ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

৪৮ বছর পর কোপা লিবারতাদোরেসের চ্যাম্পিয়ন সান্তোস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জুন ২৩, ২০১১
৪৮ বছর পর কোপা লিবারতাদোরেসের চ্যাম্পিয়ন সান্তোস

সাও পাওলো: ৪৮ বছর পর তৃতীয়বারের মতো কোপা লিবারতাদোরেসের শিরোপা জিতেছে সান্তোস। বুধবার ফাইনালের ফিরতি লেগে নেইমার ও দানিলো লুইসের গোলে ২-১ ব্যবধানে উরুগুয়ের পেনেরোলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পেলের উত্তরসূরিরা।

প্রথম পর্বে গোলশূন্য ড্র করে সান্তোস ও পেনেরোল। ফিরতি লেগে (২-১) জেতায় শিরোপা নিশ্চিত হয় স্বাগতিকদের। এর আগে জীবন্ত কিংবদন্তি পেলে দুইবার (১৯৬২,১৯৬৩) চ্যাম্পিয়ন করেন সান্তোসকে। দীর্ঘবিরতির পর ব্রাজিলের তরুণ প্রতিভা নেইমারের হাত ধরে আবার শিরোপা জিতেছে দক্ষিণ আমেরিকার ক্লাবটি।

প্রথমার্ধে গোলের সুযোগ নষ্ট করে সান্তোস। ৩২ মিনিটে এলানোর চোখধাঁধানো ফ্রি কিক নিপুণ ভাবে রুখে দেন পেনেরোলের গোলরক্ষক সেবাস্তিয়ান সোসা। ডিফেন্ডার লিও ৪৪ মিনিটে, এক মিনিট পর আরেকটি সুযোগ হাতছাড়া করেন দুরভাল।

সান্তোসের মতো সুযোগ কাজে লাগাতে পারেনি পেনেরোলও। ১২ ও ২৭ মিনিটে দুইবার লক্ষভ্রষ্ট্র শট নেন সফরকারীরা। এ অর্ধ গোলশূন্য ভাবে শেষ করেই বিরতিতে যায় উভয়ে।  

৪৭ মিনিটে স্বাগতিকদের এগিয়ে নেন ব্রাজিলের নতুন প্রতিভা নেইমার। অ্যারুকার বাড়িয়ে দেওয়া বলে বাঁ প্রান্ত থেকে নিশানাভেদ করেন ১৯ বছর বয়সী নেইমার। এনিয়ে প্রতিযোগিতায় ছয়টি গোল করেছেন তিনি।

এলানোর ঠেলে দেওয়া বলে ৬৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন রাইট ব্যাক দানিলো লুইস। পরপর দুই গোল হজম করে গোল শোধে মরিয়া হয়ে ওঠে পেনেরোল। ৮০ মিনিটে গোলের দেখা পায়। সান্তোস ডিফেন্ডার দুরভাল বল ক্লিয়ার করতে গিয়ে ভুলে বল জড়িয়ে দেন নিজেদের জালে। প্রতিপক্ষের আত্মঘাতী গোলের সুবাদে ম্যাচে ফেরে পেনেরোল।

খেলার বাকি সময় গোল হয়নি। ১৯৬২ সালে পেনেরোলকে হারিয়ে কোপা লিবারতাদোরেসের প্রথম শিরোপা জেতে সান্তোস। ৪৮ বছর পর তাদের বিপক্ষে জয় দিয়েই তৃতীয়বার চ্যাম্পিয়ন হয়েছে নেইমাররা।    

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুন ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।