ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

সপ্তমবারের মতো সাফের চ্যাম্পিয়ন ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
সপ্তমবারের মতো সাফের চ্যাম্পিয়ন ভারত

ঢাকা: ভারতের কেরালার ত্রিভান্দ্রাম স্টেডিয়ামে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে নিল স্বাগতিক ভারত। ১১তম আসরের ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আফগানিস্তানকে ২-১ গোলে হারিয়ে সপ্তমবারের মতো চ্যাম্পিয়ন হলো ভারত।



নির্ধারিত সময়ের খেলা ১-১ এ থাকলে যোগ করা অতিরিক্ত সময়ে গোল করে ভারত শিরোপা নিজেদের ঘরেই রেখে দেয়। ভারতের হয়ে নির্ধারিত ৯০ মিনিটের খেলায় গোল করেন লালপেখলুয়া। আর অতিরিক্ত যোগ করা ৩০ মিনিটের খেলায় জয়সূচক গোল করেন ভারতের তারকা ফুটবলার সুনীল ছেত্রী। আফগানদের হয়ে একমাত্র গোলটি করেন জুবায়ের আমিরি।

ম্যাচের প্রথমার্ধে কোনো দলই গোল আদায় করে নিতে পারেনি। দারুণভাবে জমে উঠা ফাইনালে ম্যাচের ৭০ মিনিটে প্রথম লিড নেয় আফগানরা। তবে, এগিয়ে থেকে খুব বেশিক্ষণ লিড ধরে রাখতে পারেনি ইউরোপের মাটিতে খেলা ফুটবলারদের নিয়ে সাজানো আফগানিস্তান।

ম্যাচের ৭২ মিনিটে সমতায় ফেরে ভারত। স্বাগতিকদের হয়ে দলকে সমতায় ফেরান লালপেখলুয়া। নির্ধারিত ৯০ মিনিট সমতায় শেষ হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে।

১০১ মিনিটের মাথায় ভারতকে লিড পাইয়ে দেন ছেত্রী। আফগানরা বাকি সময় চেষ্টা করেও গোল শোধ করতে ব্যর্থ হয়। ফলে, টানা শিরোপা জয় থেকে বঞ্চিত হয় তারা।

শিরোপা জয়ের মধ্যদিয়ে গতবারের ফাইনালের প্রতিশোধ নিল ভারত। গতবার কাঠমান্ডুতে সাফের ফাইনালে এই আফগানিস্তানের কাছেই হেরেছিল ভারত।

ফাইনালের আগে টুর্নামেন্টে প্রতিটি ম্যাচই দাপটের সঙ্গে জেতে আফগানরা। গ্রুপপর্বে বাংলাদেশকে ৪-০, ভুটানকে ৩-০ ও মালদ্বীপকে ৪-১ গোলে হারিয়ে এবং সেমিফাইনালে শ্রীলঙ্কাকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে  ফাইনালে উঠে আফগানিস্তান। অন্যদিকে গ্রুপপর্বে নেপালকে ৪-১ গোলে এবং ২-০ গোলে শ্রীলঙ্কাকে হারিয়ে আর সেমিফাইনালে মালদ্বীপকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালের টিকিট করে ভারত।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, ০৩ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।