ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

ঢাকায় ফুটবলের নতুন কোচ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, জুন ২৪, ২০১১
ঢাকায় ফুটবলের নতুন কোচ

ঢাকা: কোচ নিয়ে অবশেষে স্বস্তি মিললো বাফুফের। সার্বিয়ান কোচ রবার্ট রুবচিচের নিরুদ্দেশের পর মেসিডোনিয়ার জর্জ ইভানোভস্কির ধরণা ধরেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

তিনিও ফাঁকি দিলে শেষ পর্যন্ত আরেক মেসিডোনিয়ান নিকোলা লিভস্কির শরণাপন্ন হয় বাফুফে। নিরাশ করেননি লিভস্কি। শুক্রবার দুপুরে ঢাকায় পা রেখেছেন জাতীয় দলের এই নতুন কোচ।

বিশ্বকাপের প্রাক বাছাইপর্বে পাকিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ নিয়ে বিদেশী কোচদের অনীহা থাকায় বিব্রতকর অবস্থায় ছিলো ফুটবল ফেডারেশন। রুবচিচের বাংলাদেশ থেকে পালিয়ে যাওয়ার পেছনে এটাও ছিলো অন্যতম কারণ। পরবর্তী কোচ ইভানোভস্কির ঢাকা না আসার পেছনে ছিলো পাকিস্তান সফরের বিষয়টি। কিন্তু নতুন কোচ লিভস্কি পাকিস্তান সফর নিয়ে আপত্তি না থাকার বিষয়টি নিশ্চিত করেন।

ঢাকায় পা রাখার পর সাংবাদিকদের প্রশ্নের মুখে তিনি বলেন,“আমি জানি যে আমাকে পাকিস্তান যেতে হবে। আর এ ব্যাপারে আমারও কোন আপত্তি নেই। ” আগামী ২৯ জুন ঢাকায় ও ৩ জুলাই লাহোরে বিশ্বকাপ প্রাক বাছাইয়ের ম্যাচ দুটি হবে।

এদিকে প্রথম দিনেই ব্যস্ত সময় কাটিয়েছেন লিভস্কি। দুপুরে বিমানবন্দর থেকে কোচের নির্ধারিত বাসস্থানে যান। কিছু সময় বিশ্রাম নিয়েই বিকেলে বাফুফে ভবন ঘুরে স্টেডিয়ামে উপস্থিত হন ঢাকা আবাহনী ও ঢাকা মোহামেডানের ম্যাচ দেখতে।

পাকিস্তানের বিপক্ষে মুখোমুখি হওয়ার আগে দল প্রস্তুতের জন্য এক সপ্তাহেরও কম সময় পাচ্ছেন।   গুরুত্বপূর্ণ সিরিজে কিভাবে দল সাজাবেন জানতে চাওয়া হলে তিনি বলেন,“আগে খেলোয়াড়দের পর্যবেক্ষণ করবো। অনুশীলনে খেলোয়াড়দের পারফরমেন্সের ব্যাপারে আঁচ করেই খেলার ফর্মেশন নির্ধারণ করা হবে। অল্প সময় কোন ব্যাপার না। পাকিস্তানের বিপক্ষে জয় দিয়েই শুরু করতে চাই। ”

খেলোয়াড়ী জীবনে সাবেক যুগোস্লাভিয়ার পক্ষে পাঁচটি আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে এই মেসিডোনিয়ান স্ট্রাইকারের। এছাড়া ১৯৮২ সালে স্পেনে অনুষ্ঠিত বিশ্বকাপেও খেলেছেন লিভস্কি। ১৯৮৮ সালে খেলোয়াড়ী জীবনের ইতি টানার পর কোচ হিসেবে কাজ শুরু করেন তিনি। ৫৬ বছরের এই কোচ হিসেবে মেসিডোনিয়াকে জাতীয় দলকে সামলেছেন ২০০২ থেকে ২০০৩ পর্যন্ত। বাফুফের সঙ্গে চুক্তি হওয়ার আগে স্বদেশের কেএস বিলিস বালসের কোচের দায়িত্ব পালন করছিলেন তিনি।

লিভস্কি দেশের ১৫তম বিদেশী কোচ হিসেবে বাংলাদেশ দলের দায়িত্ব নেবেন। প্রাথমিকভাবে তার সঙ্গে এক বছরের চুক্তি করবে বাফুফে।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, জুন ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।