ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

ফুটবল কর্তাদের ইতিবাচক হওয়ার আহ্বান আমিনুলের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, জুন ২২, ২০১১
ফুটবল কর্তাদের ইতিবাচক হওয়ার আহ্বান আমিনুলের

ঢাকা: লিগে পাতানো খেলা। জাতীয় দলের কোচের চুপিসারে চলে যাওয়া এবং সংগঠক ও সাংগঠনিক অদক্ষতা নিয়ে সংবাদপত্রে গরম খবর হয়।

খেলার চেয়ে আলোচনায় বেশি মুখোর থাকে দেশের ফুটবল। যেটুকু প্রাণস্পন্দন তাও কৃত্রিম অক্সিজেনে। বিগতযৌবনা বাংলাদেশের ফুটবলে শ্রী ফেরাতে হাড়ভাঙ্গ খাটুনিতেও যে লাভ হবে না তা বুঝে গেছেন কর্মকর্তারা। ভালোয় ভালোয় সম্মান নিয়ে কেটে পড়ছেন জাতীয় দলের অভিজ্ঞ খেলোয়াড়রা। সম্প্রতি জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন গোলরক্ষক আমিনুল হক। এক সাক্ষাতকারে আমিনুলের মুখ থেকে ফুটবলের আদ্যপ্রান্ত তুলে এনেছেন সেকান্দার আলী।

প্রশ্ন: কেমন আছেন জাতীয় দলের সাবেক গোলরক্ষক আমিনুল হক?

আমিনুল: এই তো ভালো আছি। যদিও সাবেক শব্দটা শুনতে কেমন কেমন লাগছে। একদিন না একদিন তো সাবেক হতেই হতো, তাই না।

প্রশ্ন: এখন কি একটু স্বাধীন স্বাধীন মনে হয়?

আমিনুল: আমি বলবো না আগে স্বাধীনতা কম ছিলো। তবে একটু চাপ মুক্ত হয়েছি। এখন তো বিরতিহীন ফুটবল খেলা হয়। পরিবারকে একেবারে সময় দিতে পারিনি। অনেক বিচার বিশ্লেষণ করে জাতীয় দল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। তরুণ প্রজন্মকেও তো সুযোগ করে দিতে হবে। সব মিলিয়ে মনে হয় আগের চেয়ে অনেক ভালো সময় কাটবে।

প্রশ্ন: আপনি যখন অবসর নিলেন তখন ফুটবলে একধরণের অস্থিরতা। বিশেষ করে জাতীয় দলের কোচ নিয়ে অস্থিরতা তৈরি হয়েছে। সেখান থেকে মুক্তির পথ দেখছেন?

আমিনুল: জাতীয় দলের কোচ চলে যায় কেন? সেটা দেখতে হবে। রবার্ট রুবচিচ নয় মাস থাকলেন বেকার বসে। একজন কোচ নির্বিকার থাকতে পারে না। তাকে কাজ দিতে হবে। সাফল্যের জন্য সময় দিতে হবে। বাংলাদেশের মানুষ সবকিছু নগদ পেতে চায়। একমাসের মধ্যে কোচের কাছ থেকে সাফল্য আশা করে। তা হওয়ার নয়। পেলে, ম্যারাডোনা, বেকেন বাউওয়ারকে দায়িত্ব দিলেও একমাসে কিছু হবে না। ওরকম হলেও তো কেউ থাকবেই না।

প্রশ্ন: বিদায় বেলায় দেশের ফুটবলকে কোন অবস্থানে রেখে গেলেন অধিনায়ক আমিনুল?

আমিনুল: এই তো ২০১০ সালে সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছি। ওটাকেই পুঁজি করে এগোতে পারে ফুটবল ফেডারেশন। শুধু গলা শুকালে হবে না। অনেক ভালো কিছু আছে আমাদের। সেগুলোকে কাজে লাগাতে হবে। চেষ্টা তো করে দেখা যেতে পারে। এক বছরে হয়তো এশিয়ান লেভেলে যাবে না। পরিশ্রম করলে দক্ষিণ এশিয়ায় সেরা তো হওয়া যেতে পারে। আমি মনে করি আমাদের ফুটবল আগের চেয়ে একটু সুবিধাজনক অবস্থানে আছে।

প্রশ্ন: জাতীয় দল থেকে অবসর নিলেও নিশ্চয়ই লিগে আমিনুলকে দেখা যাবে?

আমিনুল: ইচ্ছে আছে কয়েক বছর খেলার। যতদিন মনে হবে ফর্মে আছে ততোদিন খেলতে চাই।

প্রশ্ন: লিগে আপনার দল শেখ জামাল তো বাজিমাত করে দিলো?

আমিনুল: বাংলাদেশ লিগে শেখ জামালের আর্বিভাব ফুটবলের জন্য খুবই ভালো হয়েছে। আমাদের সভাপতি মঞ্জুরুল কাদের ভাইকে সেজন্য ধন্যবাদ জানাই। জাতীয় দলের ১৫ জন খেলোয়াড় নিয়েও যখন আমরা ভালো করতে পারছিলাম না তখন তিনি বিদেশি খেলোয়াড় এনে দলে ভারসাম্য এনেছেন। শেখ জামাল যদি পেশাদার লিগে থাকে তবে অনেক ভালো হবে। আমাদের জন্য চ্যাম্পিয়নশিপটা দরকার ছিলো।

বাংলানিউজ: আমিনুল আপনাকে ধন্যবাদ।
আমিনুল: আপনাকেও ধন্যবাদ।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জুন ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।