেন,“আরো কিছু অনুশীলন করে দলের ফর্মেশন নির্ধারণ করবো। পাকিস্তানের সঙ্গে ম্যাচ নিয়ে এখনই কিছু বলতে পারবো না। আশা করছি ম্যাচের দিন ধারণা করা যাবে। ”

অন্যদিকে প্রথম দিনের অনুশীলন শেষে নতুন কোচ সম্পর্কে জানতে চাইলে জাতীয় দলের স্ট্রাইকার জাহিদ হোসেন এমিলি বলেন,“কোচ অনুশীলনে আমাদের মূলত প্লেসিংয়ের ওপর জোর দেন। ওয়ান টাচ বা টু টাচে খেলতে নির্দেশনা দিয়েছেন। অনেকটা সাবেক কোচ জোরান দর্দেভিচের মতো। একই ফর্মূলা অনুযায়ী একাদশ এসএ গেমসে খেলিয়েছিলেন তিনি। যেটা সফল প্রমাণিত হয়েছিলো আমাদের শিরোপা জয়ের মাধ্যামে। ”

অন্যদিকে মধ্যমাঠ তারকা মামুনুল ইসলামও এমিলির সঙ্গে সুর মিলিয়ে বলেন,“তার কোচিং দর্শনের সঙ্গে আমরা আগেই পরিচিত। তার নির্দেশনা মতো খেলতে পারলে আমাদের উন্নতি সম্ভব। ”

এদিকে ২৯ জুন বিশ্বকাপের প্র্যাক বাছাইয়ের প্রথম মুখোমুখি উপলক্ষ্যে সোমবার দুপুরে ঢাকা আসছে পাকিস্তান দল।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুন ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।