ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

খেলা

শীর্ষেই বেলজিয়াম, তিন ধাপ এগোলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
শীর্ষেই বেলজিয়াম, তিন ধাপ এগোলো বাংলাদেশ ছবি : সংগৃহীত

ঢাকা: শেষের পর শুরুটাও হলো একইভাবে। ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে থেকে ২০১৫ সালকে বিদায় দেয় বেলজিয়াম।

এবার নতুন বছরের প্রথম র‌্যাংকিংয়েও বেলজিয়ানদের আধিপত্য। অন্যদিকে, সাফ ফুটবলে প্রত্যাশা মেটাতে ব্যর্থ হলেও বাংলাদেশ ফুটবলের জন্যও রয়েছে সুখকর। তিন ধাপ এগিয়ে ১৭৯ নম্বরে অবস্থান করছে লাল-সবুজের জার্সিধারীরা।

শুধুমাত্র বেলজিয়ামই নয়, বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) প্রকাশিত সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষ দশটি অবস্থানই অপরিবর্তিত। যথারীতি দ্বিতীয় ও তৃতীয় স্থান ধরে রেখেছে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও স্পেন। তিন দলের পয়েন্ট যথাক্রমে ১৪৯৪, ১৪৫৫, ১৩৭০।

মোট ১৬টি ম্যাচকে মূল্যায়ন করে বছরের প্রথম র‌্যাংকিং প্রকাশ করে ফিফা। এর মধ্যে গত বছরের ডিসেম্বরে ১৫টি ও ২০১৬ সালের একটি লিস্ট ‘এ’ ম্যাচ আওতায় আনা হয়। এ সময়ে আন্তর্জাতিক সূচিতে ব্যস্ততা না থাকায় শীর্ষ পঞ্চাশটি অবস্থানে তেমন কোনো পরিবর্তন নেই।

বেলজিয়াম-আর্জেন্টিনা-স্পেনের পর শীর্ষ দশের অন্যরা যথাক্রমে জার্মানি (১৩৪৭ পয়েন্ট), চিলি (১২৬৯), ব্রাজিল (১২৫১), পর্তুগাল (১২১৯), কলম্বিয়া (১২১১), ইংল্যান্ড (১১০৬) ও অস্ট্রিয়া (১০৯১)।

শীর্ষ পঞ্চাশটি অবস্থানে পরিবর্তনের তালিকায় উল্লেখযোগ্য হলো, এক ধাপ পিছিয়ে ২৩ নম্বরে মেক্সিকো। অপরদিকে, এক ধাপ এগিয়ে ৩৪ নম্বরে অবস্থান করছে জ্লাতান ইব্রাহিমোভিচের সুইডেন। তবে বায়ার্ন মিউনিখের হয়ে দুর্দান্ত ফর্মে থাকা রবার্ট লেভানডফস্কির পোল্যান্ডের (৩৫তম) এক ধাপ অবনমন হয়েছে।

আগামী ৪ ফেব্রুয়ারি পরবর্তী ফিফা র‌্যাংকিং প্রকাশিত হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।